ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১,   বৈশাখ ৩০ ১৪২৮

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২২:৪৩, ২৭ এপ্রিল ২০২১
আপডেট: ২২:৫২, ২৭ এপ্রিল ২০২১

শরীরের অক্সিজেন লেভেল ঠিক রাখবেন যেভাবে (ভিডিও)

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বাংলাদেশসহ গোটা বিশ্ব বিপর্যস্ত। এর প্রভাবে ভারত ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়েছে। দেশটিতে দেখা দিয়েছে অক্সিজেন সংকট। এজন্য আগে থেকেই আমাদের মহামারি থেকে বাঁচার প্রস্তুতি নিতে হবে।

করোনাভাইরাস মূলত ফুসফুসে আক্রমণ করে। ভাইরাসের কারণে ফুসফুসের কার্যক্ষমতা কমতে শুরু করে। আক্রান্তদের শরীরে অক্সিজেনের মাত্রাও কমে যেতে থাকে। তখনই দেখা দেয় শ্বাসকষ্ট। ধীরে ধীরে তা মারাত্মক আকার ধারণ করে। যার থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে।

অনেকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাড়িতে চিকিৎসা নেন। তাদের উচিত ঘরোয়া উপায়ে শরীরে অক্সিজেনের পরিমাণ বাড়ানো। কেননা শরীরে অক্সিজেনের স্তর কমে গেলেই বিপদ।

জানেন কি, শরীরের অক্সিজেন লেভেল ঠিক রাখতে একটি ব্যায়ামই যথেষ্ট। মাত্র ৫ মিনিট এ ব্যায়ামটি করলেই রক্তে অক্সিজেনের মাত্রা ৯৫ শতাংশের উপরেই থাকবে সবসময়।

সম্প্রতি একটি ভিডিওতে দেখানো হচ্ছে, কীভাবে শরীরের অক্সিজেন ৯৫-র ওপরে বাড়িয়ে রাখা যায়। আসুন জেনে নিন, সেই ব্যায়াম সম্পর্কে-

পেটের উপর চাপ দিয়ে শুয়ে জোড়ে জোড়ে নিঃশ্বাস নিন। এর জন্য, বুকের সামনে একটি বালিশ, পায়ের নিচে একটি বালিশ রাখুন। এবার জোরে জোরে নাক দিয়ে নিঃশ্বাস নিন এবং ছাড়ুন।

ভিডিওটিতে দেখানো হয়েছে, এই পদ্ধতিতে শরীরচর্চা করার পর অক্সিজেনের স্তর বাড়ছে। প্রসঙ্গত, এই পদ্ধতি খুবই পুরোনো। বিশেষজ্ঞদের মতে, বুকে এবং পেটে চাপ পড়ায় এবং পিঠ সমতলে থাকায় ফুসফুসের সমস্ত অঞ্চলকে বায়ু পেতে সহায়তা করে। শ্বাসযন্ত্রের চিকিৎসার ক্ষেত্রে এই কৌশলটি কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

২০০২ সালে ইউরোপের রেসপায়রেটোরি জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে এটি "অক্সিজেন স্তরের উন্নতির জন্য একটি সহজ এবং নিরাপদ পদ্ধতি" হিসাবে বিবেচিত হয়।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস/ইন্ডিয়া ডট কম

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়