ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৬ ১৪২৮

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২৩:৫৭, ৬ মে ২০২১
আপডেট: ১২:৫৯, ৭ মে ২০২১

ফুসফুস সুস্থ রাখবে যে তিন ব্যায়াম

বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারতে করোনা পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। যার ফলে আতঙ্ক বাড়ছে বাংলাদেশেও। তবে করোনা থেকে বাঁচতে হলে সচেতনতার বিকল্প নেই।

আমরা সকলেই জানি, করোনাভাইরাস প্রথমে আক্রমণ করে ফুসফুসে। ফলে ধীরে ধীরে দেখা দেয় শ্বাসকষ্টজনিত সমস্যা। যা পরবর্তীতে মারাত্মক আকার ধারণ করে। এক পর্যায়ে রোগীর মৃত্যু ঘটে। তাই এ সময় ফুসফুসের কার্যকারিতা বাড়াতে এর যত্ন নেয়া জরুরি।

করোনাকালে কয়েকটি ব্যায়ামের মাধ্যমেই আপনি ফুসফুসকে সুস্থ রাখতে পারবেন। এতে করোনায় সংক্রমিত হওয়ার ঝুঁকি কমবে। শ্বাস-প্রশ্বাসের অনুশীলনগুলো আপনার মনকে শান্ত করতে, মানসিক ভারসাম্য বজায় রাখতে, মেজাজকে স্থিতিশীল করতে এবং দম ধরে রাখার মাত্রা বাড়াতেও সহায়তা করবে।

আসুন জেনে নিই যেসব ব্যায়াম আপনার ফুসফুসকে সুস্থ রাখবে-

নাদি শোধান

সূক্ষ্ম শ্বাস প্রশ্বাসের কৌশল এটি। উদ্বেগ কমাতে এবং মানসিক সুস্থতার পাশাপাশি ফুসফুসকে শক্তিশালী করে এ অনুশীনটি। এবার ধ্যানমগ্ন অবস্থায় মাটিতে আরামে বসুন। এরপর স্বভাবিকভাবেই কয়েকবার ধীরে ধীরে শ্বাস নিন এবং ছাড়ুন। বাম হাতটি উরুতে রেখে দিন। এবার আপনার ডান হাতের মুঠো ভাঁজ করে তর্জনী আঙুল দিয়ে ডান পাশের নাকটি বন্ধ করুন।

এবার বাম নাক দিয়েই দীর্ঘ নিঃশ্বাস নিন এবং বাম নাকটি ধরে ডান নাক দিয়ে শ্বাস ছাড়ুন। তারপরে আপনার ডান নাক দিয়ে শ্বাস নিয়ে তা বন্ধ করে বাম নাক শ্বাস ছাড়ুন। এভাবেই প্রতিদিন কয়েক মিনিট করে নাদি শোধান অনুশীলটি করুন।

উজ্জয়ই প্রাণায়াম

শ্বাস-প্রশ্বাসের এই অনুশীলনটি দম ধরে রাখার মাত্রা বাড়াতে পারে। আপনি যতক্ষণ নিঃশ্বাস বা দম ধরে রাখতে পারবেন, তার মানে হলো আপনার ফুসফুস ততটাই সুস্থ আছে। এছাড়াও শরীরের উত্তেজনা মুক্ত করতে পারে, শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে এবং ফুসফুসের ক্রিয়াকে উত্সাহিত করে এটি। অনুশীলটি কীভাবে করবেন?

প্রথমে আপনার চোখ বন্ধ করে ধ্যানের ভঙ্গিতে মাটিতে বসে পড়ুন। এরপর আপনার মুখ দিয়ে দীর্ঘ শ্বাস নিন। এ সময় ক্রমাগত মুখ দিয়ে শ্বাস নিতে হবে আর বের করে দিতে হবে। এভাবে কিছুক্ষণ করার পর আপনার মুখ বন্ধ করুন এবং নাক দিয়ে নিঃশ্বাস নিতে শুরু করুন। কিছুক্ষণ দম ধরে রেখে তারপর শ্বাস ছাড়ুন। এভাবে কয়েক মিনিট করুন।

কপালভাতি প্রাণায়াম

এই অনুশীলটি ফুসফুসের পেশি শক্তিশালী করে এবং সুস্থ রাখে। এছাড়াও দম ধরে রাখার মাত্রাও বাড়বে নিয়মিত এ অনুশীলনটি করলে।

হাঁটুতে হাত রেখে ধ্যানমগ্ন ভঙ্গিতে বসে পড়ুন। এ সময় আপনার মেরুদণ্ড সোজা রাখবেন। নাক দিয়ে এমনভাবে গভীর শ্বাস নিন যেন মেরুদণ্ড পেট টেনে নিচের দিকে নেয়। এরপর নাক দিয়ে দ্রুত শ্বাস ছাড়ুন। এই অনুশীলনটি প্রতিদিন ১০ বার করুন। ধীরে ধীরে শ্বাস নিন এবং দ্রুত শ্বাস ছাড়ুন।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়