ঢাকা, সোমবার   ১৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ২ ১৪২৯

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫২, ১৮ জানুয়ারি ২০২২

‘বাঁটুল দি গ্রেট’র স্রষ্টা নারায়ণ দেবনাথ আর নেই

নারায়ণ দেবনাথ

নারায়ণ দেবনাথ

বাংলা কমিকসের কিংবদন্তী স্রষ্টা নারায়ণ দেবনাথ আর নেই।কলকাতার বেলেভিউ হাসপাতালে  মঙ্গলবার  সকাল ১০টা ১৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবীণ এ শিল্পী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৭ বছর। ‘বাঁটুল দি গ্রেট’, ‘হাঁদা ভোঁদা’, ‘নন্টে ফন্টে’, ‘বাহাদুর বেড়াল’র মতো বাংলা কমিকস তারই সৃষ্টি।

গত ২৪ ডিসেম্বর বার্ধক্যজনিত অসুস্থতার জেরে এই হাসপাতালে ভর্তি করা হয়েছিল প্রবীণ এই কার্টুনিস্টকে। তবে গত তিনদিনে তার অবস্থার ব্যাপক অবনতি ঘটে। দুদিন আগেই চিকিৎসকরা জানিয়েছিলেন, ‘চিকিৎসায় সাড়া দিচ্ছেন না নারায়ণ দেবনাথ’। তাই ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছিল তাকে।

১৩ জানুয়ারি নারায়ণ দেবনাথের সঙ্গে হাসপাতালে দেখা করেন পশ্চিমবঙ্গের মন্ত্রী অরূপ রায়। সেখানেই তার হাতে তুলে দেওয়া হয় ভারত সরকারের পদ্মশ্রী সম্মান।

আরও পড়ুন- ২৯ শাবকের মা কলারওয়ালি আর নেই

কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের জন্ম ১৯২৫ সালে হাওড়া শিবপুরে। গত সাত দশকেরও বেশি সময় ধরে দেড় হাজারেরও বেশি সিরিয়াস ও মজার কমিকস সৃষ্টি করে বাংলার শিশু সাহিত্যে এক অসামান্য দৃষ্টান্ত স্থাপন করেছিলেন তিনি। ১৯৬৫ সালে ‘শুকতারা’ পত্রিকায় আত্মপ্রকাশ করে বাঁটুল। বাঙালির প্রথম সুপারহিরো। তারপর একে একে তার সৃষ্টি করা কমিকস চরিত্র গুলো নজর কাড়তে থাকে। 

তার অসামান্য কীর্তির জন্য আজবীন তিনি পেয়েছেন অজস্র সম্মান আর ভালোবাসা। ২০১৩ সালে সাহিত্য একাডেমি পুরস্কার এবং বঙ্গবিভূষণ পুরস্কারে সম্মানিত করা হয় নারায়ণ দেবনাথকে। 

আইনিউজ/এসডিপি 

আইনিউজ ভিডিও 

ওমিক্রন এক চেনা উদ্বেগ, করোনাভাইরাসের `ভয়াবহ` ভ্যারিয়েন্ট

ঘুরে আসুন মৌলভীবাজারের পাথারিয়া পাহাড়

হাইল হাওরের বাইক্কাবিলে পর্যটক আর পদ্মটুনার ভিডিও ভাইরাল

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়