ঢাকা, বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২,   মাঘ ৭ ১৪২৮

স্পোর্টস প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২১, ১৬ নভেম্বর ২০২১
আপডেট: ১৯:০৫, ১৬ নভেম্বর ২০২১

আবারও বিশ্বকাপ আয়োজন করছে বাংলাদেশ

২০১১ সালের বিশ্বকাপে বাংলাদেশের শো।

২০১১ সালের বিশ্বকাপে বাংলাদেশের শো।

২০১১ সালের পর আবারও ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হওয়ার গৌরব অর্জন করলো বাংলাদেশ। আসন্ন ২০৩১ সালের বৈশ্বিক আসরটি আয়োজিত হবে ভারত ও বাংলাদেশের ভেন্যুগুলোতে। বিশ্বকাপ আয়োজনে বিড করেছে বাংলাদেশ। এর আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন নিশ্চিত করেন, এবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে খবরটি জানা গেলো।

আজ মঙ্গলবার (১৬ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থাটি। ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত বৈশ্বিক প্রতিযোগিতার আয়োজকের ‍নাম চূড়ান্ত করেছে আইসিসি।

সেখানেই জানা গেছে, ২০৩১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ যৌথভাবে ভারতের সঙ্গে আয়োজন করবে বাংলাদেশ।

এর আগে বিসিবি সভাপতি পাপন জানিয়েছিলেন, এককভাবে বিশ্বকাপ, বিশেষ করে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করা সম্ভব নয়। পর্যাপ্ত মাঠ বাংলাদেশের নেই। তাই যৌথভাবে আবেদন করেছিল বিসিবি।

তিনি বলেন, আইসিসির ঘোষণায়, নতুন চক্রের শেষ ওয়ানডে বিশ্বকাপটা হবে বাংলাদেশে। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ এককভাবে আয়োজন করবে ভারত। মাঝের একটি বাদ দিয়ে ২০৩১ সালে আবারও তারা আয়োজক হবে বাংলাদেশের সঙ্গে।

২০১১ সালের প্রথমবার বিশ্বকাপের আয়োজক হয়েছিল বাংলাদেশ। সেবার ভারত-শ্রীলঙ্কার সঙ্গে মিলে বৈশ্বিক প্রতিযোগিতার অংশ হয়েছিল লাল-সবুজের দেশ। মাঝে অবশ্য ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ এককভাবে আয়োজনের সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। সেই সাফল্যকে পুঁজি করে আবারও ওয়ানডে বিশ্বকাপের আয়োজকস্বত্ব পেয়েছে লাল-সবুজের দেশ।

আগামী আট বছরের জন্য পুরুষ ক্রিকেটের সবগুলো বৈশ্বিক আয়োজকের নাম ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। মঙ্গলবার (১৬ নভেম্বর) আনুষ্ঠানিক এক বিবৃতিতে এ সিদ্ধান্ত জানানো হয়। 

সেই সূচিতে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে যৌথভাবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। এরপর ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি হতে যাচ্ছে পাকিস্তানে। আর এই টুর্নামেন্টের মধ্য দিয়ে দীর্ঘদিন পর পাকিস্তানে আইসিসির বৈশ্বিক কোনো আসর হতে যাচ্ছে। এছাড়া সবশেষ চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালে। 

২০২৬ সালে আবার আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, যেটি যৌথভাবে আয়োজন করবে ভারত ও শ্রীলঙ্কা। এরপর ২০২৭ সালে আরেকটি ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে আফ্রিকার দেশগুলো। দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া ও জিম্বাবুয়েতে আয়োজন হবে সেই ওয়ানডে বিশ্বকাপ। এছাড়া ২০২৮ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ট্রান্স-তাসমান দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। পরের বছর চ্যাম্পিয়ন্স ট্রফি হবে দক্ষিণ এশিয়ার দেশ ভারতে। এরপর ২০৩০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। আর ২০৩১ সালে ভারতের সঙ্গে যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ।

আইনিউজ/এসডি

দেখুন আইনিউজের ভিডিও

চারিদিকে যখন একই কথা শুনি পঁচাত্তরের কথা মনে পড়ে : শামীম ওসমান

পুরুষ ছাড়া অন্তঃসত্ত্বা হচ্ছেন নারীরা

ক্ষুব্ধ ভিপু নূর, ৩ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ | গণঅধিকার পরিষদ

কোথায় কত বাড়লো বাস ভাড়া

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়