ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১,   কার্তিক ৬ ১৪২৮

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২১:৪৩, ২২ আগস্ট ২০২১
আপডেট: ২১:৪৭, ২২ আগস্ট ২০২১

করোনা টিকা নেওয়ার পরে ব্যথা-জ্বর হলে কী করবেন?

করোনা মহামারী প্রতিরোধে বিশ্বজুড়ে চলছে টিকাদান কর্মসূচী। এদিকে টিকা নেওয়ার কারণে অনেকের শরীরে পার্শপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে। তবে চিকিৎসকরা বলছেন টিকা নেওয়ার পর হালকা জ্বর, ক্লান্তি, গায়ে ব্যথা বা বমির মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে বুঝবেন প্রতিষেধক কাজ করছে। তবে অনেকের এই পার্শপ্রতিক্রিয়া নাও দেখা দিতে পারে। 

যদিও টিকার পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে আগে থেকেই সতর্ক করছেন বিশেষজ্ঞরা। এর জন্য প্রয়োজনে ওষুধ খাওয়ার পরামর্শও দিচ্ছেন তারা। তবে এক্ষেত্রে কোনোভাবেই চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া উচিত নয়। আসুন জেনে নেয়া যাক টিকা নেওয়ার পরে ব্যথা-জ্বর হলে কী করবেন-

ব্যথা কমানোর ওষুধ

টিকা নেওয়ার পর হাতে (যেখানে টিকা দেওয়া হয়েছে) ব্যথা হতে পারে। সারা গায়েও ব্যথা অনুভব করতে পারেন। তবে চিকিৎসকরা টিকা দেওয়ার পর খুব বেশি ব্যাথা না হলে পেইনকিলার না খাওয়ার পরামর্শ দিয়েছেন। জ্বর আসলে স্বাভাবিক প্যারাসিটামল খাওয়া যেতে পারে। না হলে জলপট্টিও দেওয়া যেতে পারে।

বমির প্রবণতা

টিকা নেওয়ার পর একটু বমি বমি ভাব হওয়াটাও অস্বাভাবিক নয়। এক্ষেত্রে লেবু-পানি, আদা চা বা পিপারমেন্ট টি খেলে আরাম পাবেন। খুব তেল-মশলা দেওয়ার রান্না বা প্রসেস্‌ড ফুড কয়েকদিন না খাওয়া ভালো। প্রচুর পরিমাণে পানি খান। সেই সাথে ফলের রস, স্যুপ , তরল জাতীয় খাবার বেশি করে খেতে হবে।

কোভিড-আর্ম

যে হাতে টিকা দেওয়া হচ্ছে, সেই হাতটি কয়েক ঘণ্টার মধ্যে ফুলে ব্যথা হতে পারে। একে কোভিড-আর্ম বলে। ব্যথা দূর করতে বরফ লাগাতে পারেন। হাতের ফোলা ভাব বা র‍্যাশ কমবে বরফ লাগালে। হাত যাতে শক্ত না হয়ে যায়, তাই একটু একটু করে হাত নাড়ানো প্রয়োজন। হাতের কিছু সহজ স্ট্রেচিংয়ের ব্যায়াম করতে পারেন।

গায়ে ব্যথা

ক্লান্তি ভাব বা গায়ে ব্যথা কমানোর জন্য অল্প গরম পানিতে লবণ মিশিয়ে গোসল করুন। দিনের শেষে এক গামলা গরম পানি করে তাতে বাথ সল্ট দিয়ে পা ডুবিয়ে রাখতে পারেন।

শরীরচর্চা

টিকা দেওয়ার পর যে হালকা ব্যায়াম বা যোগ ব্যায়াম করলেও উপকার পাবেন। তবে মনে রাখবেন, শরীরকে বিশ্রাম দেওয়া প্রয়োজন। টানা ঘুম, পর্যাপ্ত বিশ্রাম এবং কিছু নিঃশ্বাসের ব্যায়াম দরকার। 

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়