ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

সুমন্ত গুপ্ত

প্রকাশিত: ১৫:১৫, ২০ ফেব্রুয়ারি ২০২২
আপডেট: ১৫:১৫, ২০ ফেব্রুয়ারি ২০২২

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সুমন্তে’র একক আবৃত্তি অ্যালবাম ‘অমর একুশে’

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি?’- একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের ইতিহাসে এক অনন্য গৌরবগাঁথা। আমরা বাঙালিরা ভাষার জন্য জীবন দিয়েছি, এই জীবনের বদলে পেয়েছি বাংলায় ‘মা’ বলে ডাকার অধিকার। 

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি (আটই ফাল্গুন, ১৩৫৯ বাংলা) সূচিত হয়েছিল যে গণজাগরণ আর চেতনার উন্মেষ-তার ফলশ্রুতিতে পরবর্তীতে একাত্তরের সুদীর্ঘ নয় মাসের যুদ্ধের বিনিময়ে আমরা পেয়েছি একটি স্বাধীন সার্বভৌম দেশ- বাংলাদেশ। 

‘একুশে ফেব্রুয়ারি’ এ দেশের মানুষকে শিখিয়েছে আত্মত্যাগের মন্ত্র, বাঙালিকে করেছে মহীয়ান। জাতি হিসেবে আমরা আত্মনিয়ন্ত্রণ অধিকার প্রতিষ্ঠায় উদ্বুদ্ধ হয়ে ভাষাভিত্তিক বাঙালি জাতীয়তাবাদী ভাবধারার সমন্বয়ে অসাম্প্রদায়িক চেতনা ধারণ করেছি। মহান ভাষা আন্দোলনের পথ ধরেই এসেছে মহত্তর স্বাধীনতার চেতনা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১শে ফেব্রুয়ারি প্রকাশিত হচ্ছে এ প্রজন্মের প্রতিশ্রুতিশীল আবৃত্তি শিল্পী ও সংগঠক সুমন্ত গুপ্তের একক আবৃত্তি অ্যালবাম ‘অমর একুশে’। 

আরও পড়ুন- একুশে বইমেলায় আলমগীর শাহরিয়ারের বই ‘নগ্ন পায় হেঁটে যায় বাংলাদেশ’

সুমন্ত গুপ্ত সিলেটের সাংস্কৃতিক পরিমণ্ডলে যুক্ত ছোট বেলা থেকেই। আবৃত্তিকে গণমানুষের কাছে পৌঁছে দিতে কাজ করে যাচ্ছেন সুমন্ত । জাতীয় দৈনিক পত্রিকাতে লিখছেন নিয়মিত ভাবে যুক্ত আছেন বাংলাদেশ বেতার, সিলেট কেন্দ্রে আবৃত্তি শিল্পী হিসেবে।

 সিলেটে প্রতিনিধিত্বকারী সাংস্কৃতিক সংগঠন শ্রুতি সিলেটের প্রতিষ্ঠাতা সুমন্ত গুপ্ত। মনফড়িং প্রোডাকশন এর প্রযোজনায় তার এই আবৃত্তি অ্যালবামটিতে ঠাঁই পেয়েছে  সমসাময়িক কবির কবিতা। অ্যালবামটিতে আবহসংগীত করেছেন আবৃত্তিশিল্পী সারওয়ার নাঈম। 

আরও পড়ুন- একজন পূর্ণাঙ্গ বাউল ও শোষিত মানুষের কবি : শাহ আব্দুল করিম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রকাশিত আবৃত্তি অ্যালবামটি ইউটিউব, সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন অনলাইন পোর্টালে পাওয়া যাবে।

আইনিউজ/এসডিপি 

আইনিউজ ভিডিও 

কৃষক ও ফিঙে পাখির বন্ধুত্ব (ভিডিও)

পোষ মানাতে হাতির বাচ্চাকে নির্মম প্রশিক্ষণ 

হাতির আক্রমণে হাতি হত্যা মামলার আসামির মৃত্যু 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়