ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ২১:৫৫, ৩ অক্টোবর ২০২১
আপডেট: ২২:৫৫, ৩ অক্টোবর ২০২১

ভিসা ছাড়াই যেসব দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়া

দেশের বাইরে ঘুরতে যাওয়া মানেই ভিসার জন্য দৌড়াদৌড়ি। তার উপর রয়েছে ভিসা না পাওয়ার দুশ্চিন্তাও। কিন্তু আপনি জানেন কি ভিসার চিন্তা ছাড়াই কেবল বাংলাদেশি পাসপোর্ট নিয়ে দিব্যি ঘুরে আসতে পারবেন ১৮টি দেশে ।

শুধু তাই নয়, ২৬ দেশে অন অ্যারাইভাল ভিসায় যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। সম্প্রতি বিশ্ব আর্থিক উপদেষ্টা সংস্থা অ্যারটন ক্যাপিটালের পাসপোর্ট ইনডেক্সে এ তথ্য জানা গেছে।

সংস্থাটি বলেছে, বাংলাদেশিরা ভিসা ছাড়া ১৮ দেশে এবং অন অ্যারাইভাল ভিসায় ২৬ দেশে যাওয়ার সুযোগ পাবেন। বাকি ১৫৪ দেশে যাওয়ার জন্য অবশ্যই পাসপোর্ট ও ভিসা দেখাতে হবে। 

ভুটান 

ভিসা ছাড়া যে ১৮ দেশে ভ্রমণ করতে পারবেন বাংলাদেশিরা

ইন্দোনেশিয়া, ভুটান, প্রশান্ত মহাসাগরীয় দেশ ফিজি, ক্যারিবীয় দেশ হাইতি (৯০ দিন), জ্যামাইকা, ত্রিনিদাদ অ্যান্ড টোবাকো, বারবাডোজ (১৮০ দিন), ডমিনিকা, বাহামা, গ্রানাডা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস (৯০ দিন), আফ্রিকার গাম্বিয়া, লেসোথো, প্রশান্ত মহাসাগরীয় দেশ মাইক্রোনেশিয়া ও ভানুয়াতু। 

গ্রানাডা

অন অ্যারাইভাল ভিসায় যে ২৬ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

মালদ্বীপ, নেপাল, কম্বোডিয়া (৩০ দিন), টিমোর-লেস্ট, দক্ষিণ আমেরিকার বলিভিয়া (৯০ দিন/ই-ভিসা), আফ্রিকার মৌরিতানিয়া, মোজাম্বিক, সোমালিয়া (৩০ দিন), উগান্ডা (ই-ভিসা), রুয়ান্ডা (৩০ দিন/ই-ভিসা), মাদাগাস্কার, বেনিন, গিনিয়া-বিসাউ (ই-ভিসা), কেপ ভার্দে, কমোরোস, টোগো, প্রশান্ত মহাসাগরীয় দেশ সামোয়া ও টুভালু। 

আইনিউজ ভিডিও 

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়