ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৬ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৭, ৬ মে ২০২১
আপডেট: ২০:১৮, ৬ মে ২০২১

গ্রীষ্মের মধ্যেই দেশের বাইরে ভ্রমণ শুরু করবেন কানাডিয়ানরা

আগামী গ্রীষ্মের মধ্যেই কানাডার নাগরিকরা আন্তর্জাতিকভাবে ভ্রমণ করতে পারবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। একইসাথে তিনি আন্তর্জাতিক ভ্রমণে ভ্যাকসিন পাসপোর্ট ধারণার বিষয়ে আরও কিছুটা স্পষ্টতার প্রস্তাব দিয়েছেন। 

এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি আরও বলেছেন, গ্রীষ্মের মধ্যে কানাডিয়ানরা আবার দেশের বাইরে ভ্রমণ শুরু করতে পারে এবং অন্যান্য দেশগুলির সাথে কানাডাও কোভিড-১৯ এর বিরুদ্ধে টিকা প্রমাণ করার জন্য যে কোন প্রকার প্রশংসাপত্রের সাথে প্রয়োজনীয় নথিপত্রের সাথে সামঞ্জস্য করবে।

জাস্টিন ট্রুডো

এছাড়াও কানাডিয়ান সরকার প্রয়োজনীয় ভ্রমণ সংক্রান্ত নথি তৈরি করতে অন্যান্য দেশের সাথে কাজ করবে।

করোনাকালীন এই সময়ে আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এমন অবস্থায় কানাডার প্রধান চারটি প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়া, অন্টারিও, কুইবেক এবং আলবার্টায় করোনার নতুন ভ্যারিয়েন্ট খুব দ্রুত ছড়িয়ে পড়েছে যা জনমনে আতঙ্কের সৃষ্টি করছে। প্রতিদিনই আক্রান্তের সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়েই চলেছে।

ইতিমধ্যেই কানাডার কয়েকটি প্রদেশে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বিভিন্ন প্রদেশে কিন্ডার গার্ডেন থেকে ১২ গ্রেট পর্যন্ত স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। একইসাথে কানাডায় প্রবেশ ও দেশের অভ্যন্তরে ভ্রমণকে নতুন করে সীমিত করার কথা ভাবছে সরকার। ইতিমধ্যেই কানাডা, ভারত ও পাকিস্তানের সাথে ফ্লাইট স্থগিত করেছে পরবর্তী এক মাসের জন্য।

ভ্যাকসিনের মজুদ তৈরি করতেও কানাডা দক্ষতার পরিচয় দিচ্ছে। ২০২২ থেকে ২০২৪ সালের মধ্যে ভ্যাকসিনের কোনো ঘাটতি যেন না পড়ে সেজন্য কয়েক কোটি ডোজ টিকার ব্যবস্থা করেছে কানাডা । চুক্তি হয়েছে একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে । 

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়