ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

প্রবাস ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৯, ১৭ জুন ২০২২

সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

হজ পালনের জন্য সৌদি আরবে যাওয়ার পর আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। এ নিয়ে এই বছরের হজে দ্বিতীয় কোনো বাংলাদেশি হজযাত্রী মারা গেলেন। বৃহস্পতিবার (১৬ জুন) সৌদি আরবের মক্কায় মারা যাওয়া হজযাত্রীর নাম নুরুল আমিন (৬৪)। তার বাড়ি নোয়াখালী জেলায়। তার পাসপোর্ট নম্বর- EF0758006।

মক্কাস্থ বাংলাদেশ হজ অফিস এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে, গত ১১ জুন সৌদি আরবের মক্কা আল-মুকাররামায় মো. জাহাঙ্গীর কবির (৫৯) নামে আরেক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়। তিনি চাঁপাইনবাবগঞ্জের বাসিন্দা ছিলেন।

পূর্বঘোষণা অনুযায়ী ৩১ মে হজ ফ্লাইট শুরু করার কথা থাকলেও নানা অব্যবস্থাপনার কারণে ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হয়। এরপর বৃহস্পতিবার পর্যন্ত ৪২টি ফ্লাইটে সৌদি আরবে পৌঁছেছেন ১৫ হাজার ৭২৪ জন হজযাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৩ হাজার ৩৮৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ১২ হাজার ৩৩৯ জন।

সৌদি আরবে হজযাত্রীদের নিয়ে যাওয়ার জন্য এখন পর্যন্ত ১৯টি ফ্লাইট পরিচালনা করা হয়েছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১১টি, সৌদিয়া এয়ারলাইন্স ৫টি এবং ফ্লাইনাস তিনটি ফ্লাইট পরিচালনা করে।

করোনাভাইরাস মহামারির কারণে বিগত দুই বছর বাংলাদেশ থেকে কোনো মুসল্লি হজে অংশ নিতে পারেননি। তবে এবার বাংলাদেশ থেকে মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাচ্ছেন। ৬৫ বছরের কম বয়সী যারা করোনাভাইরাস প্রতিরোধক টিকা নিয়েছেন, তারাই শুধুমাত্র এবার হজ পালন করবেন।

এর মধ্যে এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন যাত্রী হজ পালনের জন্য সৌদি আরব যাওয়ার সুযোগ পাচ্ছেন।

বাংলাদেশে থেকে এবার হজে যেতে ১২৮টি ফ্লাইট পরিচালিত হবে। বিমান ৬৫টি, সাউদিয়া ৫১টি, ফ্লাইনাস ১২টি ফ্লাইটে হজ যাত্রী নিয়ে যাবে।  ঢাকা থেকে শেষ হজ ফ্লাইট ছেড়ে যাবে ৪ জুলাই।

সূত্রঃ ঢাকা ট্রিবিউন

আইনিউজ/এসডি

আইনিউজ ভিডিও 

আলী আমজাদে রিইউনিয়ন

ঝড়ে মারা যায় পাখির ছানা, গাছে বাসা দিলেন পুলিশ অফিসার

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়