ঢাকা, বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২,   মাঘ ৭ ১৪২৮

মতিউর রহমান মুন্না, গ্রিস থেকে

প্রকাশিত: ১২:২৮, ১৪ নভেম্বর ২০২১
আপডেট: ১২:২৯, ১৪ নভেম্বর ২০২১

গ্রিসে বাংলাদেশিদের জন্য রন্ধন শিল্পের মৌলিক প্রশিক্ষণ

গ্রিসে বাংলাদেশিদের জন্য রন্ধন শিল্পের উপর মৌলিক প্রশিক্ষণ শুরু হয়েছে।বাংলাদেশ দূতাবাস, এথেন্স- এর উদ্যোগে গ্রিসের প্রবাসী বাংলাদেশিদের জন্য গতকাল রন্ধন শিল্পের উপর মৌলিক প্রশিক্ষণ কোর্সের দ্বিতীয় ব্যাচ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু করা হয় ।

দূতাবাসের সার্বিক তত্ত্বাবধান ও গ্রিসের একটি স্বনামধন্য এবং শীর্ষস্থানীয় প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান IEK Delta-এর মাধ্যমে এই কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।  গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদের উপস্থিতিতে  গ্রিস প্রবাসী ১৫০ জন বাংলাদেশি তরুণ-তরুণী এই রন্ধন শিল্পের উপর মৌলিক প্রশিক্ষণ কোর্সের দ্বিতীয় ব্যাচে অংশগ্রহণ করেন।

এই প্রশিক্ষণকে ঘিরে প্রবাসী বাংলাদেশী জনগণের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা লক্ষ্য করা গেছে। 

গ্রিসে নিযুক্ত রাষ্ট্রদূত আসুদ আহমেদ উক্ত প্রশিক্ষণ কার্যক্রমটি পরিচালনা করার অনুমতি দেয়ায় প্রবাস বান্ধব গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ এবং আগ্রহী প্রশিক্ষণার্থীদের স্বাগতম জনান। তিনি আশা প্রকাশ করেন যে, এর মাধ্যমে গ্রিসে প্রবাসী বাংলাদেশিদের আর্থিক ও সামাজিক অবস্থান আরও সুদৃঢ় হবে।  গ্রিসের অর্থনীতি মূলত তিনটি সেক্টরের উপর নির্ভরশীল- তৈরি পোশাক শিল্প, কৃষি খাত এবং রেষ্টুরেন্ট খাত। এর মধ্যে রেষ্টুরেন্ট খাতে শ্রমিকের চাহিদা সবচেয়ে বেশি। প্রতিবছর গ্রিসের মোট জনসংখ্যার চেয়ে বেশি পরিমানে পর্যটক গ্রিসে আসে। এই বিপুল সংখ্যক পর্যটকদের খাবারের যোগান দিতে দক্ষ জনশক্তি প্রয়োজন।

'যেহেতু, বাংলাদেশ থেকে বৈধ পথে দক্ষ জনশক্তি আমদানির সুযোগ এখনও পর্যন্ত সৃষ্টি হয়নি তাই এই খাতে স্থানীয় প্রবাসী বাংলাদেশিদের যোগ্যতা প্রমানের যথেষ্ট সুযোগ রয়েছে। এছাড়া গ্রিসে বসবাসরত বাংলাদেশিদের রেষ্টুরেন্টে কাজের উপর পর্যাপ্ত দক্ষতা ও সুযোগ না থাকায় তাঁরা সঠিক মর্যাদা ও বেতন পাচ্ছেন না। সেই অভাব পূরণের লক্ষ্যেই বাংলাদেশ দূতাবাস এথেন্স, গ্রিসের যুগান্তকারী এই উদ্যোগ অদক্ষ ও অপেক্ষাকৃত নতুন প্রবাসী বাংলাদেশিদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে কর্মসংস্থান সৃষ্টির নতুন-নতুন সুযোগ তৈরি করে দেবে এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাবে।'

দূতাবাস বিশ্বাস করে যে, মুজিববর্ষে বাংলাদেশ সরকারের এই প্রবাস বান্ধব কার্যক্রম মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে একটি মাইলফলক হিসেবে কাজ করবে। রাষ্ট্রদূত প্রশিক্ষণার্থীদের  গ্রিসে জীবিকার জন্য অক্লান্ত পরিশ্রমের পাশাপাশি সর্বদা বাংলাদেশের সুনাম ও মর্যাদার দিকে খেয়াল রাখতে পরামর্শ দেন। অদূর ভবিষ্যতে তাঁদের মাধ্যমেই গ্রিকদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সৃষ্টি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি এ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট  IEK Delta ট্রেনিং ইনিস্টিটিউট এর সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি প্রশিক্ষণার্থীদের আন্তরিকতা ও ধৈর্য্য সহকারে প্রশিক্ষণ কার্যক্রমটি সম্পন্ন করতে বিশেষভাবে অনুরোধ করেন। আগামীতে গার্মেন্টস শিল্পের শ্রমিকদেরও আরো উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করবেন বলে আশ্বস্ত করেছেন দূতালয় প্রধান ও কাউন্সিলর মোহাম্মদ খালেদ। 

প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ খালেদ। তিনি উল্লেখ করেন, এই প্রশিক্ষণ কোর্সটি একটি চলমান প্রক্রিয়া, পরবর্তীতে দূতাবাসের তত্বাবধানে আরও ৫ টি ব্যাচে মোট ৯০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হবে। এ ছাড়া উক্ত অনুষ্ঠানে দূতাবাসের প্রথম শ্রচিব (শ্রম) বিশ্বজিত কুমার পালসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ  উপস্থিত ছিলেন।

আইনিউজ/মতিউর রহমান মুন্না/এসডি

 

দুবাইয়ে লটারি জিতে একরাতে কোটিপতি বাংলাদেশী যুবক | দুবাই প্রবাসী

মৌলভীবাজারের সৈয়দ মোয়াজ্জেম আলী ভারত সরকারের পদ্মভূষণ পদকে ভূষিত

প্রকৃতির সন্তান খাসি - খাসিয়া জনগোষ্ঠী

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়