ঢাকা, মঙ্গলবার   ১৭ মে ২০২২,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

সাজু মারছিয়াং

প্রকাশিত: ১২:২৪, ১১ মে ২০২২
আপডেট: ১২:২৮, ১১ মে ২০২২

সুন্দরবনসহ সিলেটের পরিবেশ রক্ষায় ‘প্রতিবেশ’ প্রকল্পের যাত্রা শুরু

সুন্দরবনের জীববৈচিত্র্য ও সিলেটের গুরুত্বপূর্ণ জলাভূমি রক্ষায় ‘প্রতিবেশ নামে নতুন একটি প্রকল্প যাত্রা শুরু করেছে। দুই এলাকার পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার মাধ্যমে স্থানীয় লোকজনের জীবন-জীবিকার উন্নয়নে ওই প্রকল্প কাজ করবে। এ জন্য যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি ২কোটি ডলার সহায়তা দিচ্ছে।

মঙ্গলবার ( ১০মে) রাজধানীর একটি হোটেলে প্রকল্পটির উদ্বোধন করা হয়। ৫ বছরের ওই প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ সরকারের পরিবেশ অধিদপ্তর, বন বিভাগ ও মৎস্য অধিদপ্তর। বেসরকারি সংস্থা ক্যামোনিক্স, আরণ্যক ফাউন্ডেশন, ইকোফিশ, সিএনআরএস ও ইকাড প্রকল্পটি বাস্তবায়নে সহযোগিতা করবে। 

প্রকল্পটির আওতায় জলবায়ু পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কৃষিপদ্ধতি কাজে লাগানো হবে। বনজীবীদের ব্যবসায়িক উদ্যোগে সহায়তা দেওয়া হবে। আয় ও জীবিকার জন্য বন থেকে প্রাকৃতিক সম্পদ আহরণের ওপর নির্ভরশীলতা কমিয়ে আনা হবে। এ জন্য স্থানীয় লোকজনকে দীর্ঘ মেয়াদে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সক্ষম করে তুলতে সাহায্য করা হবে।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, আমাদের সবাইকেই হাত বাড়িয়ে পরিবেশ সুরক্ষা করতে হবে। আমাদের সম্পদ রক্ষা করে আগামী প্রজন্মের কাছে নিয়ে যেতে হবে। যারা আমাদের সাহায্যে এগিয়ে এসেছে, তারা আমাদের বন্ধু। আমরা তাদের স্বাগত জানাই। কিন্তু কাজটা আমাদের করতে হবে। আমাদের সম্পদ কম। কিন্তু আগের তুলনায় আমাদের অনেক সম্পদ আছে।  

বাংলাদেশের গুরুত্বপূর্ণ বনাঞ্চল ও জলাভূমি অঞ্চলগুলোকে ধ্বংসের হাত থেকে রক্ষায় এই প্রকল্প কাজ করবে বলে জানান ইউএসএআইডির ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর (পলিসি অ্যান্ড প্রোগ্রামিং) ইসোবেল কোলম্যান। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সরকার যৌথভাবে সামনের দিনগুলোতে আরও কাজ করবে।

আইনিউজ/সাজু মারছিয়াং/এসডিপি

আইনিউজ ভিডিও 

কৃষক ও ফিঙে পাখির বন্ধুত্ব (ভিডিও)

পোষ মানাতে হাতির বাচ্চাকে নির্মম প্রশিক্ষণ 

হাতির আক্রমণে হাতি হত্যা মামলার আসামির মৃত্যু 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়