ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮

মো. তাজুল ইসলাম, যুক্তরাজ্য থেকে

প্রকাশিত: ১৭:৫৪, ৯ আগস্ট ২০২১
আপডেট: ১৮:১৯, ৯ আগস্ট ২০২১

নিরাশা যেকোনো মানুষকে মরার আগেই মেরে ফেলে

মো. তাজুল ইসলাম

মো. তাজুল ইসলাম

মানুষ হয়ে যদি আমরা কারো বিপদে সাহায্য না করে সেই আক্রান্ত মানুষ কিংবা পরিবার কিংবা সেই বাড়ির লোকজনকে ঘৃণার চোখে দেখি তাহলে বলেন বনের হিংস্র প্রাণী আর আমাদের মধ্যে পার্থক্য কতটুকু? 

অদৃশ্য করোনাভাইরাস আমাদের সবাইকে বিস্মিত করে তুলেছে। তারবিহীন যন্ত্রের মাধ্যমে এখন আর দূর প্রবাস থেকে পরিচিত জনদের সঙ্গে কথা বলতে ভালো লাগে না। কারণ বিশ্বের প্রতিটা মানুষের কাছে বেঁচে থাকার লড়াইটা যখন একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ঠিক তখন দেখা যায় গ্রামের মানুষজন নিয়মের তোয়াক্কা না করেই দোকানগুলোতে রীতিমত আড্ডা দিয়েই যাচ্ছে।

সাধারণত গ্রামের দোকানগুলোতে আড্ডায় আলোচনা হয় নির্বাচন কিংবা দেশের পরিস্থিতি নিয়ে তবে বর্তমান সময়ে আলোচনার প্রেক্ষাপট  সম্পূর্ণ ভিন্ন। বর্তমান সময়ে গ্রামের দোকানগুলোতে আলোচনা হয় কার বাড়িতে করোনা আক্রান্ত রোগী আছে এবং কি করে সেই বাড়ির পাশ কিংবা সেই বাড়ির মানুষজনকে এড়িয়ে চলা যায়। 

জানি না পাড়া প্রতিবেশী হিসেবে কারো খারাপ সময়ে আমাদের দায়িত্বটা কি? মানুষ হয়ে যদি আমরা কারো বিপদে সাহায্য না করে সেই আক্রান্ত মানুষ কিংবা পরিবার কিংবা সেই বাড়ির লোকজনকে ঘৃণার চোখে দেখি তাহলে বলেন বনের হিংস্র প্রানী আর আমাদের মধ্যে পার্থক্য কতটুকু? 

মানুষ আশা নিয়ে বেঁচে থাকে, আর নিরাশা যে কোনো রোগে অসুস্থ মানুষকে আক্ষরিক অর্থে মরার আগেই মেরে ফেলে। কেউ আবার বলবেন নিজেকে ভাইরাস থেকে সুরক্ষা রাখতে সেই পথ পরিহার করে চলি। তাহলে কি ধরে নিবো আপনার এই সতর্কবার্তার মূলে করোনাক্রান্ত মানুষটার মৃত্যু অবধারিত! যদি তাই হয় তাহলে কি মানুষ চিরঞ্জীব? আমাদের সবার সচেতনতা দরকার এবং সবাইকে সতর্ক করা উচিত তবে করোনা আক্রান্ত ব্যাক্তি কিংবা সেই পরিবারকে অবহেলা করে নয়।

সতর্ক থাকার পরও আপনি করোনা আক্রান্ত হবেন না তার শতভাগ নিশ্চয়তা কি দিতে পারবেন? আর একজন করোনা আক্রান্ত হলেই যে তার মৃত্যু হবে সেটার কি কোনো নিশ্চয়তা আছে আপনার কাছে? মরার আগে একজন মানুষকে মনোবল ভেঙ্গে মরে যাওয়ার কোন মানে হয় না।অদৃশ্য করোনার বিরুদ্ধে আমাদের সবাইকে ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে হবে। খেয়াল রাখতে হবে মরার আগে কেউ যেনো অদৃশ্য ভাইরাসের কাছে তার নিজের মনোবল ভেঙে মরে না যায়। 

পৃথিবীর প্রত্যেকটা প্রাণী মরণশীল এবং প্রতিটা প্রাণীর জন্ম মৃত্যু দুটোই আল্লাহর দ্বারা নির্ধারিত সুতরাং কখন কার কি অবস্থায় মৃত্যু হবে সেটা একমাত্র আল্লাহই জানেন। মৃত্যুর স্বাদ সব প্রাণীকেই গ্রহণ করতে হবে এবং সেটা কেয়ামত পর্যন্ত চলমান থাকবে। মৃত্যুর জন্য শুধু প্রত্যেক প্রাণীর নির্ধারিত সময়ের অপেক্ষা। মৃত্যুর জন্য সর্বদা নিজেকে প্রস্তুত থাকতে হয়, কারণ মৃত্যু প্রতিটা মানুষের সাথে ঘুরে। আল্লাহ আমাদের সবাইকে করোনা নামক অদৃশ্য ভাইরাস থেকে হেফাজতে রাখুক। 

Green Tea
সোশ্যাল মিডিয়া বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়