ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮

খোকন থৌনাউজাম

প্রকাশিত: ২০:৫৫, ১৬ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ২১:৩৩, ১৬ সেপ্টেম্বর ২০২১

বিরল কালো চোখের ধূসর ফণীমনসা সাপের দেখা মিললো মৌলভীবাজারে

কালো চোখের ধূসর ফণীমনসা  সাপ। ছবি- খোকন থৌনাউজাম

কালো চোখের ধূসর ফণীমনসা  সাপ। ছবি- খোকন থৌনাউজাম

ধূসর ফণীমনসা সাপের বিরল উপ-প্রজাতির দেখা পাওয়া গেছে মৌলভীবাজারে। জেলার শ্রীমঙ্গল উপজেলায় একটি চা বাগানের বাংলো থেকে কালো চোখের ধূসর ফণীমনসা সাপটি উদ্ধার করা হয়েছে।

স্ট্যান্ড ফর আওয়ার এন্ডেঞ্জার্ড  ওয়াইল্ডলাইফ (এসইডব্লিউ) ও বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন শ্রীমঙ্গল আজ বিকেল সাপটি উদ্ধার করে। 

বর্তমানে সাপটি লাউয়াছড়া রেসকিউ সেন্টারে রাখা হয়েছে।

এসইডব্লিউ'র খোকন সিংহা জানান, আমাদের কাছে খবর আশে ভাড়াউড়া চা বাগানে একটি সাপ বাংলোতে ঢুকেছে। খবর পাওয়ার পর আমাদের কাছে সাপ ধরার যন্ত্রপাতি না থাকায় সেবা ফাউন্ডেশনকে খবর দেই। পরের সাপটি উদ্ধার করে সেবা ফাউন্ডেশনে নিয়ে আসা হয়।

সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, সাপটির নাম জানতে পারিনি অনেক বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করেছি। কয়েকজন প্রানীবিদ্যার অধ্যাপকের সাথেও যোগাযোগ করেছি।

তবে এই সাপটির পরিচয় নিশ্চিত করেছেন বাংলাদেশ ভেনম রিসার্চ সেন্টারের প্রশিক্ষক ও সহকারী গবেষক বোরহান বিশ্বাস রমন, তিনি জানান এই সাপের নাম ধূসর ফনিমনসা। তবে এই সাপের এই উপপ্রজাতি খুবই বিরল। এদের দুইটি উপপ্রজাতি আছে একটি ধুসর চোখের আরেকটি কালো চোখের। শ্রীমঙ্গলে উদ্ধার হওয়া সাপটি কালো চোখের যা দেখা পাওয়া খুবই বিরল। তবে অতিথে পার্বত্য চট্রগ্রাম ও সিলেট অঞ্চলে দেখা গেছে। 

এই সাপটির ইংরেজি নাম Gray Cat snake এবং বৈজ্ঞানিক নাম Boiga Siamensis।

তিনি আরও জানান, সাপটি ভারতের কিছু এলাকা, মিয়ানমার, থাইল্যান্ড এবং মালয়েশিয়ায় দেখা গেছে। 

তিনি আইইউসিএন এর রেফারেন্স দিয়ে বলেন, তাদের তথ্য অনুসারে দেশে ৭ ধরণের ফণীমনসা পাওয়া যায় তবে কালো চোখের ফনিমনসা খুবই বিরল।

আইনিউজ/খোকন থৌনাউজাম/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়