ঢাকা, বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২,   মাঘ ৭ ১৪২৮

রিপন দে

প্রকাশিত: ২১:১১, ২ নভেম্বর ২০২১
আপডেট: ২১:১৩, ২ নভেম্বর ২০২১

দেশে নতুন পাখির সন্ধান

জঙ্গল আউলেট। ছবি: অধ্যাপক আমিনুজ্জামান মো. সালেহ রেজা

জঙ্গল আউলেট। ছবি: অধ্যাপক আমিনুজ্জামান মো. সালেহ রেজা

এটি একটি ছোট পেঁচা । বিশ্বে এরকম ২৫০টি পেচার প্রজাতি আছে। বাংলাদেশেও ১৮টি প্রজাতি ছিল। তবে এই পেঁচাটি অন্যটির থেকে একটু আলাদা। এর পাখার বাদামি রঙের কিছু কারুকাজ রয়েছে যা তাকে আলাদা ভাবে পরিচয় করিয়ে দিচ্ছে। এর বৈজ্ঞানিক নাম (Glaucidium radiatum) ইংরেজী নাম Jungle Owlet । তার কোন বাংলা নাম নেই। সম্প্রতি এটি বাংলাদেশের নতুন পাখি হিসেবে আবিষ্কৃত হয়েছে।

আর এই আবিষ্কারের মূলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের অধ্যাপক আমিনুজ্জামান মো. সালেহ রেজা। তিনি জানান, প্রতি সকালে আমি হাঁটতে বের হই। হাঁটার সাথে সাথে আমি পাখির ছবি তুলি। তাই সকালে হাঁটার সময় আমার সঙ্গে ক্যামেরা থাকে। সেদিন ছিল ১৩ অক্টোবর হাঁটতে হাঁটতে হঠাৎ গাছ গাছালিতে ভরা ক্যাম্পাসের প্যারিস রোডের একটি আম গাছ থেকে একটা পাখির ডাক শুনলাম যা আমি কখনো আগে শুনিনি। পাখিটিকে দেখা মাত্র দুইটি ছবি নিলাম। এবং আমি নিশ্চিত ছিলাম যে এই পাখি আমি আগে কখনো দেখিনি।

পাখিটি খুব উচ্চস্বরে ডাকছিল তবে ডাকটা খুব মিষ্টি। নতুন পাখি দেখার আনন্দে বাসায় এসে যে ছবিগুলো তুলেছিলাম তা অভিজ্ঞদের সাথে শেয়ার করলাম। পাখির ডাক সংগ্রহ করে আমার শোনা ডাকের সাথে মিলালাম।

অভিজ্ঞদের সাথে শেয়ার করার ২ সপ্তাহ পরে সবাই নিশ্চিত হলাম এটি বাংলাদেশের নতুন পাখি যা আগে কখনো দেখা যায়নি এর নাম জঙ্গল আউলেট। আমি প্রথম বার দেশে এই প্রজাতির পেঁচা দেখলাম। এই পাখির এখনো বাংলা নাম দেওয়া হয়নি বা নেই।

এটি বাংলাদেশের নতুন পেঁচা বলে নিশ্চিত করেছে বাংলাদেশ বার্ড ক্লাব।

বাংলাদেশ বার্ড ক্লাবের সহ সভাপতি তারেক অণু বলেন, বাংলাদেশে প্রথম দেখা গেছে তবে এই পেঁচার সাথে কিছুটা মিল আছে এশীয়-দাগিপ্যাঁচার। এশিয়ান শীয়-দাগিপ্যাঁচা সাধারণত সিলেট অঞ্চলে দেখা যায়।

নতুন পেঁচা পাওয়ার খবর অবশ্যই খুব ভাল খবর তবে এটি অতিথি নাকি আমাদের এখানে অবস্থান করছে এবং বংশ বিস্তার করছে কিনা তা জানতে অবশ্যই গবেষণার প্রয়োজন। সারা বিশ্বে মোট ২৫০ প্রজাতির পেচা রয়েছে তার মধ্যে বাংলাদেশে প্রায় ১৮ প্রজাতির পেঁচা আছে । এখন নতুন প্রজাতির সংযোজনের ফলে ১৯ টিতে পৌঁছাল।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের অধ্যাপক আমিনুজ্জামান মো. সালেহ রেজা আরও জানান, ২৭ অক্টোবর পাখি গবেষকগরা পাখিটির প্রজাতি নিশ্চিত করেন। জঙ্গল আউলেট হল একটি বন্য পেঁচার প্রজাতি, যা ঘন জঙ্গলে পাওয়া যায়।

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়