ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

মোল্যা রেজাউল করিম

প্রকাশিত: ২০:০০, ১৮ মে ২০২২
আপডেট: ২২:১০, ১৯ মে ২০২২

হারিয়ে গিয়েছিল ময়ূর

প্রায় ৬০ বছর পূর্বে আমাদের দেশের প্রকৃতি হতে ময়ূরের বিলুপ্তি ঘোষণা করা হয়েছে। আমরা মালিকানা ও অধিকার বঞ্চিত হয়েছিলাম ময়ূর নামক স্রষ্টার অনিন্দ্য সুন্দর সৃষ্টি থেকে।

ময়ূর আমাদের দেশের নিজস্ব পাখি। পাহাড়ি অঞ্চলসহ শালবনে বিশেষ করে ভাওয়াল ও মধুপুরের গড়ে এবং বরেন্দ্রভূমিসহ দিনাজপুরের শালবনে ছিল ময়ূরের বিচরণ। নান্দনিক সৌন্দর্যের মহিমান্বিত এ নজরকাড়া পাখিটির চঞ্চল চটুলতা মানুষের হৃদয় ছুঁয়ে যায় নিমিষেই। বাংলা সাহিত্যের পরতে পরতে, নাটক, গান কবিতা ও দৈনন্দিন জীবনরসের সর্বত্র ময়ূরের সগর্ব উপস্থিতি। ময়ূরাক্ষী, ময়ূরের নীল-সবুজ-সাদা রঙের বৈচিত্র্যময় পালক, ময়ূরের নাচ, ময়ূরের পেখম ইত্যাদি আমাদের অতি পরিচিত ও সুবিদিত। 

বাংলা সাহিত্যের বৃহৎ একটি অংশ যেমন দখলে রেখেছে বর্ষা ঋতু বা বর্ষাকাল, ঠিক তেমনই বর্ষার আগমন ও তার সৌন্দর্যের মাত্রাকে কানায় কানায় পূর্ণ করেছে ময়ূরের পেখম মেলার চমৎকার উপস্থাপন। 

সময়ের পরিক্রমায় আমাদের প্রকৃতি থেকে হারিয়ে গিয়েছিল এ অনিন্দ্য সুন্দর প্রকৃতির অনুষঙ্গ। International Union for Conservation of Nature and Natural Resources (IUCN)-এর Red data list অনুসারে প্রায় ৬০ বছর পূর্বে আমাদের দেশের প্রকৃতি হতে ময়ূরের বিলুপ্তি ঘোষণা করা হয়েছে। আমরা মালিকানা ও অধিকার বঞ্চিত হয়েছিলাম ময়ূর নামক স্রষ্টার অনিন্দ্য সুন্দর সৃষ্টি থেকে।

সুখবর হলো বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ক্রাউন ফিজেন্ট এভিয়ারীতে সফলতার সাথে বংশবৃদ্ধি করছে এক সময়ের হারিয়ে যাওয়া এ মূল্যবান পাখি। ইতোমধ্যে শ'য়ের অংক ছাড়িয়েছে এ পাখিটি। নিজেদের ডিমে তা দেওয়ার জন্য বাসা তৈরি করে সেখানে বাচ্চা উৎপাদন করছে ওরা। সাফারি পার্কের শুধু খাঁচায় বন্ধি নয়, বনের প্রকৃকিতেও ময়ূর অবমুক্ত করা হয়েছে। যারা চমৎকারভাবে টিকে আছে প্রকৃতিতে। খাপ খাইয়ে নিতে পারছে খুবই ভালোভাবে।

ময়ূরসহ হারিয়ে যাওয়া প্রাণীদের মধ্যে বেশ কয়েকটা প্রজাতির সফল পুনরাবৃত্তি নতুন আশার আলোকবর্তিকা প্রজ্জ্বলিত করবে, এদেশের জীববৈচিত্র্য ও বন্যপ্রাণী সংরক্ষণের নিবেদিত কর্মীদের সম্মুখের আলো আঁধারির কন্ঠকাকীর্ণ পথে।

 মোল্যা রেজাউল করিম, প্রকল্প পরিচালক, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক

 

আইনিউজ ভিডিও 

মৌলভীবাজারে ট্যুরিস্ট বাস চালু

যেসব দেশে যেতে বাংলাদেশিদের লাগবে না ভিসা

সাজেক: কখন-কীভাবে যাবেন, কী করবেন? জেনে নিন বিস্তারিত

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়