ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১,   বৈশাখ ৩০ ১৪২৮

প্রকাশিত: ১৩:২০, ৪ মে ২০২১
আপডেট: ১৩:৩৯, ৪ মে ২০২১

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ছাড়ালো

করোনাভাইরাসের আক্রমণে ইতোমধ্যেই বিধ্বস্ত অবস্থায় ভারত। আক্রান্তের সংখ্যা দুই কোটি ছাড়িয়েছে। দেশটিতে এখন সক্রিয় রোগীর সংখ্যা সাড়ে ৩৪ লাখের বেশি। প্রতিনিয়ত বাড়ছে ভারতে করোনার প্রভাব।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ভারতে ৩ হাজার ৪৪৯ জন মারা গেছেন। এতে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ২২ হাজার ৪০৮ জনে।

মঙ্গলবার (৪ মে) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩ লাখ ৫৭ হাজার ২২৯ জন। যা সোমবারের তুলনায় প্রায় ১১ হাজার কম। তবে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে দুই কোটির ঘর। মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ২ লাখ ৮২ হাজার ৮৩৩ জনে।

দেশটিতে আক্রান্ত নতুন রোগী বৃদ্ধির সঙ্গে বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সক্রিয় রোগী বেড়েছে প্রায় ৩৩ হাজার। এর ফলে সেখানে এখন মোট সক্রিয় রোগীর সংখ্যা ছাড়িয়েছে ৩৪ লাখ ৪৭ হাজার।

করোনাভাইরাস পরিস্থিতি ভয়াবহ আকার নেয়ায় ঘরের মধ্যেও নাগরিকদের মাস্ক পরে থাকার পরামর্শ দিয়েছে ভারত সরকার। সেই সঙ্গে এখন বাড়িতে বাইরের কাউকে না ডাকা এবং অযথা বাইরে না বেরনোর পরামর্শও দেয়া হয়েছে।

ভারতে প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা আগের রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে। প্রচণ্ড অক্সিজেন সংকটে মৃত্যু হয়েছে বহু মানুষের। সর্বশেষ কর্ণাটকে অক্সিজেনের অভাবে ২৪ রোগীর মৃত্যু হয়েছে।

মর্গ ও শ্মশানে লাশের সারি। শ্মশানে জায়গার সংকুলান না হওয়ায় দিল্লিসহ কয়েক রাজ্যে গণচিতা তৈরি করা হয়েছে। খোঁড়া হচ্ছে গণকবর এবং মরদেহ পোড়াতে বানানো হয়েছে অস্থায়ী শ্মশান। জাত-ধর্ম ভুলে মৃতদেহ সৎকারে সহযোগিতা করছে মুসলিমরাও।

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়