ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ০৩:০৮, ২৬ ফেব্রুয়ারি ২০২১

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে রসুন

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্বে দিন দিন বাড়ছে উচ্চ রক্তচাপে ভোগা রোগীর সংখ্যা। কর্মব্যস্ত জীবন, অতিরিক্ত উদ্বেগ, খাদ্যাভ্যাসে অনিয়ন্ত্রণের কারণে অল্প বয়সেও এই রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। আর এই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে নিয়মিত ওষুধ সেবনের পাশাপাশি খাদ্যাভ্যাস ও জীবনযাপন পদ্ধতিতেও পরিবর্তন আনা জরুরি।

বিশেষজ্ঞদের মতে, দৈনন্দিন খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখা উচিত, যার প্রভাবে উচ্চ রক্তচাপ সহজেই নিয়ন্ত্রণ সম্ভব।

‘ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন’-এর তথ্য অনুযায়ী, নিয়মিত রসুন খেলে সহজেই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কারণ রসুনে রয়েছে সালফারে পূর্ণ অ্যালিসিন ও ডায়াল্লিল ডিসালফাইড উপাদান; যা উচ্চ রক্তচাপ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া রসুনের সালফার রক্তনালিতে নাইট্রিক অক্সাইড উৎপন্ন করে। যার ফলে রক্তনালির স্থিতিস্থাপকতা বৃদ্ধি ও রক্তচাপ হ্রাস পায়।

এর বাইরে কার্ডিওভাস্কুলার ডিজঅর্ডারের ক্ষেত্রেও রসুনের রয়েছে ব্যাপক উপকারিতা। ‘ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন’-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, গবেষকরা দেখেছেন- যারা প্রতিদিন ৪৫০ থেকে ৯৫০ মিলিগ্রাম রসুন খাচ্ছেন, তাদের রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। তাই যাদের উচ্চ রক্তচাপ নেই, অথচ জীবনযাপনে প্রচুর চাপ আছে; তাদেরও এই রোগ প্রতিরোধে প্রতিদিনের খাদ্য তালিকায় কয়েক কোয়া রসুন রাখতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তবে অবশ্যই রান্নায় দেয়া রসুনের চেয়ে কাঁচা রসুনের উপকারিতা বেশি বলে বলছেন গবেষকরা।

আইনিউজ/আরআর

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়