ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮

কামরুল হাসান শাওন

প্রকাশিত: ২০:৫৯, ২৭ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ২২:৫৮, ২৭ সেপ্টেম্বর ২০২১

সিলেটের সেরা কলেজগুলোর মধ্যে তৃতীয় স্থানে মৌলভীবাজার সরকারি কলেজ

কলেজ পারফরমেন্স র‌্যাংকিংয়ে জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ৭৮টি কলেজের নাম প্রকাশ করা হয়েছে। সিলেট বিভাগের মধ্যে সেরা তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে মৌলভীবাজার সরকারি কলেজ।

এতে দেশের মধ্যে সেরা কলেজ হিসেবে জায়গা করে নিয়েছে রাজশাহী কলেজ, সেরা মহিলা কলেজ ইডেন মহিলা কলেজ। সিলেট বিভাগে প্রথম স্থান অর্জন করেছে এমসি কলেজ। 

শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের অভিনন্দন জানিয়ে মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ ড. মো. ফজলুল আলী বলেন, আমাদের কলেজ ২য় স্থানে হওয়ার কথা ছিলো। হয়তো তারা যে তথ্য চেয়েছিলো তা দিতে আমাদের ঘাটতি রয়েছে। আগামীতে আমরা সিলেট বিভাগের মধ্যে প্রথম স্থানে যাওয়ার জন্য কর্ম পরিকল্পনা নিয়েছি। আমারা আরো র‌্যাংকিংয়ে ভালো অবস্থানে কিভাবে যাওয়া যায়- সেই লক্ষ্যে কাজ করছি। শিক্ষক ও কর্মচারীসহ সবাই নিরলস পরিশ্রম করছি ভালো র‌্যাংকিয়ে যাওয়ার জন্য।

জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ ৫টি, সেরা মহিলা কলেজ ১টি, সেরা সরকারি কলেজ ১টি, সেরা বেসরকারি কলেজ ১টি (মোট ৮টি) ছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত প্রতিটি অঞ্চলের আঞ্চলিক সেরাদের তালিকা প্রকাশ করা হয়েছে। ৭টি আঞ্চলিক পর্যায়ের প্রত্যেকটিতে সর্বোচ্চ ১০টি করে ৭০টিসহ সর্বমোট ৭৮টি সেরা কলেজের তালিকা প্রকাশ করা হয়েছে।

৩১ টি সূচকের ভিত্তিতে ৬৮৫টি অনার্স ও মাস্টার্স কলেজের মধ্যে থেকে ৭৮টি সেরা কলেজকে স্কোরের ভিত্তিতে নির্বাচিত করা হয়। শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ধানমন্ডিস্থ ঢাকা নগর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ র‌্যাংকিংয়ের ফল ঘোষণা করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আগামী ২০মে শুক্রবার বিকেল ৪ টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এসব কলেজকে স্মারক সম্মাননা, সনদ ও পুরস্কার প্রদান করা হবে।

সিলেট অঞ্চলের সেরা কলেজ

১। মুরারীচাঁদ (এম সি) কলেজ, সিলেট;

২। দক্ষিণ সুরমা কলেজ, সিলেট (বেসরকারি)

৩। মৌলভীবাজার সরকারি কলেজ, মৌলভীবাজার'

৪। বৃন্দাবন সরকারি কলেজ, হবিগঞ্জ;

৫। সরকারি মহিলা কলেজ, সিলেট;

৬। মদনমোহন কলেজ, সিলেট (বেসরকারি)

৭। শ্রীমঙ্গল সরকারি কলেজ, মৌলভীবাজার।

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়