ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৬ ১৪২৯

সীমান্ত দাস, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৯, ২ জানুয়ারি ২০২২
আপডেট: ২০:১৬, ৫ জানুয়ারি ২০২২

টেকবিশ্বে কেন ভারতীয়রা ছত্রপতি? বাংলাদেশ কেন তালিকার বাইরে?

অনেক আগে থেকেই টেক ওয়ার্ল্ডের নিয়ন্ত্রণ চলে গেছে ভারতীয়দের হাতে। কিন্তু কেন? কেনো টেকবিশ্বে ভারতীয়রা একচ্ছত্র অধিপতি? টেক দুনিয়ায় কেন তাদের জয়জয়কার? এটা কি পুরোটাই কাকতালীয়? নাকি এর পিছনে কোনও ট্রিগার চাপা হচ্ছে?

অর্থনীতিবিদ এবং বিশ্ব অসাম্য ল্যাবের সহ-কর্ণধার লুকাস চ্যান্সেল এবং অর্থনীতিবিদ থমাস পিকেটি, এমানুয়েল সায়েজ ও গ্যাব্রিয়েল জুকমান একটি রিপোর্ট তৈরি করেছেন। রিপোর্টে সাফ উল্লেখ করা হয়েছে, দেশের শীর্ষ ধনী ব্যক্তিদের ১০ শতাংশ ভারতের মোট জাতীয় আয়ের ৫৭ শতাংশ রোজগার করে। নীচের সারির ৫০ শতাংশ অর্থাৎ গরিব-নিম্ন মধ্যবিত্তদের দেশের মোট আয়ের ১৩ শতাংশ নিয়েই জীবনযাপন করতে হচ্ছে।

রিপোর্ট অনুযায়ী, ভারতের মধ্যবিত্তরা আদতেই গরিব। যাঁদের গড় সম্পদ মাত্র ৭ লক্ষ ২৩ হাজার ৯৩০ টাকা যা দেশের মোট আয়ের ২৯.৫ শতাংশ মাত্র। সেই তুলনায় দেশের প্রথম সারির ১০ শতাংশ এবং শীর্ষের ১ শতাংশ ভারতের ৬৫ শতাংশ ও ৩৩ শতাংশ আয় করে।

কিন্তু যে দেশের মানুষ খেতেই পারছে না ঠিকমতো, সেই দেশ কিন্তু আদতে পশ্চিমা বিশ্বে রাজত্ব করছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স বা রাশিয়া এমনসব শক্তিশালী দেশে ক্ষমতা খাটাচ্ছে ভারতীয়রা? এর পিছনের কাহিনী কি? 

শুরু করা যাক তাহলে।

২০২০ সালের জানুয়ারি টেক বিশ্বে দুটি ঘোষণা আসে। দুই টেক জায়ান্ট আইবিএম (IBM) অরবিন্দ কৃষ্ণাকে  এবং উইওয়ার্ক (wework) সন্দীপ মাত্রানিকে তাদের কোম্পানির সিইও হিসেবে ঘোষণা দেওয়া হয়। কিন্তু এসব নিউজে ভারতীয়রা যেন পাত্তাই দেয়নি। কারণ এর অনেক আগে থেকেই টেক ওয়ার্ল্ডের নিয়ন্ত্রণ চলে গেছে ভারতীয়দের হাতে। কিন্তু কেন? কেনো টেকবিশ্বে ভারতীয়রা একচ্ছত্র অধিপতি? টেক দুনিয়ায় কেন তাদের জয়জয়কার? এটা কি পুরোটাই কাকতালীয়? নাকি এর পিছনে কোনও ট্রিগার চাপা হচ্ছে?

টেক জায়ান্ট আইবিএম (IBM) এর সিইও অরবিন্দ কৃষ্ণা

একটা দেশ পোষাক রপ্তানিতে শ্রেষ্ঠ হতে পারে, দক্ষ শ্রমিক বা ধান-চাল রপ্তানিতেও সেরা হতে পারে। অনেকে আগ্নেয়াস্ত্র রপ্তানিতে সেরা হয়ে বসে আছে। তবে ভারত এমন একটি দেশ, যারা সারা বিশ্বের প্রতিটি কোনায় কোনায় সিইও (CEO) বা চীফ এক্সিকিউটিভ অফিসার (Chief Executive Officer) রপ্তানিতে শ্রেষ্ঠ হয়ে আছে। 

উইওয়ার্ক (wework) এর সিইও সন্দীপ মাত্রানি

যে দেশের প্রায় অর্ধকোটি মানুষ দারিদ্রতার সীমার নিচে বেঁচে আছে, জীবনযাত্রার মান যেখানে নিতান্তই নিম্নশ্রেণির সেই ভারতের ইদানীং নতুন পরিচয় গড়ে ওঠেছে। ভারতকে বলা হচ্ছে Big Bazar of CEO's। গুগোল অথবা ফেসবুক, এডোবি, বাটা, মাস্টারকার্ড, নোকিয়া, নেটঅ্যাপ, পেপসিকো কিংবা আইবিএমের (IBM) মতো জায়ান্ট কোম্পানি সিইও হিসেবে দায়িত্বে আছেন ভারতীয় নাগরিকরা। কিভাবে ইউরোপীয় বা আমেরিকানদের পেছনে ফেলে মেধা আর মাপকাঠির যোগ্যতায় ওপরে উঠে এলো ভারতীয়রা? সুন্দর পিচাইয়ের জায়গায় কেনো গুগোল একজন আমেরিকানকে দায়িত্ব দিলো না? কেন বিলগেটস মাইক্রোসফটের দায়িত্ব তাঁর স্বদেশীকে না দিয়ে দিলেন ভারতীয় সত্য নাদেলাকে? অরবিন্দ কৃষ্ণ (আইবিএমের সিইও), জয়শ্রী উল্লাল (আর্টিস্টার সিইও), অঞ্জলি সুদ (ভিমিওর সিইও) অথবা সন্দীপ কাটারিয়া (বাটার সিইও) কেনো জায়ান্ট কোম্পানিগুলোর সিইও? আমেরিকান বা ইউরোপীয়ান কেউ তো থাকতেই পারতো!

এই ভারতীয় মানুষগুলোই নানা মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোতে আরোহন করেছে। বলতে পারেন তাদের তীক্ষ্ণ মেধা বা এমন কিছু, কিন্তু সে তো অনেকের মধ্যেই আছে। কঠোর পরিশ্রমী মানুষ কি শুধু ভারতেই জন্মাচ্ছেন? তাহলে ভারতীয়রা ঠিক কোন কারণে অন্যন্য হয়ে আছে? চীন বা জাপানের মতো দেশ থাকতেও কেন মেধা রপ্তানিতে ভারত সর্ব প্রথমে? 

ডাইভার্সিটি বা বৈচিত্র্যতা

আসলে সিইও (CEO) হবার দৌড়ে ভারতীয়রা একটুখানি হলেও এগিয়ে থাকে তাঁর পেছনে কারণ হলো ডাইভার্সিটি (Divercity)। উদাহরণ হিসেবে সুন্দর পিচাইয়ের কথা ধরুন। গুগোলের প্রতিষ্ঠাতা সার্গেই বিং এবং ল্যারি পেইজ যখন গুগলের কর্তৃত্বটা কার হাতে তুলে দেবেন ভাবছিলেন, তখন কিন্তু বেশ কয়েকটি অপশনই তাদের হাতে ছিলো। তবে সুন্দর পিচাইয়ের যোগ্যতা এবং নেতৃত্ব দেওয়ার পাশাপাশি তাঁর ব্যাকগ্রাউন্ডটাকেও আমলে নিয়েছেন তাঁরা। সুন্দর এসেছেন বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ ভারত থেকে। শুধু ভারতেরই আটাশটা (২৮) প্রদেশ আর একাধিক ইউনিয়ন টেরিটোরি আছে যার প্রত্যেকটা একটি থেকে আরেকটি আলাদা। নানান ঢঙয়ের, নানান মতের-ধর্মের অনেক মানুষের সাথে তাঁর সংস্পর্শ। আইইটিতে গ্রাজুয়েশন শেষ করে সুন্দর পিচাই এসেছিলেন আমেরিকায়। চাকরি করেছেন দীর্ঘ অনেক বছর ধরে। লম্বা এই সফরে অসংখ্য মানুষের সাথে তাঁকে মিশতে হয়েছে, কাজও করতে হয়েছে। 

গুগলের সিইও সুন্দর পিচাই

তবে গুগলের সিইও (CEO) হওয়ার আগে সুন্দর পিচাই যে জার্নিটা করেছেন সেটা হয়তো কোনও আমেরিকান বা ইউরোপীয়ানদের জন্য কল্পনা করাই কষ্টকর। গুগল শুধু নামেই মাল্টিন্যাশনাল কোম্পানি ছিলো না তখন, বিশ্বের ৪০ টা দেশেই তৎকালীন সময়ে ছিলো গুগলের অফিস। এই প্রতিষ্ঠানে কাজ করেন প্রায় ১৬০ টি দেশের বেশি নাগরিকরা। তাদের সবার কাজ, মনস্তত্ব বা উদ্দেশ্য বুঝতে হলে ডাইভার্সিটি থেকে উঠে আসা মানুষের গুরুত্ব বেশ ভালো ছিলো। যেটা ভারত থেকে উঠে আসা সুন্দরের মধ্যে ছিলো। এই ভার্সিটালিটির কারণেই আইইটি খড়কপুরের এই ছাত্র সুন্দরকে বেঁছে নিতে কোনও সমস্যাই হয়নি সার্গেই বিঙ বা ল্যারি পেইজের। গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইন কর্পোরেশনের সিইও হিসেবেই সুন্দরকে দায়িত্ব দেন তাঁরা। 

ব্লুমবার্গ-এর প্রতিবেদনে উঠে আসে এনিয়ে মতামত। তাদের গবেষণায় বেশ কয়েকটি দিক এক্ষেত্রে গুরুত্ব পায়। এর মধ্যে প্রথম হচ্ছে ভারত প্রায় ১৪০ কোটি লোকের দেশ। হাজার হাজার ভিন্ন ভিন্ন ভাষা, ভিন্ন সংস্কৃতি, অনুন্নত অবকাঠামো, নাগরিক সুবিধার অনেক কিছুই যেখানে অনেক কাঠখড় পুড়িয়ে অর্জন করতে হয় এ রকম জায়গায় টিকে থাকতে দরকার ভিন্ন ও দ্রুত সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা। আর তাই নানা চ্যালেঞ্জ খুব সহজেই পার করতে পারে ভারতীয়রা। 

আর এজন্যই ভারতীয় সিইওদের উপর ভরসা মার্কিনিদের অনেক। এর সাথে আরও একটি কারণ হচ্ছে বাজার ও ভোক্তা বোঝার ও ভবিষ্যৎ আন্দাজের ক্ষমতা। ভারতে বিশাল এবং নানা শ্রেণীর ও আয়ের ভোক্তা থাকায় সেখানকার কাজ করা লোকোদের বাজার ব্যবস্থা নিয়ে বড় অভিজ্ঞতা থাকে। যা কোম্পানির ভবিষ্যতের জন্য লাভজনক। আর তাই ভারতীয় সিইও-রাই থাকেন মার্কিন কোম্পানিদের নজরে। আর এ কথা স্বয়ং বলেছিলেন গুগলের চেয়ারম্যান জন হেনেসসি। 

মানিয়ে নেওয়ার দক্ষতা

আরেকটা ব্যাপার ভারতীয়দের এগিয়ে রাখে সেটা হচ্ছে মানিয়ে নেওয়ার দক্ষতা। এই কেসে উদাহরণ হিসেবে নেওয়া যাক মাইক্রোসফটের ভারতীয় সিইও সত্য নাদেলাকে। অর্থনীতিতে মারত্মকভাবে পিছিয়ে থাকা ভারতের প্রদেশগুলোর একটি হচ্ছে তেলেঙ্গানা। সত্য নাদেলার জন্ম সেখানেই। বাবা আইএস অফিসার ছিলেন আর মা সংসদের অধ্যাপক। ইঞ্জিনিয়ার হওয়ার তীব্র ইচ্ছা থেকে আইইটির ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন সত্য, তবে ফেইল করেন সে পরীক্ষায়। তবে কর্নাটকের প্রত্যন্ত এক ভার্সিটি থেকে সুযোগ পান ইঞ্জিনিয়ারিং এর। সেখান থেকে গ্রাজুয়েশন করে চলে আসেন আমেরিকায়। আমেরিকায় কম্পিউটার সায়েন্সে এমএস করলেন। তারপর যোগ দিলেন বিল গেটসের মাইক্রোসফটে। সত্য নাদেলাকে মাইক্রোসফট তাদের সিইও হিসেবে নিয়োগ দেয় ২০১৪ সালে। গুগলের সুন্দর পিচাইয়ের আগে সত্য নাদেলাই ছিলেন টেক ওয়ার্ল্ডে সবচেয়ে বেশি পরিচিত ভারতীয় মুখ, যিনি আমেরিকার মতো দেশের আইটি সেক্টরের সবচেয়ে বড় কোম্পানীর সবথেকে গুরুত্বপূর্ণ পদে আসীন ছিলেন। 

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা

ভারতীয় সত্য নাদেলা এসেছেন ঘুনে ধরা শহর থেকে, যেখানে মেট্রোরেলের জন্য চাপাচাপি ভিড় সহ্য করতে হয়। এছাড়া ভারতীয় এমন একটি প্রদেশ থেকে, যেখানে অর্থনৈতিক অবস্থা অত্যন্ত দুর্বল। তিনি আমেরিকার বিত্তশালী একটি কোম্পানিতে এসে মানিয়ে নিতে পেরেছেন। তাঁর এই এডাপ্টিবিলিটি (Adaptibility) বা মানিয়ে নেওয়ার দক্ষতাকেই গুরুত্ব দিয়ে দেখেছে আমেরিকানরা। 

ভারতের প্রত্যন্ত একটা অঞ্চল থেকে উঠে এসে সত্য নাদেলা আমেরিকান জায়ান্ট একটা কোম্পানিতে কাজ করছেন, তাতে সাফল্যও পাচ্ছেন। অর্থাৎ তাঁর সার্টিফিকেট যোগ্যতা ছাড়াও মানিয়ে নেওয়ার দক্ষতাটা বেশ অসাধারণ লেভেলে। তাঁকে দিয়ে বিশ্বের যে কোনও স্থানে বিশ্বের যে কোনও জায়গায় কাজ করানো যাবে। আর এটাকেই দেখেছে আমেরিকানরা। তাঁরা ভেবেছে তাদের জায়ান্ট কোম্পানিটির নেতা হিসেবে এই ভারতীয় নাগরিকটির বেশি কেউ যোগ্য হতেই পারেন না।

আনুগত্য

'নুন খাইলে গুণ গাইতে হয়' প্রবাদের মতোই নিজেদের সবকিছুতে ভারতীয়দের শ্রদ্ধা রয়েছে। এটা তাদের সংস্কৃতি বা ধর্ম বা নিজের পরিবার এমনকি প্রতিষ্ঠানও হতে পারে। মার্কিন সফটওয়্যার কোম্পানী এডোবি (Adobe) কর্পোরেশনের সিইও শান্তনু নারায়ন তাঁর বড়সড় উদাহরণ। হায়দ্রাবাদের  একটি ভার্সিটি থেকে বিজ্ঞানে স্নাতক করেন তিনি। পরে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন। এডোবিতে জয়েন করার আগেই অ্যাপল আর সিলিকন গ্রাফিক্সে কাজ করেছেন তিনি। 

১৯৯৮ সালে শান্তনু যখন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে এডোবিতে যোগ দেন, তখন সিলিকন ভ্যালিতে গুগল, মাইক্রোসফট আর অ্যাপলের জয়জয়কার শুরু হয়েছে। একাধিকবারই চড়া বেতনের অফার পেয়েছেন শান্তনু। যে বেতন এডোবি তাঁকে দেয় বা দিতো, তাঁর চেয়েও বেশি বেতনে চাকরির অফার পেয়ছেন বহুবার। তাই এডোবি শান্তনুর আনুগত্যকে পুরস্কৃত করেছে।

এডোবির সিইও শান্তনু নারায়ন

শান্তনুর আনুগত্যে মুগ্ধ হয়ে এডোবি কর্পোরেশন ২০০৫ সালে চীফ অপারেটিং অফিসার হিসেবে পদোন্নতি দেয় তাঁকে। এর দুই বছরের মাথায় ২০০৭ সাল থেকে শান্তনু নারায়ন এডোবির সিইও (CEO) হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

কমিউনিকেশন স্কিল

আরেকটি ব্যাপার আছে, যেটি ভারতীয়দের অন্য নাগরিকদের থেকে এগিয়ে রাখে। সেটি হলো কমিউনিকেশন স্কিল বা যোগাযোগ দক্ষতা। পৃথিবীতে ভারতীয়দের মতো যোগাযোগ দক্ষতা অন্য নাগরিকদের মধ্যে এতোটুকুও দেখা যায় না। জার্মান বা ফ্রেঞ্চরা বেশিরভাগ সময়ে টুকটাক ইংরেজি ছাড়া অন্যকিছুতে যোগাযোগে অক্ষম। জাপানি বা চীনা নাগরিকদের কথা বলার দরকারই নেই, তাঁরা নিজেদের ভাষা ছাড়া অন্য ভাষা জানলেও কথা বলতে চায়না বললেই চলে।

অন্যদিকে দেশের বাইরে পড়াশুনা বা চাকরির উদ্দেশ্যে আসা শিক্ষিত ভারতীয়রা ইংরেজি বলেন নেটিভ ল্যাঙ্গুয়েজের মতো করেই। এছাড়াও ভারতের সব প্রদেশে আলাদা ভাষা থাকায় তাঁরা ইন্টারন্যশনাল ভাষা ইংরেজিতে এমনিতেই দক্ষ থাকেন। ভারতের দক্ষিণাঞ্চলের অনেক মানুষের মুখের ভাষা ইংলিশ, মুম্বাই বা দিল্লীতেও দেখা যায় ইংলিশ ভাষার আধিক্য। 

চীন, জাপান, কোরিয়ায় মেধার কমতি নেই। তাঁরা যথেষ্ঠ পরিশ্রমীও, টেকনিক্যালিও এগিয়ে তাদের দেশ। তবু কমিউনিকেশন স্কিল তাদের জিরো লেভেলে। তাঁরা মাতৃভাষার বাইরে অন্য ভাষাকে সম্মান দিতে ইতস্তত বোধ করেন, কথাও বলেন কম। অন্যদিকে সিইও বেঁছে নিতে একটি কোম্পানি চায় কমিউনিকেশন স্কিল যার অনন্য, তাকেই নিতে। কারণ সিইও তাঁর ভাষণ বা স্পিচের মাধ্যমে উদ্বুদ্ধ করেন কর্মীদের কঠোর পরিশ্রমে। তাই এক্ষেত্রেও ছক্কা হাঁকাতে পেরেছেন ভারতীয়রা বিশ্বব্যাপী। ফলাফল- সিইও হিসেবে অন্যদের চেয়ে এগিয়ে ভারতীয়রা।

শিক্ষায় প্রযুক্তির ছোঁয়া ভারতে শুরু থেকেই

সুন্দর পিচাই ধরুন, বা শান্তনু নারায়ন। ভারতীয় যে সিইওরাই বাইরের বিশ্ব কাঁপিয়ে বেড়াচ্ছেন তাঁরা কিন্তু আগে নিজেদের ভারতে আইটি বিষয়ে দক্ষ হয়ে এসেছেন। পড়াশুনা করেছেন ভারতের বিভিন্ন আইটি বিশ্ববিদ্যালয়ে। অর্থাৎ ভারতীয়রা সিইও সাপ্লাইয়ে আগে থেকেই রেডি। নিজেদের দেশে প্রচুর সংখ্যায় গড়ে তুলেছে আইটি বিশ্ববিদ্যালয়, আইটি ফার্ম, পাবলিক-প্রাইভেট স্কুল।

ভারতের শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়গুলো সক্ষমতা এবং পড়াশুনার মানে কিন্তু পশ্চিমা বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয়কে বুড়ো আঙুল দেখাতে সক্ষম। গোড়া থেকেই গড়ে দেওয়া হচ্ছে ভারতীয় ইঞ্জিনারদের। তাহলে তাঁরা কেনো সিইও হতে পারবেন না বিশ্বের টেক জায়ান্ট কোম্পানিগুলোতে?

ভারতে আছে বিশ্বজোড়া সুনাম পাওয়া আইআইটি বা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি। আর বিশ্বজুড়ে সুনাম কুড়ানো ভারতীয়দের এক বড় অংশ পাশ করেগেছেন এই আইআইটি থেকে। আমাদের দেশেও কিন্তু এমন প্রতিষ্ঠান আছে- বুয়েট, কুয়েট, রুয়েট, চুয়েট ইত্যাদি। তবে ভারতে এক আইআইটির শাখা প্রচুর। সবখানে উন্নতমানের পাঠদান, খেলার মাধ্যমে যেন শিক্ষার্থীদের শিখিয়ে দেওয়া হয় প্রযুক্তির ভিতরের থিওরি। অরবিন্দ কৃষ্ণা, সুন্দর পিচাই, শান্তনু নারায়ণ, পরাগ আগারওয়াল, জর্জ পুলিয়ান এরা সবাই এই আইআইটির ছাত্র।

এছাড়া ভারতের শিক্ষাব্যবস্থাও আশেপাশের অন্যান্য দেশের তুলনায় ইর্ষণীয়। প্রতি বছর সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় ভারতীয়দের ৫-১০টি ইউনিভার্সিটি থেকে যায়, যেখানে বাংলাদেশের বুয়েট বা ঢাকা বিশ্ববিদ্যালয় অনেকবারই স্থান করতেই পারেনা। 

একইসাথে বাংলাদেশি এবং ভারতীয়। সিইও হবেন কে?

টেকনিক্যাল কথাবার্তা বাদ দিয়ে ফেরা যাক বাস্তব দুনিয়ায়। ধরুন একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে একই দায়িত্বে আছেন দুজন। একইরকম দক্ষ, একইরকম সার্টিফিকেটের জোর। এদের একজনকে দেওয়া হবে সিইও পদ। কাকে বেঁছে নেওয়া হবে?

উত্তর হিসেবে পচানব্বই শতাংশ যাবে ভারতীয় সেই কর্মীর পক্ষে। কোনও কারণ ছাড়াই। কেনো? একটু ভেবে দেখুন, আপনার কোম্পানির সিইও হিসেবে কাকে দিলে মার্কেট বেশি ধরতে পারবেন? ১৮ কোটি নাগরিকের মধ্য থেকে উঠে আসা বাংলাদেশিকে দিলে নাকি ১২০ কোটি নাগরিকের দেশ থেকে উঠে আসা ভারতীয়কে দিলে? সোজা হিসেব।

ভারতীয়দের সিইও হিসেবে দিলে একটা সুযোগ বেশি পাওয়া যায়। এটা হচ্ছে ভারতীয়দের মারাত্মক বড় একটি মার্কেট ধরা সহজ হয়। টুইটার হোক, আমাজন হোক বা অ্যাপল, ভারতে মার্কেট করলেই খুশি। ভারত যেহেতু কোম্পানিগুলর বড় একটি মার্কেটপ্লেস, তাহলে সিইও ভারতীয় হলে সেই বড় মার্কেটপ্লেস ধরতে সুবিধা পাবে কোম্পানী, এছাড়া ভারতীয়রাও কোম্পানিটিকে নিজেদের কোম্পানি হিসেবে দেখবে।

এই কথাটি অসম্ভব মনে হচ্ছে? উড়িয়ে দেওয়ার আগেই একটি সত্য ঘটনা দেওয়া যাক। নেসলে (Nestle) কোম্পানিতে ঘটেছে এই ঘটনা। নেসলে গ্লোবালের ডেপুটি এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে আছেন ভারতীয় নাগরিক সঞ্জয় বাহাদুর। সঞ্জয় এই দায়িত্বটি পাওয়ার সময় তাঁকে প্রতিযোগিতা করতে হয়েছে এক শ্রীলঙ্কানের সাথে। কিন্তু এশিয়ায় নেসলের সবথেকে বড় মার্কেট ভারত, তাই কোনও কারণ ছাড়াই সঞ্জয় পেয়ে যান এই দায়িত্ব।

প্রতিবেশি হয়েও বাংলাদেশ কেন পিছিয়ে?

সিলিকন ভ্যালিতে ভারতীয় সিইওদের জয়জয়কার চলছে। সিলিকন ভ্যালির বাইরেও ভারতীয়দের সুনাম। কিন্তু ভারতের ঠিক পাশের দেশ হয়েও বাংলাদেশ কেন তাদের টিকিটিও ছুঁতে পারছে না? 

কারণটা অনুসন্ধান করতে কয়েকটি টপিক দেওয়া যাক। 

  • ভারতের মতো একটি আইআইটি আমরা প্রতিষ্ঠা করতে পারিনি। অর্থাৎ এমন একটি ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান, যার শাখা সারা দেশে থাকবে অথচ সব শাখায় পড়াশোনার মান থাকবে একইরকম। 
  • আমাদের শিক্ষাব্যবস্থার ব্র্যান্ডিং করতে পারিনি কখনোই। বাইরের দেশ থেকেও শিখতে পারছি না, বাইরের দেশের যোগ্য শিক্ষকদের এদেশে পড়ানোর জন্য নিয়ে আসাও জনপ্রিয় হচ্ছেনা।
  • আমরা দেশজুড়ে ইংরেজি শিক্ষাকে ছড়িয়ে দিতে পারিনি। এটি আমাদের বড় অংশকে পিছিয়ে রেখেছে। সিলেটের অধিকাংশ পরিবারের কেউ না কেউ উন্নত বিশ্বে আছেন। অথচ তারাও পিছিয়ে ইংরেজিতে। বছরের পর বছর বিদেশে থাকা সত্ত্বেও সেখানে তাঁরা বাংলাতেই কথা বলেন কর্মস্থলেও।

আমাদের দেশ ছোট্ট একটা দেশ। নিয়ন্ত্রণ করা ভারতের তুলনায় কতোশত সহজ। আর সবকিছু নয়, শুধু শিক্ষাব্যবস্থা ভালোভাবেই নিয়ন্ত্রণ করলেই যথেষ্ঠ হবে এক্ষেত্রে। আমাদের দেশে এক শিক্ষাব্যবস্থায় কতো ভিন্নমত- বাংলা মিডিয়াম, ইংলিশ মিডিয়াম, মাদ্রাসা কারিকুলাম, ক্যাডেট কারিকুলাম, ভোকেশনাল কারিকুলাম কতোশত শিক্ষাপদ্ধতি খুলে রাখা হয়েছে। অথচ প্রতিটা পদ্ধতিতেই দুর্নীতি ভরা, ভুলে ভরা।

আর বাংলাদেশের এসব কারণেই এদেশের শিক্ষার্থীরা বৈশ্বিক প্রতিযোগিতায় পিছিয়ে। আমরা বৈশ্বিক প্রতিযোগিতায় অংশই নিতে পারছিনা বললে চলে, স্টুডেন্ট ভিসা আমাদের রিজেক্টও হয় বেশি। আমাদের শিক্ষার্থীরা বাইরে পড়তে যাওয়ার চেয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শ্রমিক হিসেবে যেতে বেশি আগ্রহী।

দেশের মেধাবী শিক্ষার্থীরা কোনওরকমে বাইরের দেশে উচ্চশিক্ষার জন্য যাওয়ার সুযোগ পেলেও তাদের অনেকেরই যাওয়া হয়ে ওঠেনা। কারণ এর জন্য কম হলেও কয়েক লাখ টাকা প্রয়োজন। এক্ষেত্রে সরকার কোনও পদক্ষেপ নেয়না, কোনও লোন বা এরকম সিস্টেমও নেই, উপবৃত্তি বা বৃত্তির কথা না বলাই উত্তম। অথচ দেশের আমলারা বা সরকারি অফিসাররা ছোটখাট প্রশিক্ষণের জন্য বড় বাজেট নিয়ে বিদেশ ভ্রমণ করেন প্রায় প্রতি মাসেই। 

বাংলাদেশে আছে ভারতের মতো অনেকগুলো ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়। তবে সেখানে পড়াশোনার থেকে বেশি মনযোগ দেওয়া হয় দেশের রাজনীতিতে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের রাজনীতিতে সরাসরি যুক্ত থাকা এদেশে ফ্যাশন হয়ে উঠেছে। সেখানকার শিক্ষকদেরও ক্লাসে পড়ানোর চেয়ে বেশি আগ্রহ ছাত্ররাজনীতিগুলোতে। 

বাংলাদেশে বুয়েটের মতো প্রতিষ্ঠানে হয় আবরার হত্যাকাণ্ড, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানের শিক্ষকরা চুরি করেন ছাত্রের থিসিস। গোটা পৃথিবীর কথা বাদ দিয়ে শুধু দক্ষিণ এশিয়ার হাতেগোনা দেশের সাথে তুলনা করা যাক। শিক্ষাখাতে বাজেটে সবচেয়ে কম বরাদ্দ রাখি আমরা, আর যাও রাখা হয় তাঁর অনেকটাই চলে যায় ভুল হাতে। বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির সিস্টেম মুখস্থবিদ্যায় ভর করে, সেসব শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয়ে পড়ে গবেষণায় আগ্রহী হয়না, হয়ে ওঠে মুখস্থবিদ্যায় ওস্তাদ। এছাড়াও দেশের বর্তমান প্রজন্মের ভালোকরে বুঝা হয়েছে, পড়াশোনা ব্যাপারটা শুধু চাকরির জন্যই। চাকরি যে পদ্ধতিতে আগে, সে পদ্ধতিতে পড়াই ভালো, এক্ষেত্রে মার খায় শিক্ষার্থীর নিজস্ব প্যাশন।

বিসিএস বা সরকারি চাকরির দৌড়ে দেশের সকল শিক্ষার্থী। গতানুগতিক ধারা ভাঙা বা নতুন কিছু করার প্রবণতা দেশের শিক্ষার্থীদের নেই বললেই চলে। 

আর তাহলে কোন মুখে আবার চান বাংলাদেশিরা ভারতীয়দের টক্কর দেবে টেকবিশ্বে? ভারতীয় সিইওদেরই হোক জয়জয়কার।

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়

শিরোনাম

শিরোনামঅবৈধ পথে ইতালি স্বপ্নের যাত্রা, মৃত্যুর শোকে কাতর স্বজনরা শিরোনামবড়লেখায় বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত শিরোনামঠাকুরগাঁওয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত শিরোনামযাত্রীবাহী লঞ্চ ও বাল্কহেড সংঘর্ষ; নিখোঁজ এক শ্রমিকের লাশ উদ্ধার শিরোনামশ্রীমঙ্গলে বর্ণাঢ্য আয়োজনে আদিবাসী দিবস পালিত শিরোনামসিলেটে ৫ পেট্রল পাম্পকে লাখ টাকা জরিমানা শিরোনামমজুরি বৃদ্ধির দাবিতে ৪২ চা বাগানে চা শ্রমিকদের কর্মবিরতি শিরোনামভয়াবহ সেশনজটের কবলে কুবির বিভিন্ন বিভাগ শিরোনামযাত্রীবাহী বাসে ডাকাতি-ধর্ষণ: মূলহোতাসহ ১০ আসামি ডিবির হাতে শিরোনামহঠাৎ ট্রাম্পের বাড়িতে এফবিআই`র হানা, সিন্দুক ভাংচুর শিরোনাম৫ম শ্রেণী পাশ, নেই কোনো ডিগ্রি, তবু তিনি ডিগ্রিধারী ডাক্তার শিরোনামমৌলভীবাজারে গাছ রোপনের শর্তে দুই আসামীকে মুক্তি দিলেন আদালত শিরোনামসিলেটে বিভাগীয় বিতর্কে চ্যাম্পিয়ন মৌলভীবাজার ডিবেটিং সোসাইটি শিরোনামদুঃসংবাদ দিলো ফেসবুক, বন্ধ হচ্ছে লাইভে পণ্য বিক্রি শিরোনামদেশে করোনা শনাক্তের হার ৫ দশমিকের নিচে, ৩ জনের মৃত্যু শিরোনামআত্মপ্রত্যয়ী, অতুলনীয় ব্যক্তিত্বের অধিকারী বঙ্গমাতা: পরিবেশমন্ত্রী শিরোনামবঙ্গবন্ধু হত্যাকান্ড : প্রত্যক্ষদর্শীর স্মৃতিচারণ শিরোনামগাজা ইসরায়েলের যুদ্ধবিরতি পর ৪৪ ফিলিস্তিনির প্রাণহানি শিরোনামবঙ্গমাতার জন্মদিনে মৌলভীবাজারে দুস্থ নারীদের চেক ও সেলাই মেশিন বিতরণ শিরোনামমৌলভীবাজারসহ সাত জেলায় বইছে তাপপ্রবাহ শিরোনামওজনে কম দেওয়ায় কুলাউড়ার পেট্রল পাম্পকে ৫০ হাজার টাকা জরিমানা শিরোনামসৌদিতে নির্যাতনের শিকার; দেশে ফেরার আকুতি হবিগঞ্জের তরুণীর শিরোনামকলেজছাত্রীর সঙ্গে স্কুলছাত্রের প্রেম, মামলা করলেন মেয়ের বাবা শিরোনামমুক্তিযোদ্ধার বাড়ি দখলের অভিযোগ: হাইকোর্টের নজরে আনলেন সুমন শিরোনামবঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক পেলেন ৫ নারী শিরোনামকবির শহর শিলচরে আন্তর্জাতিক গুণীজন সংবর্ধনা শিরোনাম‘মাদক বিজ্ঞানী’ সাঈদ কারাগারে শিরোনামমৌলভীবাজারে যুবলীগের প্রতিবাদ মিছিল শিরোনামঅভিজ্ঞতা ছাড়াই চাকরির সুযোগ! শিরোনামদেশে ফিরেছেন ৫৭ হাজার ৯শ হাজি শিরোনামবঙ্গমতা ফজিলাতুন নেছা মুজিব: দ্য ফার্স্ট লেডি অব বাংলাদেশ শিরোনাম`আটটা বাজলেই বাত্তি অফ করি দেই` শিরোনামবিরোধের জেরে পুকুরে বিষ ঢেলে লক্ষাধিক টাকার মাছ নিধনের অভিযোগ শিরোনামরাজনগরে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত শিরোনামসিলেটে মা-মেয়েকে ধর্ষণের অভিযোগ আটক দুই শিরোনামঢাকায় শো করতে আসছে বিটিএস! শিরোনামএবার সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব শিরোনামএবার ট্রেনের ভাড়াও বাড়ানোর ইঙ্গিত রেলমন্ত্রীর শিরোনামসেপ্টেম্বর থেকে লোডশেডিং কমবে, আশা প্রতিমন্ত্রীর শিরোনামকরোনার কিট সাশ্রয়ী মূল্যে তৈরি করলো বাংলাদেশ শিরোনামলিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারের ক্লাস ১০ আগস্ট শুরু শিরোনামফেসবুকে পিস্তলের ছবি আপলোড, যুবক আটক শিরোনামমৌলভীবাজারে ওজনে ডিজেল কম, ফিলিং স্টেশনকে জরিমানা শিরোনামতামিম বাহিনীর সামনে আজ সিরিজ বাঁচানোর মিশন শিরোনামবন্ধু দিবস আজ, কাছে আছে কী আপনার বন্ধুরা? শিরোনামএশিয়া কাপের দল ঘোষণার জন্য তিনদিন বেশি সময় পেলো বাংলাদেশ শিরোনামহিরো আলমকে ‘টিউনলেস’ বাংলাদেশি স্টার বললো আরব নিউজ শিরোনামসোমবার থেকে চীনের ভিসা পাবে বাংলাদেশী শিক্ষার্থীরা শিরোনামসোমবার বরুণা মাদরাসায় আসছেন আওলাদে রাসুল সাইয়্যেদ আসজাদ মাদানী শিরোনামজ্বালানি তেলের উত্তাপ সবজি বাজারে শিরোনামদেশে আগে কখনো স্বর্ণের এতো দাম দেখেনি মানুষ! শিরোনামওসমানীনগরে তরুনীকে সংবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৩ শিরোনামবড়লেখায় নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ, দুই ব্যবসায়ীকে জরিমানা শিরোনামকানাডায় সড়ক দুর্ঘটনায় দুই প্রবাসী বাংলাদেশীর মৃত্যু শিরোনামমানবতাই শ্রেষ্ঠদান সমাজকল্যাণ সংস্থা’র ফ্রি ব্লাড ক্যাম্পেইন অনুষ্ঠিত শিরোনামকাবুলে আইএসের হামলায় নিহত ৮ শিরোনামজ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে সারাদেশে প্রতিবাদ শিরোনামবিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম শিরোনামসরকার আজ দানবে পরিণত : মির্জা ফখরুল শিরোনামজ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: সিলেট-সুনামগঞ্জ রুটে ভাড়া বেড়ে ১৪০ টাকা শিরোনামকাপ্তাই লেকের পানিতে নেমে পর্যটকের মৃত্যু শিরোনামজ্বালানী তেলের দামের সাথে কমলগঞ্জে কাঁচা মরিচের দাম আকাশচুম্বী শিরোনামকরোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২, শনাক্ত ২২০ শিরোনামপুলিশ পরিচয়ে ছিনতাই, যুবলীগ নেতা আটক শিরোনামজ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নির্দয় ও নজীরবিহীন: জিএম কাদের শিরোনামঅনেক দেশের তুলনায় দেশে জ্বালানির দাম কম: তথ্যমন্ত্রী শিরোনামজ্বালানির দামবৃদ্ধি, নতুন ভাড়া নির্ধারণে বৈঠকে পরিবহন নেতারা শিরোনামহাওরে জলাবদ্ধতা নিরসন ও অপরিকল্পিত সেতু অপসারণের দাবিতে মানববন্ধন শিরোনামতেল না পেয়ে বিক্ষোভ, সিলেটে সড়ক অবরোধ শিরোনামসিলেট রেলস্টেশনে হঠাৎ এবার সেই রনি শিরোনামজ্বালানী তেলের দাম বৃদ্ধি: সিলেটে পরিবহন সঙ্কট, ভোগান্তি শিরোনামজবি সোশ্যাল ওয়ার্ক ডিবেটিং ক্লাবের নেতৃত্বে আল-আমিন ও আসিফ শিরোনামআরেক দফা বাড়লো জ্বালানী তেলের দাম শিরোনামমৌলভীবাজারের লুৎফর রহমান বাংলাদেশ ছাত্রলীগের সহ-সম্পাদক শিরোনামতারাকান্দায় শেখ কামালের জন্মবার্ষিকীতে পুস্তবক অর্পণ শিরোনামবানারীপাড়ায় শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত শিরোনামকুলাউড়ায় শতকোটি টাকার সেতুতে উঠতে লাগে বাঁশের মই! শিরোনামচীনকে ‘দুষ্ট প্রতিবেশী’ বললেন তাইওয়ানের প্রধানমন্ত্রী শিরোনাম‘শেখ কামালের নীতি অনুসরণ করে যুব সমাজ নিজেদেরকে গড়ে তুলবে’ শিরোনামজুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বদরুল হোসেন আর নেই শিরোনামহিরো আলমকে নিয়ে আরব নিউজের প্রতিবেদন শিরোনামওয়ানডেতে ৮ হাজার রান পূর্ণ করলেন তামিম ইকবাল শিরোনামচার ব্যাটসম্যানের ফিফটিতে টাইগারদের সংগ্রহ তিনশোর বেশি শিরোনামশেখ কামালের জন্মদিনে মৌলভীবাজারে সাইকেল ও গাছের চারা বিতরণ শিরোনামবাসটিতে তাঁকে ছয়বার ধর্ষণ করা হয়েছিল, জানালেন ভুক্তভোগী নারী শিরোনামরাতে স্ত্রীর সঙ্গে ঝগড়া, সকালে স্বামীর মরদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারের যুবকের কৌশল উদ্ভাবন রেললাইন থেকে বিদ্যুৎ উৎপাদন শিরোনামসিলেটে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে বাবা-মেয়ে নিহত শিরোনামরাজনগরে যুক্তরাষ্ট্রের কাউন্সিলম্যানের সাথে সাংবাদিকদের মতবিনিময় শিরোনামমানি লন্ডারিং করে টাকার পাহাড় গড়েছেন সাবেক মন্ত্রীর এপিএস শিরোনাম‘সিলেট সাইট’ নামে ভয়ঙ্কর প্রতারণা, আটক ৩ শিরোনামডলারে অস্থিরতার সুযোগে অনিয়ম সিলেটে, বাংলাদেশ ব্যাংকের অভিযান শিরোনামসাংবাদিকের সাথে প্রধান শিক্ষকের অশালীন আচরণের অভিযোগ শিরোনামতাইওয়ানে ক্ষেপণাস্ত্র ছুড়ল ক্ষিপ্ত চীন শিরোনামআবারও মক্কায় কালো পাথর স্পর্শ-চুম্বনের সুযোগ পাচ্ছেন মুসল্লিরা শিরোনামশুক্রবার ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে শিরোনামকর্তৃপক্ষের আশ্বাসে কাজে ফিরলেন ওসমানীর ইন্টার্ন চিকিৎসকরা শিরোনামঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২১ ঘন্টা পর নদী থেকে শিক্ষকের মরদেহ উদ্ধার শিরোনামলুঙ্গি পরায় দেওয়া হয়নি সিনেপ্লেক্সের টিকেট, সেই বৃদ্ধকে খুঁজছেন নায়ক-নায়িকা শিরোনামপ্রেমের টানে বরিশালে, ‘দেশি প্রেমিকের’ হাতে মার খেয়ে পালালেন ভারতীয় প্রেমকান্ত শিরোনামচলন্ত বাসে দলবদ্ধ ধর্ষণ ও ডাকাতি: ভয়ঙ্কর সেই রাতের বর্ণনা শিরোনামড্রাইভিং লাইসেন্স করার নিয়ম শিরোনামমালয়েশিয়া পাঠানোর মতো পর্যাপ্ত কর্মী পাচ্ছে না বাংলাদেশ শিরোনাম২৪ ঘণ্টায় করোনায় দুজনের মৃত্যু, দুজনই সিলেটের শিরোনামপঞ্চাশ বছরে বিশ্বের অবনতি অনেক শিরোনামবন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারে মাঝে বিসিএস শিক্ষা ফোরামের অর্থ সহায়তা শিরোনামসাংবাদিককে হুমকি, জবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে জিডি শিরোনামবয়োবৃদ্ধকে কুপিয়ে হত্যাচেষ্টা, ইউপি সদস্য কারাগারে শিরোনামস্বামীর পরকীয়ার বলি অন্তঃসত্ত্বা স্ত্রী শিরোনামরাজনগর পুলিশের অভিযানে ৪ জুয়াড়িসহ আটক ৭ শিরোনামপিতা-পুত্রের অস্বাভাবিক মৃত্যু: ১০ দিনেও ফেরেনি মেয়ের জ্ঞান শিরোনামবাংলাদেশিরা যেভাবে গ্রিসে বৈধ হবেন শিরোনামমৌলভীবাজারে ছাত্রদলের মশাল মিছিল শিরোনামওসমানী মেডিকেলে দুই শিক্ষার্থীর ওপর হামলা: প্রধান আসামি গ্রেপ্তার শিরোনামসাপ্তাহিক চাকরির খবর শিরোনামমৌলভীবাজার সড়ক ব্যবহার করে জ্বালানি তেল-গ্যাস নেবে ভারত শিরোনামদেশে ফিরেছেন অর্ধ লক্ষ হাজি শিরোনামমৌলভীবাজারে ৬৭৮ জনকে ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স’, তোলপাড়! শিরোনামযাত্রীবাহী বাস জিম্মি করে ডাকাতি, নারী যাত্রীকে ধর্ষণ! শিরোনামকমলগঞ্জে ছড়া থেকে বৃদ্ধার লাশ উদ্ধার শিরোনামফের বাড়লো সোনার দাম শিরোনামকমলগঞ্জে ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে বখাটে গ্রেফতার শিরোনামচুয়াডাঙ্গা সীমান্ত থেকে ৮০ হাজার ইউএস ডলার উদ্ধার শিরোনামনবীগঞ্জে বাল্যবিবাহ বন্ধ করলেন এসিল্যান্ড শিরোনামআমিরাতে সড়ক দুর্ঘটনায় প্রবাসী বাংলাদেশি নিহত শিরোনাম‘সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না’ শিরোনামরাস্তা দখল করে গড়ে ওঠেছে সার কারখানা, দুর্ভোগে এলাকাবাসী শিরোনামওসমানীতে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত শিরোনাম‘নির্বাচন এসে গেছে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরাতে হবে’ শিরোনামপ্রবল উৎসাহে বৃক্ষমেলায় বিক্রি হচ্ছে পরিবেশের শত্রু ইউক্যালিপটাস গাছ শিরোনামপ্রয়াণ দিবসে গানে গানে কবিগুরুকে স্মরণ করবে মৌলভীবাজার শিরোনামরেফারিকে ঘুষি মারায় আজীবনের জন্য নিষিদ্ধ আর্জেন্টিনার ফুটবলার শিরোনাম২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৭৭ জন হাসপাতালে শিরোনামবিদ্যুৎ সাশ্রয়ে দেশের সব মাদ্রাসাকে ৮ নির্দেশনা শিরোনামমৌলভীবাজারে রেড ক্রিসেন্ট সোসাইটি’র খাদ্যসামগ্রী বিতরণ শিরোনামঅজ্ঞান পার্টির খপ্পরে খোদ পুলিশ কর্মকর্তা শিরোনাম২৪ ঘণ্টায় বাড়েনি মৃত্যু, কমেছে সংক্রমণ শিরোনামজাবিতে ৮ ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে সাংবাদিক নির্যাতনের অভিযোগ শিরোনামবন্যার পর এবার সুনামগঞ্জবাসীর দুর্ভোগ বাড়াচ্ছে নদীভাঙন শিরোনামপাকিস্তানের গণমাধ্যম বলছে- ‘শেখ হাসিনার থেকে শিখুন’ শিরোনামছিনতাইয়ের ১১ দিন পর উদ্ধার হলো জবির ছাত্রীর মোবাইল, আটক ৩ শিরোনামদেশের প্রথম মেট্রোরেলের চালক হবেন নোবিপ্রবির মরিয়ম আফিজা শিরোনামওয়াশিং মেসিনের ভেতরে মিলল শিশুর লাশ! শিরোনামতুরস্কের সীমানায় পৌঁছালো ইউক্রেনের প্রথম শস্যবাহী জাহাজ শিরোনামওসমানী মেডিকেলে শিক্ষার্থীদের ওপর হামলা, আন্দোলনে ইন্টার্ন চিকিৎসক ও শিক্ষার্থীরা শিরোনামমৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ শিরোনামসন্তানের আগমনের অপেক্ষায় রাজ ও পরীমণি শিরোনামমাদককাণ্ডে ধরা পড়ে বাংলাদেশি কূটনৈতিক প্রত্যাহার ‘বিব্রতকর’: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শিরোনামনারীদের অন্তর্বাস তৈরি করতে ২ কোটি ৮০ লাখ ডলার বিনিয়োগ শিরোনাম১০ রানের জন্য সিরিজ হারের লজ্জা বাংলাদেশের শিরোনামকমলগঞ্জে সাংবাদিকের বাড়িতে দুর্ধর্ষ চুরি শিরোনামবিএনপিকে সঙ্গে রাখলেও তাদের হাতে ক্ষমতা দেওয়া যাবে না: নুর শিরোনামস্বজনদের চাপে ‘পদ্মা ও সেতু’র নাম বদলে রাখা হলো ইসলামিক নাম শিরোনামনামাজ পড়ার শর্তে ৩ বছরের জেল থেকে পরিত্রাণ শিরোনামরোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীর গুলিতে পুলিশ আহত শিরোনামমাদককাণ্ডে ধরা পড়ে জাকার্তা থেকে ফেরত আসলেন বাংলাদেশি কূটনীতিক শিরোনামআলী আমজদ প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন শিরোনামচিরদিন আমি থাকবো না, কিন্তু অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে : প্রধানমন্ত্রী শিরোনামগ্রুপসেরা হয়ে ফাইনালে বাংলাদেশ শিরোনামকমলগঞ্জে চার ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তার জরিমানা শিরোনামএলপি গ্যাসের দাম কমেছে শিরোনামশেষ টি-টোয়েন্টির নেতৃত্ব মোসাদ্দেকের কাঁধে শিরোনামকর্মীরা চান হরতাল, ফখরুল বলেন, ‘আগে দখল করো’ শিরোনামযে কারণে শ্রীলঙ্কা হবে না বাংলাদেশ শিরোনামশুশুক বাঁচলে বেঁচে যায় গোটা জলজ জীবন চক্র শিরোনামমাশরুম চাষ শিখতে বিদেশ যাবেন ৩০ কর্মকর্তা, ব্যয় হবে ১ কোটি ২০ লাখ শিরোনাম‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেল বাংলাদেশ শিরোনামএকমাসে সড়কে প্রাণ গেলো ১৯০ জন শিক্ষার্থীর শিরোনামশোকাবহ আগস্টের দ্বিতীয় দিন আজ শিরোনামসিআইএ-র হামলায় শীর্ষ জঙ্গী নেতার মৃত্যু শিরোনামদ্য কনসার্ট ফর বাংলাদেশ: ইতিহাসে ভিন্নরকম এক সঙ্গীতায়োজন শিরোনামকমলগঞ্জে চক্ষু হাসপাতালের শুভ উদ্বোধন শিরোনামজুলাই মাসেই সড়ক খাতে ক্ষতি ৬৫৩ কোটি টাকা, ৮৭১ প্রাণহানি শিরোনামচালু হলো কুসুমবাগের গ্যাস পাম্প শিরোনামবাড়ি থেকে পালানো দুই ছাত্রী ১১ দিন পর নারায়ণগঞ্জ থেকে উদ্ধার শিরোনাম‘তারা নিজেরাই সন্তান পয়দা দিতে থাকুক, আমাদের আপত্তি নাই’ শিরোনামগোপনে খবর পেয়ে সাপুড়িয়ার কাছ থেকে ৪টি সাপ উদ্ধার শিরোনামরাণীশংকৈলে চাঞ্চল্যকর শিশু নিহতের ঘটনা শিরোনামএমসির গণধর্ষণ মামলার বিচার ট্রাইব্যুনালে নিতে উচ্চ আদালতে রিট শিরোনামবিশ্ববিদ্যালয়ের হল থেকে একের পর এক বেরিয়ে এলো সাপ! শিরোনামবৃষ্টিতে লুঙ্গি পরেই বানভাসিদের ঘর বাধার কাজে নামলেন তাসরিফ শিরোনামমৌলভীবাজারে ফেন্সিডিল ও গাঁজাসহ আটক ৩ শিরোনামদেশের বাজারে সারের দাম বেড়েছে আরও ৬ টাকা শিরোনামকুলাউড়া উপজেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা শিরোনামবিরল রেকর্ড করে সাকিবের পাশে নাম লেখালেন সোফি শিরোনামফেঞ্চুগঞ্জ উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমিটি ঘোষণা শিরোনামহবিগঞ্জে ড্রেস ছাড়া স্কুলে আসায় ছাত্রীকে শাস্তি, বরখাস্ত শিক্ষিকা শিরোনাম‘মানুষ ফ্যাসিবাদি আওয়ামী সরকারকে ভয় করবে না’ শিরোনামপ্রেমিকাকে খুশি করতে এটিএম বুথে চুরির চেষ্টা! শিরোনাম‘বিএনপি নেতারা হারিকেন নিয়ে আন্দোলন করছে’ শিরোনামভারতে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু, বাংলাদেশে শঙ্কা শিরোনামশুরু হলো বাঙালীর শোকের মাস আগস্ট শিরোনামচোট পাওয়ায় জিম্বাবুয়ে সফর শেষ সোহানের শিরোনামশাবির ৭২ টি সিসি ক্যামেরার মধ্যে ৫৩ টিই বিকল শিরোনামমৌলভীবাজারে মাদক নিয়ন্ত্রণে মহাপরিকল্পনা শিরোনামলোডশেডিংয়ের প্রতিবাদে মৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল শিরোনামগুণী শিল্পী সমরজিৎ রায়ের জন্মদিন পহেলা আগস্ট শিরোনামচলতি বছরের সেপ্টেম্বরেই উদ্বোধন হবে রামপাল বিদ্যুৎকেন্দ্রের শিরোনামসমতায় ফেরার ম্যাচে টাইগারদের সামনে ১৩৬ রানের ছোট লক্ষ্য শিরোনামকুলাউড়ায় চোলাইমদসহ মাদক কারবারি আটক শিরোনামপুলিশ পরিচয়ে মালবাহী ট্রাকে চাঁদাবাজি, আটক ২ শিরোনামএসএসসি ও সমমান পরীক্ষার সংশোধিত রুটিন শিরোনামছাত্রীনিবাসে পলিটেকনিক ছাত্রীর মরদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারের রোমানা বেগম, জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান ভেনেজুয়েলা! শিরোনামঅষ্টম শ্রেণী পাসে আকিজ গ্রুপে চাকরির সুযোগ! শিরোনামমোসাদ্দেকের ঘূর্ণিতে ধুঁকছে জিম্বাবুয়ে শিরোনামমৌলভীবাজারে টিকটক লাইভ করে মরে গেলেন নরসুন্দর শিরোনামভোলায় পুলিশ-বিএনপি সংঘর্ষে ১ জনের মৃত্যু, অর্ধশতাধিক আহত শিরোনামকুলাউড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু শিরোনামমৌলভীবাজারে বৃক্ষমেলার উদ্বোধন, চলবে ৬ আগষ্ট পর্যন্ত শিরোনামনয় বছর পর সিকৃবি ছাত্রলীগের কমিটি গঠন শিরোনামদুই ঘণ্টায় ১ ভোট, ঘুমিয়ে পড়লেন পোলিং অফিসার শিরোনাম১ বছরে আওয়ামী লীগের আয় ২১ কোটি ২৩ লাখ, ব্যয় ৬ কোটি শিরোনামসঙ্গীত শিল্পী নির্মলা মিশ্রের প্রয়াণ শিরোনামগাজীপুরে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ, ৫ জনের মৃত্যু শিরোনামরেকর্ড অষ্টমবার কোপার শিরোপা ঘরে তোললো ব্রাজিল শিরোনামগুচ্ছভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু শিরোনামফের করোনায় আক্রান্ত বাইডেন শিরোনামমৌলভীবাজার পৌর এলাকা থেকে লজ্জাবতী বানর উদ্ধার শিরোনামহার দিয়ে ক্যাপ্টেন্সি শুরু নুরুলের শিরোনামআড়াই বছরে রেলক্রসিংয়ে ১১৬ দুর্ঘটনায় ২১৯ জনের মৃত্যু শিরোনামকমলগঞ্জে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন শিরোনামএবার মাল্টার ভিসা পাওয়া যাবে ঢাকা থেকেই! শিরোনামবাংলালিংকে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি শিরোনামমৌলভীবাজারে যন্ত্রসঙ্গীত উৎসবে সুরের মুর্ছনায় মাতলেন দর্শক শিরোনামঠাকুরগাঁওয়ে কবরস্থান থেকে ১৯ টি কঙ্কাল চুরি, আতঙ্কে এলাকাবাসী শিরোনামমক্কার রীতি ভেঙে কাবার গিলাফ পরিবর্তন হচ্ছে আজ শিরোনামকোম্পানিগঞ্জের আখলিমা বেগমের লাশ মিললো কুলাউড়ায় শিরোনামপাকিস্তান পুলিশের শীর্ষপদে প্রথম হিন্দু নারী মনীষা শিরোনামডেঙ্গুতে আরও ১ মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৮৫ জন শিরোনাম‘ভালো শিল্পীর সুর থাকতে হয়, ডিবিরও মনুষ্যত্ব থাকতে হয়’ শিরোনামনুরুলের বাংলাদেশকে ২০৬ রানের লক্ষ্য দিল জিম্বাবুয়ে শিরোনামডিসেম্বরে উন্মুক্ত হবে বঙ্গবন্ধু টানেল শিরোনামদুলাভাইয়ের ধর্ষণের শিকার শ্যালিকা শিরোনামনিরাপদ রেলে মৃত্যুর মিছিল ও রনির আন্দোলন শিরোনামকুলাউড়ায় অজ্ঞাত নারীর মৃতদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামন্টের ফাইনাল অনুষ্ঠিত শিরোনামকুলাউড়ায় মুসলিম প্রেমিকের হাত ধরে হিন্দু গৃহবধূর উধাও শিরোনাম২৪ ঘণ্টায় প্রায় সাড়ে তিনশো আক্রান্ত, মৃত্যু ৩ শিরোনাম৭ মাসে অবহেলায় ১০৫২ টি দুর্ঘটনা, ১৭৮ প্রাণহানি শিরোনামটস হেরে অধিনায়কের যাত্রা শুরু হলো সোহানের শিরোনামবাংলাদেশেও প্রবেশ করতে পারে মাঙ্কিপক্স ভাইরাস শিরোনামএই বাস্তুচ্যুত নাগরিকরা আমাদের বোঝা হয়ে দাঁড়াচ্ছে শিরোনামকেন্দ্রের নির্দেশনা না মেনে ফোন নিয়ে প্রবেশ শিক্ষার্থীদের শিরোনামপোর্টিয়াস উচ্চ বিদ্যালয়ের ৮৮ ব্যাচের প্রাক্তন শিক্ষক সম্মাননা শিরোনামযুদ্ধবন্দী কারাগারে বোমা হামলা, পরস্পরকে দোষছে রাশিয়া-ইউক্রেন শিরোনামটাই পরা বাদ দিয়ে জ্বালানি সাশ্রয় করতে চান স্পেনের প্রধানমন্ত্রী শিরোনামমিরাজুলের হ্যাট্রিকে তুলোধোনো অবস্থায় হারলো মালদ্বীপ শিরোনাম‘গেটম্যান নামাজে ছিলেন’ : গেটম্যান সাদ্দামকে আসামি করে মামলা শিরোনামবঙ্গোপসাগরে ২৬টি মাছ ধরা ট্রলারে দুর্ধর্ষ ডাকাতি শিরোনামআইএফআইসি ব্যাংকের আছিরগঞ্জ বাজার উপশাখার উদ্বোধন শিরোনামসাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহতের ডাক শিরোনামসিলেটের ১১ থানায় চালু হচ্ছে অনলাইন জিডি শিরোনামঅনেকেই জানেন না, সিগারেটের বাংলা অর্থ কী? শিরোনামশাবিপ্রবি শিক্ষার্থী বুলবুল হত্যায় দু্ইজনের স্বীকারোক্তি শিরোনাম‘হাওয়া’ দেখতে দর্শকদের ভিড়, খোদ নায়িকা সিঁড়িতে বসে দেখলেন সিনেমা শিরোনামনায়েক সফিকে পিপিএম পদক পড়িয়ে দিলেন পুলিশ কমিশনার নিশারুল আরিফ শিরোনামডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ৬৫ জন শিরোনামবাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা শিরোনামইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ৪০ ইউক্রেনীয় নিহত: রাশিয়া শিরোনামট্রেনের ধাক্কায় ১১ পর্যটকের মৃত্যু, ছিলেন না সিগন্যাল-লাইনম্যান শিরোনামআরও একজনের মৃত্যু, শনাক্ত ৩৫৫ শিরোনামসেই প্রবাসী পরিবার রাতে বার্গার ও জুস খেয়ে ছিলো শিরোনামঢাকার লোকেরা সাদাসিধে হয়: মৌলভীবাজারে স্বরাষ্ট্রমন্ত্রী শিরোনামইভিএম বাতিল ও নিরপেক্ষ সরকার চায় গণফোরাম শিরোনামআরেক দফা বাড়লো স্বর্ণের দাম শিরোনাম২০৩৩ সালে পৃথিবীতে মঙ্গল গ্রহের পাথর নিয়ে আসতে চায় নাসা শিরোনামমৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জের ২৮০৩ মুক্তিযোদ্ধা পাচ্ছেন স্মার্ট আইডি কার্ড শিরোনামশ্রীলঙ্কা থেকে সরে গেলো এশিয়া কাপ শিরোনামনবীগঞ্জ-হবিগঞ্জ আঞ্চলিক সড়কে ১৫দিন ধরে বাস চলাচল বন্ধ শিরোনামআবারও চলন্ত বাসে ছাত্রীকে শ্লীলতাহানি, চালক আটক শিরোনামআ.লীগের অভ্যন্তরীণ কোন্দলে নড়াইলে সাম্প্রদায়িক হামলা: বিএনপি শিরোনামপ্রতিপক্ষের ছাগল জবাই করে গ্রেপ্তার আওয়ামী লীগ নেতা শিরোনামএবার ‘হাওয়া’ সিনেমা নিয়ে কথা বললেন অনন্ত জলিল শিরোনামডলার মজুতকারীদের বিরুদ্ধে অভিযানে নামবে ডিবি শিরোনামএক বছরে আয়ের চেয়ে ব্যয় বেশি করেছে বিএনপি শিরোনামওয়ান ব্যাংকে চাকরির সুযোগ শিরোনামতুর্কি থেকে গ্রিসে অনুপ্রবেশ: দুর্ঘটনায় সিলেটের যুবক নিহত শিরোনামআমাদের চাহিদার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদনের ক্যাপাসিটি আছে : স্বরাষ্ট্রমন্ত্রী শিরোনামপুলিশের গুলিতে মায়ের কোলেই ৯ মাসের শিশুর মৃত্যু শিরোনামসিলেটে যৌথ পরিবার টিকে থাকলেও নেই ঢাকায় শিরোনামদেশে ২৪ ঘণ্টায় কমেছে করোনায় মৃত্যু-সংক্রমণ শিরোনামজীববৈচিত্র্য সংরক্ষণে উদ্ভিদ প্রজাতির জরিপ করছে সরকার : পরিবেশমন্ত্রী শিরোনামছাতকে বজ্রপাতে ১ জনের মৃত্যু শিরোনামফুটবল খেলা থেকে বাদ পড়তে পারে ‘হেড’ দেওয়া শিরোনামমাঙ্কিপক্স ঠেকাতে পুরুষদের সেক্স পার্টনার কমানোর পরামর্শ শিরোনামএই যুদ্ধ শুধু অস্ত্র উৎপাদনকারীদের লাভবান করছে শিরোনামদেশের বেশিরভাগ অবিবাহিত সিলেটে, ডিভোর্সে এগিয়ে রাজশাহী শিরোনামনেইমারকে ডেকেছেন স্প্যানিশ আদালত, হতে পারে জেলও শিরোনামঅনুমতি ছাড়া আর পুলিশের পোশাক পরবেন না হিরো আলম শিরোনামবৈদেশিক মুদ্রা অর্জনে মনোযোগী হতে হবে শিরোনামবিশ্ব হেপাটাইটিস দিবস আজ শিরোনামমানবতাবিরোধী অপরাধে খুলনার ৬ আসামীর মৃত্যুদণ্ড শিরোনামমানবতাবিরোধী অপরাধে খুলনার ৬ আসামীর মৃত্যুদণ্ড শিরোনামদুটি সিএনজি স্টেশন চালু হলেও মৌলভীবাজারে কমেনি সিএনজি-টমটম ভাড়া শিরোনামদারিদ্রতার দেয়াল ডিঙিয়ে বুয়েটে মৌলভীবাজারের মাহি শিরোনামশুক্রবার মৌলভীবাজারে হবে যন্ত্রসঙ্গীত উৎসব শিরোনামস্কুল মাঠে আ.লীগের সম্মেলন, বিব্রত শিক্ষামন্ত্রী