ঢাকা, বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১,   মাঘ ১৫ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৭, ৩০ ডিসেম্বর ২০২০

বাংলাদেশির মৃত্যু: নিউইয়র্কে আন্দোলনের ডাক

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গত সোমবার একটি ভবনের কাজের সময় দেয়াল ভেঙে জসীম উদ্দিন (৪১) নামে এক বাংলাদেশি নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়। এ ঘটনায় সেখানে আন্দোলনের ডাক দিয়েছেন স্থানীয় কয়েক জন মানবাধীকার-কর্মী।

নোয়াখালীর সোনাইমুড়ি থেকে ১২ বছর আগে যুক্তরাষ্ট্রে যান জসীম।

শিকাগো ইউনিভার্সিটির শিক্ষার্থী জর্জ মুয়েজ-রেস সামাজিক যোগাযোগমাধ্যমে হ্যাশট্যাগের মাধ্যমে আন্দোলনের শুরু করেছেন। ‘#justiceforjashim’ লিখে অন্যদের এই আন্দোলনে শামিল হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

ডেইলি নিউজ জানিয়েছে, বৈধ কাগজপত্র না থাকায় ৩৯ বছর বয়সী জসীম গত ১২ বছরে একবারও দেশে যেতে পারেননি। নির্মাণ-শ্রমিকের কাজটিতে নতুন যোগ দেন তিনি।

স্থানীয়দের অভিযোগ, জসীম যে পরিবেশে কাজ করছিলেন সেটি বিপজ্জনক ছিল। প্রশাসনের অবহেলায় এমন দুর্ঘটনা ঘটেছে।

বাংলাদেশি প্রবাসী শাহানা হানিফ তার ফেইসবুকে লিখেছেন, ব্রুকলিনের বাংলাদেশি কমিউনিটির জন্য এটি বেদনার দিন। এই ঘটনা কঠিনভাবে অমাদের কিছু বিষয় স্মরণ করিয়ে দিচ্ছে ১) নিরাপদ কর্মক্ষেত্র এবং কাজের পরিবেশের নিয়ম মেনে চলা ২) কাগজপত্রহীন যেসব অপরিহার্য কর্মী করোনার দিনগুলোতে এই শহরের বিপজ্জনক পরিবেশে কাজ করছেন তাদের প্রণোদনার ব্যবস্থা করা এবং তাদের বাড়িতে পরিবারের বেঁচে থাকার জন্য টাকা পাঠানোর ব্যবস্থা করা।

‘ব্রুকলিনের সানসেট পার্ক এলাকায় ফোর্থ অ্যান্ড ফিফথ অ্যাভিনিউয়ের মধ্যে ৪২ স্ট্রিটে দুইতলা ভবনের পেছনের সীমানাদেয়াল পুনর্নির্মাণের কাজ চলছিল। এ সময় ওই এলাকার কাছের ৯ ফুট উঁচু দেয়াল ভেঙে শ্রমিকদের ওপর পড়ে। ঘটনাস্থলেই মারা যান জসীম মিয়া। গুরুতর আহত হয়ে হাসপাতালে আছেন আশরাফুল হাসান। তিনি সহসা কাজে ফিরতে পারবেন না।’

শাহানা হানিফ বলছেন, দুজনের কাগজপত্র নেই। পাশাপাশি তারা কভিড-১৯ প্রণোদনার কোনো সাহায্যই পাননি। এমন কর্মীদের অবশ্যই আমাদের সুরক্ষা দিতে হবে।

শহরের কর্মকর্তারা জানিয়েছেন, এভাবে দেয়াল তোলার অনুমতি কর্তৃপক্ষের ছিল না। ৫ ফুটের অনুমোদন নিয়ে ৯ ফুট দেয়াল নির্মাণ করছিল ভবন মালিকেরা।

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়