ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার

প্রকাশিত: ২১:৫৬, ৩ মার্চ ২০২২
আপডেট: ২৩:০৩, ৩ মার্চ ২০২২

লাউয়াছড়া সড়কে ২০ কিলোমিটার গতিসীমায় চললো ৩৭৭টি গাড়ি (ভিডিও)

গতিসীমা সীমিত রাখার বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম

গতিসীমা সীমিত রাখার বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম

বিপন্ন বন্যপ্রাণী রক্ষা করি, প্রতিবেশ পুনরুদ্ধারে এগিয়ে আসি- এ স্লোগানকে সামনে রেখে জীববৈচিত্র্য সমৃদ্ধ মৌলভীবাজার জেলায় পালিত হয়েছে বিশ্ব বন্যপ্রাণী দিবস। 

দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার (৩ মার্চ) কমলগঞ্জে অবস্থিত লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় শ্রীমঙ্গল-ভানুগাছ সড়কে গতিসীমা ঘন্টায় ২০ কিলোমিটার সীমিত রাখার বিষয়ে সচেতনতামূলক কার্যক্রমের অনুষ্ঠিত হয়েছে। এ সময় টানা তিনঘন্টা ৩৭৭টি গাড়ি ২০ কিলোমিটার গতিসীমায় চলাচল করে।

অনুষ্ঠানে মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মেহেদি হাসান, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম উদ্দিন চৌধুরী, লাউয়াছড়া সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোসাদ্দেক আহমদ মানিক, বনবিভাগের এসিএফ শ্যামল কুমার মিত্র, মৌলভীবাজার বনবিভাগের জীববৈচিত্র্য বিষয়ক কর্মকর্তা মেহেদি সরওয়ার, লাউয়াছড়া রেঞ্জের রেঞ্জার শহীদুল ইসলামসহ বন কর্মকর্তা এবং লাউয়াছড়া সহ-ব্যবস্থাপনা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সময় একটি অসুস্থ বানরকে উদ্ধারপূর্বক সুস্থতা নিশ্চিত করে বনে অবমুক্ত করা হয়।

বনবিভাগের এসিএফ শ্যামল কুমার মিত্র আই নিউজকে জানান, সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে দুপুর ৩ টা পর্যন্ত ৩৭৭ টি পরিবহনে গতি সীমিত করতে উদ্বুদ্ধ এবং বাস্তবায়ন করা হয়। ৩৭৭ টি পরিবহনের মধ্যে ছিলো সিএনজি চালিত অটোরিকশা, কার, মাইক্রোবাস, ট্রাক, পিকআপ, মোটরসাইকেল, বাস ইত্যাদি।

সড়কে শৃঙ্খলা আনয়নে স্বেচ্ছাসেবীরা

বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম উদ্দিন চৌধুরী আই নিউজকে বলেন, লাউয়াছড়া বন্যপ্রাণী সমৃদ্ধ একটি এলাকা। এরমধ্যে ৪০ টি প্রজাতির প্রাণী সড়ক দুর্ঘটনার শিকার হয়। এটা বন্ধ করতে সচেতনতামূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরকম উদ্যোগ অব্যাহত থাকবে।

লাউয়াছড়ায় ঘন্টায় ২০ কিলোমিটার গতিসীমা | Video

মৃত্যুরোধে গাড়ীর গতি নিয়ন্ত্রণ কর্মসূচি

এদিকে বৃহস্পতিবার জানকিছড়া ক্যাম্প সংলগ্ন কমলগঞ্জ উপজেলা প্রবেশদ্বারে শ্রীমঙ্গল-ভানুগাছ সড়কে বন্যপ্রাণীর মৃত্যুরোধে গাড়ীর গতি নিয়ন্ত্রণ কর্মসূচী পালন করা হয়।  

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের  বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী ও কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি এম. মোসাদ্দেক আহমেদ মানিকের সঞ্চালনায় বন্যপ্রাণীর মৃত্যুরোধে গাড়ীর গতি নিয়ন্ত্রণ কর্মসূচীর উদ্বোধন করেন মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মেহেদী হাসান।

এসময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারি বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষন কর্মকর্তা মীর্জা মেহেদী সারোয়ার, লাউয়াছড়া জাতীয় উদ্যানের সহ-ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি মো. সিদ্দেক আলী, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজার রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম, লাউয়াছড়া বিট কর্মকর্তা মামুনুর রশীদ, কালাছড়া বিট কর্মকর্তা আনোয়ার হোসেন, কমলগঞ্জ জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি মঞ্জুর আহমেদ মান্না, সাধারণ সম্পাদক সাংবাদিক ও পরিবেশকর্মী মো. আহাদ মিয়া, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক ও পরিবেশকর্মী সজীব দেবরায়, প্রচার সম্পাদক সাদিকুর রহমান সামু, সহ-সম্পাদক সালাউদ্দিন শুভ, রুহুল ইসলাম, বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম মৌলভীবাজার জেলার সধারণ সম্পাদক নুরুল মোহাইমিন মিল্টন, সাংগঠনিক সম্পাদক বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, সাংবাদিক মোস্তাফিজুর রহমান, পরিবেশকর্মী ও আলোকচিত্রী তৌনুজাম খোকন সিংহ, সোহেল শ্যাম,সাজু মারছিয়াং প্রমুখ।

এছাড়াও স্বেচ্ছাসেবী সংগঠন স্ট্যান্ড ফর আওয়ার এ্যান্ডেনজার ওয়াইল্ড লাইফ (সেউ) এর সদস্যবৃন্দ, বিএনসিসি ও স্কাউট সদস্য, শ্রীমঙ্গল সাইক্লিং কমিউটির সদস্যরা, সাংবাদিক, পুলিশ, র‌্যাব-৯ এর সদস্য ও বনকর্মীরা উপস্থিত ছিলেন।

আইনিউজ/এমজিএম

 

আইনিউজ ভিডিও 

কৃষক ও ফিঙে পাখির বন্ধুত্ব (ভিডিও)

পোষ মানাতে হাতির বাচ্চাকে নির্মম প্রশিক্ষণ 

হাতির আক্রমণে হাতি হত্যা মামলার আসামির মৃত্যু 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়