ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৭ ১৪২৭

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৪, ২৫ জুন ২০২০

তামিম-মুশফিকদের জন্য করোনা অ্যাপ

দেশে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। এরই মধ্যে একক অনুশীলনের ইচ্ছা প্রকাশ করেছিলেন মুশফিকুর রহীমসহ আরও বেশ কয়েকজন ক্রিকেটার। বিসিবি তাদের মৌখিক অনুমতিও দিয়েছিল।

এদিকে করোনার রেড জোনে পড়েছে শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়াম যেখানে অবস্থিত সেই মিরপুর। সেখানে গিয়ে অনুশীলন করা বেশ ঝুঁকিপূর্ণ। এছাড়া এরই মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে তিন সাবেক-বর্তমান ক্রিকেটার নাফিস ইকবাল, মাশরাফি বিন মর্তুজা এবং নাজমুল ইসলাম অপু।

তাই ক্রিকেটারদের জন্য বাড়তি সতর্কতা অবলম্বন করছে বিসিবি। যার অংশ হিসেবে এরই মধ্যে তামিম-মুশফিকসহ প্রায় ৪০ জন ক্রিকেটারকে দেয়া হয়েছে করোনা অ্যাপ। যেখানে করোনা উপসর্গ সম্পর্কিত বেশ কিছু প্রশ্নের উত্তর দিতে হবে সব ক্রিকেটারকে। যা দেখে তাদের স্বাস্থ্য সম্পর্কে মূল্যায়ন করতে পারবে বিসিবির মেডিকেল টিম।

বিষয়টি নিশ্চিত করেছেন, বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী। ক্রিকেটারদের দেখভাল করার জন্য আগে থেকেই ‘অ্যাথলেট ম্যানেজম্যান্ট সফটওয়্যার’ ব্যবহার করতো বিসিবি। সেটির সঙ্গেই এবার করোনা সম্পর্কিত প্রশ্নাদি যোগ করা হয়েছে।

বিসিবি প্রধান নির্বাহী বলেছেন, ‘আগে থেকেই বেশ কিছু সফটওয়্যার ব্যবহার করে আসছি আমরা। এর একটি অ্যাথলেট ম্যানেজমেন্ট সফটওয়্যার। সেটিরই সম্প্রসারিত অংশ এই কোভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ। এর মাধ্যমে ক্রিকেটারদের স্বাস্থ্যের খোঁজখবর রাখব আমরা।’

অ্যাপটিতে  একটি প্রশ্নপত্র থাকবে ওদের জন্য। ওরা এর জবাব দেবে প্রথমে। তারপর প্রতিদিন সকালে কিছু প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে নিজেদের অবস্থা ওরা জানাবে। যা করতে সর্বোচ্চ ৩০-৪০ সেকেন্ড লাগবে।

ক্রিকেটাররা নিজেদের অবস্থা সম্পর্কে জানানোর পর বাকি কাজ করবে বিসিবির মেডিকেল টিম, ‘আমাদের ডাক্তাররা মনিটর করবেন পুরো ব্যাপারটি। যদি কেউ কোনো লক্ষণের কথা বলে থাকে, তাহলে প্রয়োজনীয় ব্যবস্থাও তারাই নেবেন।’

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়