ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

মোসাইদ রাহাত

প্রকাশিত: ১৯:১৬, ১৬ অক্টোবর ২০২১

টাঙ্গুয়ার হাওরে বন্ধ হচ্ছে ইঞ্জিন চালিত নৌকা

টাঙ্গুয়ার হাওরে ভাড়া করা যায় বিভিন্ন আকারের বিলাশবহুল নৌকা। ছবি- সংগৃহীত।

টাঙ্গুয়ার হাওরে ভাড়া করা যায় বিভিন্ন আকারের বিলাশবহুল নৌকা। ছবি- সংগৃহীত।

সম্প্রতি বাংলাদেশের দ্বিতীয় রামসার সাইট টাঙ্গুয়ার হাওর ও তার আশেপাশের হাওর এলাকার পরিবেশের দূষণ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ায় সুনামগঞ্জে হাওর পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছে প্রশাসন। এবার টাঙ্গুয়ার হাওরে বন্ধ হচ্ছে ইঞ্জিন চালিত নৌকা।

রোববার (১৬ অক্টোবর) দুপুরে তাহিরপুর উপজেলার শহীদ সিরাজ লেকে (নীলাদ্রি লেক) কার্যক্রমের উদ্বোধন করেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন।

অভিযান কার্যক্রমে উদ্বোধনকালে জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, সুনামগঞ্জ হাওর বেষ্টিত একটি জেলা, এই জেলাকে অধিকাংশ মানুষ চিনে টাঙ্গুয়ার হাওরকে কেন্দ্র করেআ বিগত সময়গুলোতে আমাদের এখানে প্রচুর পরিমানে পর্যটকরা এসেছেন, তবে সবচেয়ে দুঃখের বিষয় হাওরের প্রতিনিয়ত পর্যটকরা আসলেও কিছু মানুষ হাওরে প্লাস্টিকের বোতল, খাবারের প্লেট ময়লা আবর্জনা ফেলে যান যার কারণে এখানে পরিবেশ দূষন হচ্ছে নষ্ট হচ্ছে হাওরের জীব বৈচিত্র্য। আমরা এগুলো আর মেনে নেব না, এখন থেকে আমরা নৌকার মাঝি থেকে শুরু করে সকল পর্যটকদের সতর্ক করে দিতে চাই হাওরের পরিবেশ রক্ষায় আমরা এখন থেকে কঠোর অবস্থানে যাব।

টাঙ্গুয়ার হাওর।

তিনি আরও বলেন, একসময় মিঠাপানি টাঙ্গুয়ার হাওরে বিভিন্ন প্রজাতির মাছ পাওয়া যেতো কিন্তু এখন মাছ পাওয়া যায় না কারণ অবাধে ইঞ্জিন চালিত নৌকা চলাচল। তাই আমরা আগামী পর্যটন মৌসুম থেকে টাঙ্গুয়ার হাওরে ইঞ্জিন চালিত নৌকা বন্ধ করা হবে। আমরা পর্যটকদের একটি নির্দিষ্ট জায়গা দেখিয়ে দিব তারা সেখান পর্যন্ত নৌকা নিয়ে আসবেন এবং সেখান থেকেই হাতের চালিত নৌকা নিয়ে তারা হাওরে ঘুরতে যাবেন। এটি কার্যকর হলে টাঙ্গুয়ার হাওর কেন্দ্রীক বসবাসকারী মানুষের জীবনমান উন্নত হবে তাদের একটি কর্মসংস্থান হবে। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, আমরা এই হাওরের নৌকা চালকদের তালিকা করে রেজিস্ট্রেশনের আওতায় নিয়ে আসবো এবং তাদের প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া এখন থেকে সকল নৌকায় একটি করে ডাস্টবিন থাকা বাধ্যতামূলক করা হবে। যারা এটি মানবেন না তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও নেয়া হবে।

টাঙ্গুয়ার হাওরের সৌন্দর্য্য।

অভিযান উদ্বোধনকালে উপস্থিত ছিলেন- তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির, তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন খান, সাধারণ সম্পাদক অমল কর, হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাশমির রেজা, ইউপি চেয়ারম্যান খসরুল আলম প্রমুখ।

উদ্বোধন শেষে হাওরে জেলা প্রশাসক নিজেই প্লাস্টিক ও ময়লা আবর্জনা পরিচ্ছন্ন করেন এবং বিভিন্ন নৌকায় সচেতনতামূলক বিলবোর্ড স্থাপন করেন।

আইনিউজ/মোসাইদ রাহাত/এসডি

আইনিউজ ভ্রমণ ভিডিও

হাইল হাওরের বাইক্কাবিলে পর্যটক আর পদ্মটুনার ভিডিও ভাইরাল

নীলাদ্রি লেক আমাদের এক টুকরো কাশ্মীর | পাখির চোখে নীলাদ্রি

 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়