ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১,   ফাল্গুন ২৪ ১৪২৭

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১৪:০৩, ২৬ জানুয়ারি ২০২১

যোগ ও ন্যাচারোপ্যাথি বিষয়ে দেশের প্রথম ডিজিটাল লাইব্রেরির উদ্বোধন

সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় প্রচলিত ধারার চিকিৎসার পাশাপাশি সারাবিশ্বে গুরুত্ব বাড়ছে যোগ, রিফ্লেক্সোলজি, আকুপ্রেশার কিংবা সুজোকের মত ন্যাচারোপ্যাথির শাখাগুলোর। একদিকে নির্ভরযোগ্য বই ও গবেষণা প্রতিবেদনের অভাব আর অন্যদিকে ত্রুটিপূর্ণ তথ্য কিংবা মিথ্যা দাবিসম্বলিত প্রকাশনার ছড়াছড়ি- এ দুই কারণে ব্যাহত হচ্ছে ন্যাচারোপ্যাথি চর্চার প্রচার ও প্রসার।

এই সমস্যার প্রেক্ষিতে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা হারমনি ট্রাস্ট গড়ে তুলছে ন্যাচারোপ্যাথি বিষয়ে দেশের প্রথম ডিজিটাল লাইব্রেরি । বিশ্বের বিভিন্ন প্রান্তের যোগ, রিফ্লেক্সোলজি ওআকুপ্রেশারসহ ন্যাচারোপ্যাথির অন্যান্য শাখার নির্ভরযোগ্য বই ও গবেষণা প্রতিবেদনের সমাহার থাকছে সকলের জন্য উন্মুক্ত এই ই-লাইব্রেরিতে। আগ্রহী পাঠক যে কোন সময় এখান থেকে বিনামূল্যে সংগৃহীত প্রকাশনাগুলো ডাউনলোড করে পড়তে পারবেন।

লাইব্রেরির উদ্বোধন হবে আগামী বুধবার (২৭ জানুয়ারি) বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায়। ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানটি সরাসরি লাইভ সম্প্রচার হবে হারমনি ট্রাস্টের ফেসবুক পেজ (https://www.facebook.com/HarmonyTrustBD) এবং অনুষ্ঠানের মিডিয়া পার্টনার আইনিউজের ফেসবুক পেজে (https://www.facebook.com/eyenewsmedia)

অনুষ্ঠানে অতিথি হিসেবে যোগ দিবেন মাননীয় সংসদ সদস্য আরমা দত্ত, ভারতের প্রখ্যাত যোগ বিশ্ববিদ্যালয় এসভিয়াসা-এর আচার্য্য ড. এইচ আর নাগেন্দ্র, বিএসএমএমএউ এর সাবেক সহ-উপাচার্য্য ও বিএমএ’র সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব, চট্টগ্রাম মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, বাংলাদেশ পুলিশের ডিআইজি (রেল) মো. শাহ আলম, প্রখ্যাত বেলজিয়ান যোগী পিটার মারচেন্ড, প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ।

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়