ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১,   কার্তিক ৬ ১৪২৮

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩৫, ৪ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ২০:৫৬, ৪ সেপ্টেম্বর ২০২১

খাসিয়াদের উপর হামলা বন্ধের দাবিতে প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান

মৌলভীবাজারে খাসিয়া ও গারো আদিবাসীদের ধ্বংসের ষড়যন্ত্র বন্ধের আহ্বান জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা ও প্রতীক থিয়েটার। 

শনিবার (৪ সেপ্টেম্বর) বিকাল ৪ টায় হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার দেউন্দি চা বাগানে প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাপা। এসময় মৌলভীবাজারে খাসিয়া ও গারো আদিবাসীদের উপর হামলা ও সামাজিক বনায়নের নামে প্রাকৃতিক বন ধ্বংসের ষড়যন্ত্রের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানায় তারা।

‘হামরা ভূমিহীন কোনমতে কাটে যায় দিন’ ‘চা শ্রমিক বন্ধু তোমায় মনে লইয়া’ এ জাতীয় জাগরণী গানের ফাঁকে ফাঁকে বক্তব্য রাখেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

ভাষা সৈনিক আব্দুল মতিন জাদুঘরের প্রতিষ্ঠাতা ডা. শাহজামান চৌধুরী বাহারের সভাপতিত্বে ও প্রতীক থিয়েটারের সভাপতি সুনীল বিশ্বাসের সঞ্চালনায় বক্তব্য দেন বাপা কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, বাপা জাতীয় কমিটির সদস্য ও হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, পরিবেশকর্মী ডা. আলী আহসান চৌধুরী পিন্টু, নাগরিক সংগঠক রুবেল মিয়া, প্রতীক থিয়েটারের সহ-সভাপতি আমল মাল, সাধারণ সম্পাদক প্রদীপ বুনারজি, সাংস্কৃতিক সম্পাদক রুপম মাল, দেউন্দি বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি প্রবির বুনার্জি, ইউপি সদস্য কার্তিক বাকতি প্রমুখ।

বক্তারা বলেন, যুগ যুগ ধরে সিলেট অঞ্চলে পান চাষের মাধ্যমে জীবিকা নির্বাহ করে যাচ্ছে এসব খাসি ও গারো আদিবাসী। এ অঞ্চলের বনাঞ্চল লক্ষ্য করলে দেখা যায়,  যে সমস্ত এলাকা আদিবাসীদের পান চাষের আওতায় রয়েছে, সেই সমস্ত এলাকায় এখনো প্রাকৃতিক বন বিদ্যমান। কিন্তু বেশ কিছুদিন যাবত কয়েকটি আদিবাসী তাদের আসা যাওয়ার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করে আসছে। খাসিদের গ্রাম থেকে উচ্ছেদের উদ্দেশ্যে প্রাকৃতিক বনে গাছ কাটা, হামলা, মিথ্যা মামলা, রাতের আঁধারে পান গাছ কেটে তাদের উত্যক্ত করতেছে।

বক্তাদের দাবি, মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলায় ডলুছড়া পুঞ্জিতে সামাজিক বনায়নের নামে খাসি উচ্ছেদের ষড়যন্ত্র শুরু হয়।

বক্তারা বলেন, বনবিভাগের সাথে চলমান একই বিরোধের জেরে কর্মধা ইউনিয়নের বেলূয়াপুঞ্জিতে ৫টি খাসি–গারো পরিবারের ২ হাজার ৮ শতাধিক পানগাছ কাটা হয়। বেলূয়াপুঞ্জির ঘটনার সুরাহা না হতেই, আবারও ২৭শে আগস্ট ২০২১ ডলুছড়া পুঞ্জিতে ভোর পাঁচটায় পিটুস খাসিয়া, লরেন্স খাসিয়া ও ফেরকত খাসিয়ার তিনটি জুমের প্রায় ৫ শতাধিক পান গাছ কেটে ফেলেছে স্থানীয় ভূমিখোর ও দখলবাজ দুষ্কৃতকারীরা এবং একই দিনে পুঞ্জির বাইরে একাধিক জায়গায় খাসিদের উপর হামলা চালিয়ে বেশ কয়েকজন খাসিয়াকে গুরুতর আহত করা হয়।

সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া এসব ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন তারা। ভূমিখেকোরা প্রকাশ্য সভা সমাবেশ খাসিয়াদের ভিনদেশী নাগরিক বলে উষ্কানীমূলক বক্তব্য দিয়ে যাচ্ছে। এটি এক জনগোষ্ঠীর সাথে আরেক জনগোষ্ঠীর সম্পর্ক খারাপ করছে বলেও মন্তব্য করেন তারা।

বক্তাদের দাবি এমন কাজের বিচার হওয়া উচিত। তারা জানিয়েছেন, জড়িতদের দ্রুত আইনের হাতে তুলে দিতে হবে।

আইনিউজ/শাফায়াত/এসডি

মনে আছে অর্থমন্ত্রী সাইফুর রহমানের কথা?

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়