ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭

ইশরাত ইরিনা

প্রকাশিত: ২২:০১, ৩ জানুয়ারি ২০২১
আপডেট: ২২:০৮, ৩ জানুয়ারি ২০২১

ওজন কমানোর অসুস্থ প্রতিযোগিতায় আপনি কতটুকু সুস্থ?

ফাইল ছবি

ফাইল ছবি

আপনি কি জানেন? স্বাস্থ্যকর উপায়ে, ওজন কমাবেন কিভাবে? কারন অতিরিক্ত  ওজন সুস্থ থাকার অন্তরায়।ওজন কমানোর অসুস্থ প্রতিযোগিতায় আপনি শারীরিক এবং মানসিক ভাবে কতটুকু সুস্থ আছেন?

অতিরিক্ত ওজনের ফলে আমাদের শরীরে অনেক ভয়াবহ রোগের সম্ভাবনা বাড়িয়ে দেয় এবং নানা রকমের রোগ বাসা বাঁধে। তাই সুস্থ থাকার জন্য ওজন নিয়ন্ত্রণ করা খুব জরুরী। কিন্তু ওজন কমাতে গিয়ে শারীরিক এবং মানসিকভাবে সুস্থ থাকাটাও অনেক বেশী দরকারী, আর এখানেই সচেতনতার অনেক অভাব রয়েছে আমাদের দেশে।

যে ওজন অনেক সময় ধরে বেড়েছে, সেই ওজন কিভাবে দশ-পনেরো দিনে কমানো যায়? আপনি কি জানেন, স্বাস্থ্যকর উপায়ে ওজন কমাবেন কিভাবে? 

হ্যা, এখনকার সব ট্রেন্ডি ডায়েট- এই যেমন কিটো ডায়েট, মিলিটারি ডায়েট, এগ ডায়েট, লো কার্ব ডায়েট এর কথাই বলছি। ইন্টারনেটে এসব কন্টেন্ট এতো বেশি বেড়ে গেছে ,যা রীতিমত ভয়ঙ্কর পর্যায়ে চলে গিয়েছে। আর বাংলাদেশে বেশির ভাগ ক্ষেত্রেই যারা এসব ভিডিও বানাচ্ছেন, তারা কেউই health science background এর না ,আর সমস্যাটা এখানেই।

এছাড়াও সোশ্যাল মিডিয়াতে অনেক মেয়েদের গ্রুপ আছে, যেখানে সবাই নিজেদের ডায়েট এবং অন্যান্য জীবনযাত্রা শেয়ার করেন ,যা রীতিমত ভুল। যারা এসব জীবনযাত্রা ফলো করছেন ,এটা তাদের দোষ না, কিন্তু আমাদের একটু সচেতন হওয়া উচিত এসব ব্যাপারে। জানতে হবে, ওজন কমাবেন কিভাবে?

আমি সবার সাথে কিছু পরামর্শ শেয়ার করছি, স্বাস্থ্যকর উপায়ে ওজন কমাবেন কিভাবে? যা একটি সুস্থ জীবনযাত্রার প্রধান উপকরণ এবং natural disease management এ সাহায্য করে । আর এসব ফলো করলেই ওজন নিয়ন্ত্রন করা সম্ভব। 

লেখক: ইশরাত ইরিনা (Health Educator, Pharmacist, Biochemist)

চলবে........... 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়