ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৬ ১৪২৮

ইশরাত নাহের ইরিনা

প্রকাশিত: ২২:০১, ২৬ জুলাই ২০২১
আপডেট: ১১:২৪, ২৭ জুলাই ২০২১

বিশেষভাবে সক্ষম ‘অস্কার’ আমার অনুপ্রেরণা

অস্কার ও ইশরাত ইরিনা।

অস্কার ও ইশরাত ইরিনা।

হুইলচেয়ারের যাকে দেখছেন, তার নাম অস্কার। আশেপাশে অনেক মানুষ আছে যারা ফান করে অথবা সিরিয়াসলি অনেক মানুষকে 'অটিস্টিক' বলে গালি দেন। এই ছেলেটাও তাই, Differently able (not disable),  কিন্তু আমাদের মত সুস্থ মানুষের চেয়েও হাজার গুন ভালো কাজ করছে। 

আমি যাদেরকে অনুপ্রেরণা মনে করি, তাদের মধ্যে অস্কার একজন। আমি অস্কারের অনেক ভিডিও দেখেছি কারণ ইন্টারন্যাশনাল সব কনফারেন্সে ও যায়। ওর কাজ অনেকে আগেই সারা বিশ্ব আলোড়ন সৃষ্টি করেছিলো। আমার বিশ্ববিদ্যালয় জীবনের শুরুর দিকে ওর ভিডিও অনেক দেখতাম। যারা নিয়মিত দেশের বাইরে বিভিন্ন সম্মেলনে যান বা আন্তর্জাতিক পর্যায়ে কাজ করেন,তারা সবাই অস্কারকে চেনেন বলে আমি বিশ্বাস করি৷ 

গতকাল ডিনার করার জন্য লাইনে দাঁড়িয়ে ছিলাম। পেছনে তাকিয়েই দেখি অস্কার। আমি ওকে দেখে চিৎকার দিয়ে উঠি। ও হুইলচেয়ারে থেকেই হাত বাড়িয়ে দিলো আর অনেক হাসলো। হ্যান্ডশেক করলাম। ওর সাথে দুই বছর আগে আমার মেসেঞ্জারে কথা হয়েছিলো। ও আমাকে চিনতে পেরেছে এটা দেখেই আমি খুশি হয়ে গিয়েছিলাম।

অস্কারের বাবাও আসলেন ছবিতে।

বিকেল ৬ টা থেকে রাত ১১.৩০ পর্যন্ত অস্কার এবং ওর বাবার সাথে গল্প করলাম, ডিনার করলাম। কোক খাই না আমি কিন্তু অস্কারের জন্য গতকালকে কোকাকোলা খেলাম। ও খুব পছন্দ করে। ও নিজের হাতে খেতে পারেনা। তাই ওর বাবাকে সাহায্য করার জন্য মাঝেমাঝে আমি খাইয়ে দিচ্ছিলাম। কোক নাকি ওর অনেক পছন্দ। আমি খাচ্ছিলাম না দেখে ওর বাবাকে হাত দিয়ে বারবার ইশারা দিচ্ছিলো। আমি বুঝিনি। পরে ওর বাবা বললেন যে, ও চাচ্ছে তুমিও খাও। ওকে খুশি করার জন্য এমন একটা সন্ধ্যায় স্বাস্থ্যঝুঁকির কথা চিন্তা না করে কোক খেলাম। মন ভালো হয়ে গেলো। 

এই ভিডিওতে অস্কার সম্পর্কে আরো জানতে পারবেন- https://youtu.be/pbKPWLsfqgo

আমাকে যদি কয়েকজন মানুষের কথা বলা হয়, যারা আমার অনুপ্রেরণা, আমি এমন মানুষের নাম বলবো যাদের অনেকেই চিনেন না। কারন কোনো মুভি স্টার বা মিডিয়া সেলিব্রিটি আমার অনুপ্রেরণা না (with due respect to everyone)। কারন আমি entertainment এর জন্য movie, drama বা মিডিয়ার কোনো সাহায্য নেই না। বই পড়ি, campaign and movement এর খোঁজ খবর রাখি এবং সারা বিশ্বে কিছু অস্কারের মত কিছু মানুষের ফলো করি, যারা সমাজ পরিবর্তনে কাজ করে যাচ্ছেন।

ইশরাত নাহের ইরিনা, ওয়ান ইয়ং ওয়ার্ল্ড ২০২১ এর বিল ও মেলিন্ডা গেটস ইনস্টিটিউটের পরিবার পরিকল্পনা লিডার।

Green Tea
সোশ্যাল মিডিয়া বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়