ঢাকা, শুক্রবার   ১৮ জুন ২০২১,   আষাঢ় ৪ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৫৫, ৬ জুন ২০২১
আপডেট: ১০:৪৮, ৭ জুন ২০২১

পর্যটনস্থল, বিনোদন কেন্দ্র ও জনসমাবেশে নিষেধাজ্ঞা বাড়লো

ফাইল ছবি

ফাইল ছবি

চলমান বিধিনিষেধ আরও ১০ দিন বাড়িয়েছে সরকার। আগের সব বিধিনিষেধের সঙ্গে নতুন করে কিছু বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সরকারি প্রজ্ঞাপনে। নতুন নির্দেশনা অনুযায়ী, সব পর্যটনস্থল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। সবধরনের জনসমাবেশে দেয়া হয়েছে নিষেধাজ্ঞা।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে রবিবার (৬ জুন) জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায়’ পূর্বের সকল বিধিনিষেধের মেয়াদ ৬ জুন মধ্যরাত থেকে ১৬ জুন মধ্যরাত পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

নতুন নির্দেশনা হিসেবে বলা হয়েছে, সব পর্যটনস্থল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক (বিবাহোত্তর অনুষ্ঠান ওয়ালিমা), জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি), রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ রাখতে হবে।

খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁগুলো সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খাদ্য বিক্রয়/সরবরাহ করতে পারবে এবং আসন সংখ্যার অর্ধেক সেবাগ্রহীতা সেবা প্রদান করতে পারবে।

কোভিড-১৯ এর উচ্চঝুঁকি সম্পন্ন জেলাসমূহের জেলা প্রশাসকরা সংশ্লিষ্ট কারিগরি কমিটির সঙ্গে আলোচনা করে স্ব-স্ব এলাকার সংক্রমণ প্রতিরোধে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

আন্তঃজেলাসহ সবধরনের গণপরিবহন আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। তবে, অবশ্যই যাত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানতে হবে।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার চলতি বছর প্রথমে ৫ এপ্রিল থেকে প্রথমে সাত দিনের জন্য গণপরিবহন চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ জারি করে। পরে তা আরও দুদিন বাড়ানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আরও কঠোর বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হয়। পরে তা কয়েক দফা বাড়িয়ে আস্তে আস্তে বিধিনিষেধ কিছুটা শিথিল করা হয়। তবে করোনা সংক্রমণ আবার বাড়তে থাকায় নতুন করে কিছু বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করল সরকার।

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়