ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২৩:৫০, ২০ মার্চ ২০২২

করোনার প্রভাবে ছোট হয়ে যেতে পারে মস্তিষ্ক

করোনার কারণে কী কী শারীরিক জটিলতা দেখা দিতে পারে, সে বিষয়গুলো এখনও স্পষ্ট নয়। প্রতিদিনই নতুন নতুন তথ্য সামনে হচ্ছে। তবে করোনা মস্তিষ্কে কেমন প্রভাব ফেলে, এবার সে বিষয়ে যথাযথ উত্তর পেয়েছেন বিজ্ঞানীরা।

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের স্নায়ু এবং মস্তিষ্কে নানান পরিবর্তন আসে। বয়সের সঙ্গে সঙ্গে আয়তনে কমতে থাকে মস্তিষ্ক। এই প্রক্রিয়াটির মধ্যে অস্বাভাবিকত্ব নেই। কিন্তু তা যদি সময়ের আগে হয়, তাহলে তা মোটেই ভালো খবর না। এর ফলে নানা সমস্যা দেখা দিতে পারে। আর এটাই হচ্ছে করোনা সংক্রমণের প্রভাবে। এমনই বলছে গবেষণা।

আরও পড়ুন- ভ্যাকসিন নেওয়ার পরেও হতে পারে করোনা, জানুন লক্ষণ

সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিদ্যা বিভাগের বিজ্ঞানীরা মস্তিষ্কের ওপর করোনার প্রভাব নিয়ে গবেষণা করেছেন। তাদের প্রতিবেদন ছাড়াও অন্য বেশ কয়েকটি গবেষণা প্রতিবেদনের ফল একসঙ্গে প্রকাশিত হয়েছে ‘নেচার’ পত্রিকায়। সেখানে বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনার প্রভাবে অকালে মস্তিষ্কের আয়তন কমে যেতে পারে। 

অস্বাভাবিক সময়ে মস্তিষ্কের আয়তন কমে গেলে মূলত ডিমেনশিয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। আর এই বিষয়টির দিকেই খেয়াল রাখতে বলছেন চিকিৎসকরা। যাদের পরিবারে ইতোমধ্যেই এই সমস্যা বা স্নায়ুর সমস্যার ইতিহাস রয়েছে, তাদের মস্তিষ্কের ওপর ব্যাপক প্রভাব পড়তে পারে করোনা সংক্রমণ থেকে।

লক্ষণ 

বিজ্ঞানীরা বলছেন, করোনার প্রভাবে কাদের মস্তিষ্ক ছোট হয়ে যাচ্ছে, তা আগে থেকে বোঝা সম্ভব নয়। এমনকি উপসর্গহীন এবং হাসপাতালে ভর্তি করতে হয়নি এমন রোগীদের ক্ষেত্রেও মস্তিষ্কের আয়তনও করোনার কারণে কমে যেতে পারে।

আইনিউজ/এসডিপি 

আইনিউজ ভিডিও 

মানসিক চাপ কমাবেন যেভাবে

বয়স পঞ্চাশের আগেই বাড়ে হার্ট অ্যাটাকের সম্ভাবনা

খালি পেটে ঘুমালে যেসব ক্ষতি হয়

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়