ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   মাঘ ১৩ ১৪২৮

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ২২:০০, ৯ জানুয়ারি ২০২২
আপডেট: ২২:০১, ৯ জানুয়ারি ২০২২

ভ্রমণ কেনো গুরুত্বপূর্ণ?

ধারাবাহিক গতিবিধির মাঝে একটুখানি অবকাশ যাপনের জন্য ভ্রমণের বিকল্প নেই। সেটা দেশে কিংবা বিদেশে হতে পারে। আবার পায়ে হেঁটে, সাইকেলে, গাড়িতে, ট্রেনে, নৌকায় কিংবা প্লেনেও হতে পারে। শরীরের ক্লান্তি দূর করতে অনেকেই কাজের ফাঁকে একটু সময় বের করে ভ্রমণে বেরিয়ে পড়েন। 

তবে ভ্রমণ শুধুই আনন্দ বা বিনোদনের জন্য নয়। ভ্রমণের গুরুত্ব ও প্রয়োজনীয়তা আছে। বিভিন্ন দার্শনিকের মতে, ভ্রমণ হচ্ছে পৃথিবীর ‌একটি শিক্ষা, যার পেছনে অর্থ ব্যয় করে আপনি গরিব হবেন না বরং আরো ধনী থেকে ধনী হবেন।

আপনি জানেন কি শরীর ও মনকে চাঙা করতে ভ্রমণের জুড়ি নেই। আসুন জেনে নেওয়া যাক ভ্রমণ কেনো গুরুত্বপূর্ণ?

ভ্রমণ মানুষকে সামাজিক করে তোলে

ভ্রমণ মানুষকে সামাজিক করে তোলে। যেহেতু ভ্রমণে আপনাকে মিশতে হয় নানান মানুষের সঙ্গে, হতে পারে তারা একদমই আপনার বৈশিষ্ট্যের না। তবুও তাদের সঙ্গে আপনাকে চলতে হচ্ছে, মানিয়ে নিতে হচ্ছে। এসব মূলত আপনাকে আরো সামাজিক করে তুলতে সহায়তা করছে। সমাজের ভিন্ন মতের ভিন্ন মানুষের সঙ্গে মানিয়ে চলার শক্তি দিচ্ছে আপনাকে।

ভ্রমণ মানুষকে আত্মবিশ্বাসী করে তোলে 

জীবনের কঠিন সব বাস্তব সময়গুলো মানুষের নিজের প্রতি বিশ্বাস ও আস্থাকে ধীরে ধীরে কমিয়ে ফেলে। মানুষ হয়ে ওঠে আত্মবিশ্বাসহীন ও হতাশ। ভ্রমণ মানুষকে আত্মবিশ্বাসী করে তোলে। ভ্রমণ আপনাকে সহায়তা করে নিজের প্রতি বিশ্বাস অর্জন করতে। উঁচু পাহাড়ে দীর্ঘ পথ হাইকিং করা, আকাশ থেকে ঝাঁপিয়ে পড়ে পাখির চোখে পৃথিবীকে দেখা বা উত্তাল সমুদ্রের বুকে সার্ফিং আপনাকে আত্মবিশ্বাসী করে তুলবে। ভ্রমণ শেখায় মানুষ তার বুদ্ধি ও শ্রম দিয়ে বিশাল বাঁধাকে মোকাবিলা করতে পারে। ভ্রমণ আপনাকে মুখোমুখি করে দেয় সেই বিপদসংকুল পথের শেষের উচ্ছ্বাস আর আনন্দধারার সঙ্গে।

দৃষ্টিভঙ্গি বদলাতে সাহায্য করে ভ্রমণ 

ভ্রমণে আপনাকে পরিচয় করিয়ে দেয় বিচিত্র মানুষ, তার ধর্ম, আচার ব্যবহারের সঙ্গে। আপনার চিন্তার গণ্ডির বাইরেও যে বিশাল এক পৃথিবী আছে তা মনে করিয়ে দেয়। মানুষের প্রাত্যহিক জীবন যাপনের ভিন্নতা, রূপ, মাধুর্য আপনাকে দিতে পারে নতুন এক দৃষ্টিভঙ্গি। ভ্রমণের উপকারিতা একজন ব্যক্তির মনোজগতেও পরিবর্তন ঘটায়।

ভ্রমণ মানুষকে বুদ্ধিদীপ্ত করে তোলে

ভ্রমণ আপনাকে অন্যের সঙ্গে আলোচনায় সাবলীল করার পাশাপাশি আপনাকে করে তোলে বুদ্ধিদীপ্ত একজন মানুষ। বিভিন্ন পরিবেশ ও স্থান ভ্রমণের অভিজ্ঞতার ভাণ্ডার আপনার জানাশোনাকে যেমন বাড়িয়ে তোলে তেমনি আপনাকে দেয় নিত্য দিনের চলার পথে সিদ্ধান্ত নেওয়ার ও সমস্যা মোকাবেলার মতো সাহস ও বুদ্ধি।

নতুন পরিবেশে চলতে সহায়তা করে ভ্রমণ 

ভ্রমণে আপনাকে নানান ছোট বড় সমস্যায় পড়তে হয়। সেটা হতে পারে ফ্লাইট মিস হয়ে যাওয়া থেকে শুরু করে অপরিচিত জায়গায় রাস্তা হারিয়ে ফেলা। খারাপ খাবারের অভিজ্ঞতাসহ অনিচ্ছাকৃত নানান ঘটনা ঘটতে পারে। এইসব সমস্যা কেটে চলতে চলতে এমন অভিজ্ঞতা আপনাকে জীবনের নানান সমস্যা ও নতুন পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে চলতে সহায়তা করবে।

জ্ঞানের পাল্লা ভারি করবে ভ্রমণ 

ভ্রমণ আপনার জ্ঞানের পাল্লা ভারি করবে। যেমন মিসরে নীল নদ হয়তো অনেক বইতে পড়েছেন। কিন্তু আপনি যদি একবার নীল নদ ঘুরে আসেন তবেই বুঝতে পারবেন চোখে দেখা অভিজ্ঞতা বইয়ের চেয়ে কতটা গুরুত্বপূর্ণ। 

ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নিতে সাহায্য করে ভ্রমণ 

একা ভ্রমণ করলে ভবিষ্যৎ নিয়ে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার সুযোগ পাবেন। নিজের প্রতি মনোনিবেশ করার সুযোগ পাবেন। একা ভ্রমণের মাধ্যমে নিজের অনেক গুণ আবিষ্কার করতে পারেন, যা আপনার কর্মদক্ষতা বাড়িয়ে দেবে বহুগুণে। নতুন অনেক ধরনের অভিজ্ঞতা অর্জনের কারণে ভবিষ্যৎ নিয়ে সঠিক সিদ্ধান্ত নেয়ার দক্ষতা বৃদ্ধি পাবে।

ভ্রমণ দেহ ও মনে প্রশান্তি আনে  

প্রকৃতির মায়াভরা অবারিত সবুজ দেখতে কার না ভালো লাগে বলুন। ঘুরতে গিয়ে অনেক বিষয় আপনাকে মুগ্ধ করবে। আর দেহ ও মনে আনবে প্রশান্তির ছায়া। ফলে পরবর্তী কাজে আপনি অনেক বেশি উদ্যমী হবেন। 

আইনিউজ/এসডিপি 

আইনিউজ ভিডিও 

মৌলভীবাজারে ট্যুরিস্ট বাস চালু

যেসব দেশে যেতে বাংলাদেশিদের লাগবে না ভিসা

সাজেক: কখন-কীভাবে যাবেন, কী করবেন? জেনে নিন বিস্তারিত

নীলাদ্রি লেক আমাদের এক টুকরো কাশ্মীর 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়