ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২১, ২৬ সেপ্টেম্বর ২০২১

বাসিয়া, মাকুন্দা, খাজাঞ্চি ও চরচন্ডি সহ সকল নদী দখল-দূষণমুক্ত করা

বিশ্বনাথের মাকুন্দা নদীতে নৌযাত্রা

সিলেটের বিশ্বনাথে বিশ্ব নদী দিবস পালন করা হয়েছে। রবিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), নোঙর ও বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদ এর যৌথ উদ্যোগে উপজেলার মাকুন্দা নদীতে নৌকা যাত্রার মাধ্যমে স্থানীয় মানুষের মধ্যে নদীরক্ষার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।

নৌযাত্রা শুরুর পূর্বে বাঁচাও বাসিয়া ঐক্য পরিষদের আহবায়ক ফজল খানের সভাপতিত্বে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। এতে মূল বক্তব্য রাখেন সিলেট অঞ্চলের অন্যতম নদী সংগ্রামী বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র সিলেট জেলার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম।

তিনি বলেন, আমার ঘর মেরামতকালে মিস্ত্রি যদি দুই নাম্বারি কাজ করে, সেখানে আমি যেভাবে কথা বলব, রুখে দাঁড়াবো- ঠিক একিই ভাবে নদী খননের কাজে দুই নাম্বারি হলেও রুখে দাঁড়াতে হবে।  মাকুন্দা ও খাজাঞ্চি নদী খনন নিয়ে স্থানীয় নদীকর্মীদের অভিযোগ সম্পর্কে   আব্দুল করিম কিম বলেন, পরিবেশকর্মীরা নদীর নাব্যতা ফেরাতে নদী খননের দাবি করে। সরকার সেই দাবি মেনে অর্থও বরাদ্ধ দেয় কিন্তু পাউবো কর্মকর্তা ও ঠিকাদারেরা মিলে নদী খননের অর্থ লোপাট করে। শুধু অর্থ লোপাট নয় খননের নামে নদীকে খাল বানানোর অভিযোগ রয়েছে। তাই নদী খননের নামে দূর্নীতি ও স্বেচ্ছাচারীতা বন্ধ করতে নদীতীরের মানুষকে সংগঠিতভাবে আন্দোলন করতে হবে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক কামাল আহমদ চৌধুরী বলেন, নদী সভ্যতার জন্ম দিয়েছে। তাই নদী হারিয়ে যাওয়া মানে সভ্যতা হারানো। নদী রক্ষায় সবাইকে কাজ করতে হবে।

সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক হারুনুজ্জামান চৌধুরী বলেন, নদী রক্ষার জন্য অবৈধ দখলকারদের বিরুদ্ধে নির্ভয়ে আইনের প্রয়োগ করতে হবে। প্রভাবশালীদের অবৈধ দখল, দূষণ আর নাব্যতা–সংকটের কারণে নদী আজ হারিয়ে যাচ্ছে, শুকিয়ে যাচ্ছে। নদী বঁচাতে হলে নদীর সীমানা প্রথমে চিহ্নিত করতে হবে।

ঐতিহ্য ও প্রত্নতত্ত্ব সংরক্ষক ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার বলেন, মানুষের জন্য নদী। সেই নদীকে মানুষের জন্য বাঁচাতে হবে। নদী বাঁচাতে হলে নৌ চলাচল বৃদ্ধি করতে হবে।

সভাপতির বক্তব্যে ফজল খান বলেন, বাসিয়া নদীর অবৈধ্য স্থাপনাগুলো এখনো উচ্ছেদ করা হয়নি। বাসিয়া নদীতে এখনো আবর্জনা ফেলে দূষণ করা হয়। মানুষকে সচেতন করতে আমাদের আরো ধৈর্য্য পরীক্ষা দিতে হবে। আমরা নদীকর্মীরা সে পরীক্ষা দিয়ে যাবো।

নৌ-যাত্রা কর্মসুচিতে অন্যান্যের মধ্যে অংশগ্রহন করেন বাঁচাও হাওর আন্দোলনের আহবায়ক সাজিদুর রহমান সুহেল, সদস্য সচিব আকবর হোসেন সুহেল, বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের সদস্য সচিব শামছুল ইসলাম মুমিন, সংবাদ কর্মী শাহিন উদ্দিন, মিরাশ আলী, সাব্বির আহমদ প্রমুখ।

আইনিউজ/এসডি

জলময়ূরের সাথে একদিন | বাইক্কা বিল | ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি

ওঝা পিতার ঝাড়ফুঁক বাঁচাতে পারলো না ছেলেকে

হাইল হাওরের বাইক্কাবিলে পর্যটক আর পদ্মটুনার ভিডিও ভাইরাল

শ্রীমঙ্গলে ১২ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার

বিষধর গোখরা সাপের ১৪টি ছানা লাউয়াছড়ায়

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়