ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   মাঘ ১৩ ১৪২৮

মোক্তাদির আহমদ মুক্তা

প্রকাশিত: ২১:৩৬, ১২ জানুয়ারি ২০২২
আপডেট: ২১:৪২, ১২ জানুয়ারি ২০২২

যুক্তরাজ্য প্রবাসী ভাষা সংগ্রামী সাংবাদিক নূরুল ইসলাম আর নেই

ভাষা সংগ্রামী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, লেখক ও সাংবাদিক, যুক্তরাজ্য প্রবাসী প্রখ্যাত কমিউনিটি নেতা নূরুল ইসলাম (৯০) আর নেই। গতকাল মঙ্গলবার (১১ জানুয়ারি) লন্ডনের একটি হাসপাতালে তিনি মারা গেছেন।

করোনাভাইরাস আক্রান্ত হয়ে গত ২৭ ডিসেম্বর থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

নূরুল ইসলাম ১৯৩২ সালের ১ জুন সিলেট সদর থানার সদরখলা গ্রামে জন্মগ্রহণ করেন। সিলেট এমসি কলেজে অধ্যয়নকালে ১৯৫২-৫৩ সালে তিনি কলেজ ছাত্র সংসদের জিএস নির্বাচিত হন এবং ভাষা আন্দোলনে সক্রিয় অবদান রাখেন। ১৯৫৩-৫৪ সালে তিনি সিলেট মহকুমা ছাত্র ইউনিয়নের  সভাপতি নির্বাচিত হন এবং ১৯৫৪ সালের  নির্বাচনে যুক্তফ্রন্টের পক্ষে একনিষ্ঠভাবে কাজ করেন। 

নূরুল ইসলাম ১৯৬৫ সালের ৬ নভেম্বর ব্যারিস্টারি পড়ার জন্য বিলাত গমন করেন। লন্ডনে তিনি ১৯৫৮ সালের আইয়ুব-বিরোধী আন্দোলনের অন্যতম নেতা, ১৯৬৩ সালে ‘ন্যাশনাল ফেডারেশন অব পাকিস্তান অ্যাসোসিয়েশন ইন গ্রেট ব্রিটেন’ গঠনের অন্যতম প্রধান এবং ১৯৬৪ সালে ‘ইস্ট পাকিস্তান হাউস’-এর অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, সত্তরের নির্বাচন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পক্ষে দেশে ও বিদেশে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রবাসীদের কল্যাণার্থে ‘প্রবাসী বাঙালি কল্যাণ বোর্ড’ গঠিত হলে তিনি এর সচিব নিযুক্ত হন।

১৯৭৮ সালে সিলেটে ‘বাংলাদেশ ওভারসিজ সেন্টার’ প্রতিষ্ঠা করা হলে তিনি এর ট্রাস্ট্রি বোর্ডের সদস্য নির্বাচিত হন। যুক্তরাজ্যে বাঙালিদের স্বার্থ-সংশ্লিষ্ট দাবি-দাওয়া আদায়ের আন্দোলনে তিনি ছিলেন অগ্রণী ব্যক্তিত্ব। তিনি যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী সংগঠন ‘বাংলাদেশ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন'র সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেন। তিনি সাংবাদিকতার সঙ্গেও জড়িত ছিলেন। লন্ডন থেকে প্রকাশিত দেশের ডাক, পাকিস্তান টু-ডে, এবং পাকিস্তান থেকে প্রকাশিত ডন পত্রিকার লন্ডন প্রতিনিধি হিসেবে কাজ করেন। তাঁর প্রকাশিত ‘প্রবাসীর কথা’ বইটি দেশে বিদেশে ব্যাপক সমাদৃত হয়। এজন্য তিনি ২০১২ সালে বাংলা একাডেমির ফেলোশিপ লাভ করেন।

তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আইনিউজ/এসডি

গ্রিসের বস্তিতে বাংলাদেশীদের মানবেতর জীবন, অধিকাংশই সিলেটি

গ্রিসে পাঁচ বছরের ভিসা পাবে বাংলাদেশিরা

ওমিক্রন এক চেনা উদ্বেগ, করোনাভাইরাসের `ভয়াবহ` ভ্যারিয়েন্ট

লিভার সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়া, দেশে চিকিৎসা নেই

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়