ঢাকা, রোববার   ১৮ এপ্রিল ২০২১,   বৈশাখ ৫ ১৪২৮

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৮:০০, ২ মার্চ ২০২১
আপডেট: ০১:৩৪, ৫ মার্চ ২০২১

‘স্ফুলিঙ্গ’তে তৌকীরের চমক পিন্টু ঘোষ

প্রথমবারের মতো অভিনেতা পিন্টু ঘোষ

প্রথমবারের মতো অভিনেতা পিন্টু ঘোষ

ফার্স্ট লুক, অফিশিয়াল পোস্টারের পর এবার প্রকাশ হলো অফিশিয়াল ট্রেইলার। জানান দেয়া হলো সিনেমার আগমনীবার্তা। বলছিলাম তৌকীর আহমেদের পরিচালিত ‘স্ফুলিঙ্গ’ সিনেমাটির কথা।

সোমবার (১ মার্চ) রাতে সামাজিক প্ল্যাটফর্ম ইউটিউবে মুক্তি পায় সিনেমাটির অফিশিয়াল ট্রেইলার। দুই মিনিট ২০ সেকেন্ডের ট্রেইলারটিতে উঠে এসেছে দেশ, জাতি ও মুক্তিযুদ্ধের ইতিহাস। যা এ পর্যন্ত দেখেছেন প্রায় ১৭ হাজার মানুষ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নির্মিত এ সিনেমাটি আগামী ১৯ মার্চ মুক্তি পাবে। এর আগে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে সিনেমাটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

তবে সিনেমাটিতে এমন একজনকে অভিনেতা হিসেবে হাজির করেছেন তৌকীর, যার নাম শুনলে চমকে উঠবেন অনেকে। গায়ক, গীতিকার, সুরকার এবং সঙ্গীত পরিচালক হিসেবে যার খ্যাতি, সেই পিন্টু ঘোষ এবার নাম লিখিয়েছেন অভিনেতা হিসেবেও। এর আগেও তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ ও ‘ফাগুন হাওয়ায়’ সিনেমা দুটিতে সঙ্গীত পরিচালক হিসেবে ছিলেন তিনি।

স্ফুলিঙ্গ’র গল্পটা মূলত ভার্সিটি পড়ুয়া তরুণদের একটা ব্যান্ডদলকে নিয়ে। সেই গল্পে উঠে আসবে একাত্তর, আসবে মুক্তিযুদ্ধের চেতনাও। পঞ্চাশ বছর আগের ও বর্তমানের দুটো আলাদা সময়ের গল্প বলবে স্ফুলিঙ্গ। যেহেতু গানের দলকে নিয়েই সিনেমার গল্প, আর চরিত্রটাও একজন মিউজিশিয়ানের, তাই পরিচালক তৌকীর আহমেদের মাথায় এসেছিল এই চরিত্রে পিন্টু ঘোষকে ব্যবহার করার কথা।

এবারই প্রথম অভিনেতা হিসেবে কাজের প্রসঙ্গে পিন্টু ঘোষ বলেন, ‘অভিনয় করাটা আমার পেশা না। আমি গানের মানুষ। কিন্তু যখন জানলাম দেশের গান একটা সিনেমায় থাকছে আর সিনেমাটা বেসিক্যালি মিউজিশিয়ানদের নিয়ে, তখন তৌকীর ভাইয়ের অনুরোধ ফেলতে পারলাম না।’

তিনি বলেন, গানের ক্ষেত্রে অনুভূতিটা ব্যাপকভাবে কাজ করে আমার মাঝে, তখন অভিনয় করে কেমন টাকা পাব এসব জিনিস আসে না। গণজাগরণ মঞ্চের সময়ও দিনের পর দিন কোন ধরনের পারিশ্রমিক ছাড়াই গান করেছি। কারণ একটাই- এর সঙ্গে দেশ জড়িত। তাই তৌকীর ভাই যখন বললেন, ভাবলাম- দেখি একবার চেষ্টা করে। আর আমার ক্যারেক্টরটাও একটা মিউজিশিয়ানের ছিল, সো আলাদা করে তেমন কিছু করতে হয়নি আমাকে।’

‘যারা পরীক্ষিত অভিনয়শিল্পী, মূলত আমি তাদের নিয়েই কাজ করার চেষ্টা করি। এতে যেমন সময় কম লাগে, তেমনি ভালো অভিনয় পাওয়া যায়। দর্শকও কাজটি দেখে তৃপ্ত হন।’

-তৌকীর আহমেদ

‘স্বপ্নের বাংলাদেশ ফাউন্ডেশন’ প্রযোজিত সিনেমাটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শ্যামল মাওলা, জাকিয়া বারী মম এবং পরীমনি। এছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, রওনক হাসান, শহীদুল আলম সাচ্চু, মামুনুর রশীদসহ আরও অনেকে।

আইনিউজ/আরআর

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়