ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১,   কার্তিক ৬ ১৪২৮

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২৩:১১, ৫ আগস্ট ২০২১
আপডেট: ২৩:৩৬, ৫ আগস্ট ২০২১

হাসতে হাসতে হতে পারে মৃত্যুও!

'একটি মাধবীলতা আপন ছায়াতে/দু'টি অধরে রাঙা কিশলয় পাতে/হাসিটি রেখেছে ঢেকে কুঁড়ির মতন'- কবি রবীন্দ্রনাথ ঠাকুর তার কবিতায় যাপিত জীবনে শত বিরহ, ব্যথার ভেতরে সঞ্চিত হাসির বর্ণনা এভাবেই দিয়েছেন। এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন, যে জীবনে একবারও হাসেনি। তাছাড়া হাসি স্বাস্থ্যের জন্য উপকারী।

মন ভালো রাখতে এবং সব সম্পর্ক সুন্দর রাখতে হাসির চেয়ে বড় ওষুধ আর হয় না। তবে কিছু কিছু গবেষণায় অতিরিক্ত হাসির কুপ্রভাবের কথাও উল্লেখ রয়েছে। এমনকি হাসতে হাসতে হতে পারে মৃত্যুও!

বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গেছে, সব হাসি স্বাস্থ্যের জন্য মঙ্গলকর বরং অট্টহাসি ডেকে আনতে পারে বিভিন্ন ধরনের দুর্ভোগ। হার্টের সমস্যা সহ বেশি হাসির কারণে দেখা দিতে পারে শ্বাসকষ্টও। তাছাড়াও জোরে হাসলে বেশি সংখ্যক জীবাণুও দূর অব্দি ছড়াতে পারে।

এছাড়া কার্ডিয়াক অ্যারেস্ট, ফুসফুস অকেজো হওয়া, হার্নিয়ায় রক্ত সঞ্চালন বন্ধ হয়ে যাওয়া, স্ট্রোক, মস্তিষ্কের সূক্ষ্ম স্নায়ুতে চাপ এবং গেলাস্টিক সেইজারের কারণে হাসতে হাসতে মৃত্যু হতে পারে বলে জানান চিকিৎসকরা।

তবে এসব কথা যত ভয়ই দেখাক, হাসি বন্ধ করলে চলবে না। কারণ গবেষকদের মতে, হাসির ফলে ক্ষতির চেয়ে স্বাস্থ্যগত দিক থেকে লাভই বেশি। তাই প্রাণ খুলে হাসুন।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়