ঢাকা, বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৮ ১৪২৭

একজন তারিক আলী

যখন আমাদের দেশে করোনার মহামারি শুরু হয়েছিল তখন এই ভাইরাসটিকে একটি নির্বোধ ভাইরাস ছাড়া বেশি কিছু ভাবিনি। পৃথিবীর অনেক দেশ থেকে আমাদের দেশে মৃত্যুর হার অনেক কম বলে মাঝে মাঝে খানিকটা সান্ত্বনাও পাওয়ার চেষ্টা করেছি, কিন্তু যতই দিন যাচ্ছে গভীর বেদনা নিয়ে আবিষ্কার করছি এই ভাইরাসটি বেছে বেছে আমাদের প্রিয় মানুষগুলোকে নিয়ে যাচ্ছে। এ রকম সর্বশেষ মানুষ হচ্ছেন জিয়াউদ্দিন তারিক আলী, আমাদের “তারিক ভাই”। যখন তাঁর চলে যাওয়ার খবরটির সাথে সাথে কম্পিউটারের স্ক্রিনে তার ছবিটি ভেসে উঠলো আমি একেবারে স্তব্ধ হয়ে গেলাম। একবারও ভাবিনি তিনি এভাবে চলে যাবেন। খবরটি পড়েও বিশ্বাস হতে চায় না।


লেখাপড়ার সুখ-দুঃখ এবং অপমান

লেখাপড়ার সুখ-দুঃখ এবং অপমান

আমি খুব আশাবাদী মানুষ, খুব মন খারাপ করা কোনও ঘটনাও যদি ঘটে তখনও আমি নিজেকে বোঝাই এটি বিচ্ছিন্ন একটি ঘটনা, তখনও আমি ভবিষ্যতের স্বপ্ন দেখে অপেক্ষা করতে পারি। আমি সহজে হতাশ হই না, আশাহত হই না, মনে দুঃখ পাই না। বেশি আশাবাদী হয়ে আমার কোনও ক্ষতি হয়নি—সবচেয়ে বড় কথা যেসব বিষয় নিয়ে আশাবাদী ছিলাম তার প্রায় সবগুলোই সত্যি হয়েছে।

শুক্রবার, ৪ সেপ্টেম্বর ২০২০, ১০:৩২

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কুকুর স্থানান্তরকরণ ও ভবিষ্যৎ

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কুকুর স্থানান্তরকরণ ও ভবিষ্যৎ

সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর মাননীয় মেয়র তাঁর এলাকার মানুষের আরামের জন্য সকল কুকুর স্থানান্তর করণের নির্দেশ দিয়েছেন। বিষয়টি সাধারণ মানুষের মহলে কেমন প্রভাব ফেলেছে জানিনা কিন্তু প্রাণিকল্যাণে কাজ করে যাওয়া নিবেদিত মানুষগুলোর মনে অতি অবশ্যই প্রভাব ফেলেছে। এবং সেই প্রভাব যে স্বস্তি বা শান্তির তা বলা যাবেনা; বরং উল্টোটাই বলা ভালো। আমি নিজেকে একজন ভেটেরিনারিয়ান হিসেবে পরিচয় দিতে ভালোবাসি। প্রাণিদের আচার আচরণ (এনিমেল বিহেভিয়ার) ও প্রাণিকল্যাণ (এনিমেল ওয়েলফেয়ার) নিয়ে লেখাপড়া আমার জন্য একটা আনন্দের জায়গা। আর এই দুই বিষয়ে পড়তে গেলে পরিবেশ ও বাস্তুসংস্থান নিয়ে আলোচনা চলেই আসে। আজকে এই চার বিষয়ের দৃস্টিকোণ হতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর এই সিদ্ধান্ত বা প্রস্তাবের যৌক্তিকতা নিয়ে আলোচনা করবো।

সোমবার, ৩১ আগস্ট ২০২০, ০০:৩৫

অভিশপ্ত আগস্ট

অভিশপ্ত আগস্ট

একটা মাস কিংবা বছর, কিংবা একটা তারিখ আসলে সত্যি সত্যি কখনও অভিশপ্ত হতে পারে না। যদি সত্যি সত্যি কেউ এরকম কিছু একটা বিশ্বাস করে তাহলে সেটা এক ধরনের কুসংস্কার ছাড়া আর কিছুই না। তারপরেও পৃথিবীতে এরকম কুসংস্কারের কোনও অভাব নেই। বিজ্ঞানমনস্ক আধুনিক পশ্চিমা জগত অশুভ মনে করে ১৩ সংখ্যাটিকে খুবই যত্ন করে এড়িয়ে যায়। তাদের নামীদামী হোটেলে ১২ তলার পর ১৪ তলা থাকে, কোনও ১৩ তলা থাকে না! হোটেলের রুম নাম্বারেও ১২ এরপর ১৪, কোনও ১৩ নেই। যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে আমি যে বাসায় থাকতাম সেটি রাস্তার একপাশে বেজোড় সংখ্যার বাসাগুলোর একটি। ১১ নম্বরের পর আমার বাসাটি ১৩ নম্বর হওয়ার কথা ছিল, কিন্তু সেটি ছিল ১৫ নম্বর। বিজ্ঞানমনস্কতার জগতে সবচেয়ে বড় সর্বনাশ হয়েছিল চন্দ্রাভিযানের বেলায়, সংখ্যার ধারাবাহিকতায় অ্যাপোলো ১২-এর পর অ্যাপোলো ১৩ পাঠানো হয়েছিল। সেই “অ্যাপোলো-থার্টিন” চাঁদে তো যেতে পারেইনি, মাঝখানে দুর্ঘটনায় পড়ে মহাকাশচারীদের জীবন বাঁচানোই কঠিন হয়ে পড়েছিল। কাজেই পশ্চিমা জগত এখনও কঠিনভাবে বিশ্বাস করে যে ১৩ সংখ্যাটি অশুভ।

শুক্রবার, ২১ আগস্ট ২০২০, ১৫:০০

বঙ্গবন্ধু: লেখক ও মানবসত্তা

বঙ্গবন্ধু: লেখক ও মানবসত্তা

বাংলাদেশ, বাঙালি ও বাংলাদেশের মহান স্বাধীনতা অর্জনের সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর নাম অবিচ্ছিন্ন। গৌরবের ১৯৭১ তৈরি হতো না বঙ্গবন্ধু ছাড়া, তা বলাই বাহুল্য। তাঁর পরিচিতি বিশেষায়নে আমরা উচ্চারণ করি,- ‘বঙ্গবন্ধু’ এবং ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’। কখনও নামের বিকল্পেও বলি। এসবের তাৎপর্য কী। বস্তুত, এ-শব্দ ও বাক্যের মধ্যে নিহিত রয়েছে বাঙালির জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রাম, দ্রোহ, গ্রহণ-বর্জনের ধারাবাহিক কালক্রম। ধাপে ধাপে, ইতিহাসের একটি সন্ধিক্ষণে, একজন শেখ মুজিবুর রহমান হয়ে ওঠেন বঙ্গবন্ধু ও শ্রেষ্ঠ বাঙালি। এ বিষয় বুঝে নিলে অংশত শেখ মুজিবুর রহমানকে জানা হয়ে যায়। মূলত, তিনি লড়াই সংগ্রামের ভেতর দিয়ে বাঙালির ইতিহাসকে পুনর্গঠন করেছেন।

শনিবার, ১৫ আগস্ট ২০২০, ১৩:৫৫

ক্ষুদিরাম বসু : ফাঁসির মঞ্চে গেয়েছিলেন জীবনের জয়গান

ক্ষুদিরাম বসু : ফাঁসির মঞ্চে গেয়েছিলেন জীবনের জয়গান

কবি সুকান্ত ভট্টাচার্য তার 'আঠারো বছর বয়স' কবিতায় এভাবেই বর্ণনা করে গেছেন আঠারো বছরের তারুণ্যের উদ্যাম আর দুর্দান্ত সাহসকে সেই আঠারোর এক মৃত্যুঞ্জয়ী তরুণের গল্পই বলবো আজ

বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৩:৩৫

বঙ্গবন্ধুর যুব ভাবনা

বঙ্গবন্ধুর যুব ভাবনা

বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন তাঁর যুব বয়সে ১৯৪৭ সালে। ব্রিটিশরা বিদায় নেয়ার পর পরই তাঁর মাথায় স্বাধীনতার স্বপ্নের এই বীজ রোপিত হয়েছিল। তিনি তখন কলকাতার ইসলামিয়া কলেজের শিক্ষার্থী। যুবক শেখ মুজিব তাঁর ঘনিষ্ঠ কয়েকজন ছাত্র কর্মীদের ডেকে বললেন, “স্বাধীনতা সংগ্রাম এখনও শেষ হয়নি। এবার আমাদের যেতে হবে বাংলাদেশের পবিত্র মাটিতে। এই স্বাধীনতা স্বাধীনতাই নয়।” বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না- এই কথাটি সত্য প্রমাণ করার জন্য তাই আজ কোন বাঙালিকে আর প্রমাণ খুঁজতে হয়না। বাংলাদেশের স্বাধীনতা আদায়ের জন্য, বাংলাদেশের মানুষের মুক্তির জন্য তিনি আজীবন সংগ্রাম করেছেন, বার বার মৃত্যুর মুখোমুখি হয়েছেন, কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে কাটিয়ে দিয়েছেন জীবনের মূল্যবান ৪৬৮২টি দিন।

বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৩:০৫

তথ্য এবং তথ্য চাই

তথ্য এবং তথ্য চাই

আমার ধারণা চাপে পড়ে আমরা আজকাল অনেক বেশি আন্তর্জাতিক হয়ে উঠছি। আগে কাউকে কোনও সেমিনার, কনফারেন্স বা ওয়ার্কশপে বিদেশ থেকে আমন্ত্রণ জানাতে হলে আয়োজকরা দশবার চিন্তা করতেন। আজকাল চোখ বন্ধ করে ই-মেইল পাঠিয়ে দেন! আমাদের আমন্ত্রণ জানালেও আগে নানাভাবে ছুতো খুঁজে বের করতাম যেন যেতে না হয়—আজকাল সেটাও করা যায় না। যারা আয়োজক তাদেরও অনেক সুবিধা, হলঘর ভাড়া করতে হয় না, হোটেল খুঁজতে হয় না, লাঞ্চের ব্যবস্থা করতে হয় না, প্রধান অতিথির পেছন পেছন ঘুরতে হয় না। কয়দিন আগে সেরকম একটি অনুষ্ঠানে আমার থাকার সৌভাগ্য হয়েছিল। আয়োজকদের প্রধানকে যখন শুভেচ্ছা বক্তব্য দেওয়ার কথা বলা হলো আমি স্পষ্ট দেখলাম তিনি বিছানায় এলোমেলো হয়ে শুয়ে আছেন। একটা বালিশকে বুকে চেপে ধরে উঠে বসলেন,  ল্যাপটপের ক্যামেরার সামনে মুখটা এনে কিছুক্ষণ ভালোভাবে কথা বলে হাই তুলে আবার শুয়ে পড়লেন! আমি যখন বক্তব্য দিচ্ছি তখন আমি খুব দুশ্চিন্তার মাঝে ছিলাম, আমার কথা কী আদৌ কেউ শুনছে নাকি আমি একা একা নিজের মনে কথা বলে যাচ্ছি? (ভাগ্যিস বক্তব্যের শেষে প্রশ্নোত্তরের ব্যবস্থা ছিল, অনেক প্রশ্ন দেখে বুঝতে পেরেছিলাম কেউ কেউ নিশ্চয়ই কথা শুনছে!)

শুক্রবার, ৭ আগস্ট ২০২০, ০১:১১

রাষ্ট্রনায়কদের চোখে বঙ্গবন্ধু ছিলেন ক্ষণজন্মা পুরুষ

রাষ্ট্রনায়কদের চোখে বঙ্গবন্ধু ছিলেন ক্ষণজন্মা পুরুষ

বিশ্ব-গণমাধ্যম এবং রাষ্ট্রনায়কদের চোখে বঙ্গবন্ধু ছিলেন ক্ষণজন্মা পুরুষ। তাদের কাছে বঙ্গবন্ধু এক অনন্য সাধারণ নেতা। যিনি ‘স্বাধীনতার প্রতীক’ বা ‘রাজনীতির ছন্দকার’। তারা মনে করেন, বঙ্গবন্ধু ছিলেন জনগণের নেতা এবং তাদের সেবায় সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন।

সোমবার, ৩ আগস্ট ২০২০, ১৭:৫৩

অসংখ্য চ্যালেঞ্জ মোকাবেলা করে বঙ্গবন্ধু দেশ পুনর্গঠন শুরু করেন

অসংখ্য চ্যালেঞ্জ মোকাবেলা করে বঙ্গবন্ধু দেশ পুনর্গঠন শুরু করেন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে দেশে ফিরেই দ্রুত যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন শুরু করেন এবং সফলভাবে সদ্য স্বাধীন দেশের অর্থনৈতিক এবং অর্থনীতির বাইরের উভয় খাতের গভীরে প্রথিত বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করেন।

রোববার, ২ আগস্ট ২০২০, ১৭:৩৮

তাজউদ্দীন আহমদ : বাঙালির আনসাং হিরো

তাজউদ্দীন আহমদ : বাঙালির আনসাং হিরো

মেধাবীরা রাজনীতিতে আসেন না বলে একটা কথা প্রচলিত আছে। এই সময়ের জন্য কথাটা সত্যি হলেও একটা সময় এই উপমহাদেশের রাজনীতি ছিল মেধাবীদের অভয়ারণ্য।

বৃহস্পতিবার, ২৩ জুলাই ২০২০, ২৩:১০

বঙ্গতাজ তাজউদ্দীন ও ইতিহাসে রক্তের ঋণ

বঙ্গতাজ তাজউদ্দীন ও ইতিহাসে রক্তের ঋণ

বুধবার, ২২ জুলাই ২০২০, ১৯:২৫

গণতন্ত্রের ঊষর মরুতে ক্যাকটাস: এমাজউদ্দীনের আক্ষেপ

গণতন্ত্রের ঊষর মরুতে ক্যাকটাস: এমাজউদ্দীনের আক্ষেপ

কারণ বাংলাদেশের সোনালী যুগের নায়কেরা; আইকনেরা ফিরে যাচ্ছেন গ্রিনরুমে; মঞ্চ দখল করে আছে এসেন্সহীন খলনায়কেরা; ভাঁড়েরা যারা হাসতে হাসতে মঞ্চ থেকে নেমে এসে দর্শকের পেটে ছুরি চালিয়ে দেয়। দর্শক গুম হবার এই ভয়াল কালে সেইসব মানুষেরা চলে যাচ্ছেন যাদের মাঝে প্রেম ছিলো; প্রীতি ছিলো; হৃদয়ের আলোড়ন ছিলো।

শুক্রবার, ১৭ জুলাই ২০২০, ১৯:২৩

করোনাকাল ও সাইবার ক্রাইম

করোনাকাল ও সাইবার ক্রাইম

সোমবার, ১৩ জুলাই ২০২০, ২২:৫৩

অ্যান্টিবডি কিট থেকে পাটকল

অ্যান্টিবডি কিট থেকে পাটকল

রোববার, ১২ জুলাই ২০২০, ০১:০৯

সময়ের কথা

সময়ের কথা

বুধবার, ৮ জুলাই ২০২০, ২২:৫১

অ্যান্ড্রু কিশোর : বিদায় প্লেব্যাকের জাদুকর

অ্যান্ড্রু কিশোর : বিদায় প্লেব্যাকের জাদুকর

"অ্যান্ড্রু কিশোর! একটি বিস্ময়কর দমের নাম, যে দম থেকে সুর বেরিয়ে ছড়িয়ে পড়ে আকাশে বাতাসে নদীতে সাগরে এবং যেখানে যেখানে ছড়ায় তাদের সবাইকেই জড়ায় সুরের আরামদায়ক উষ্ণতায়।

তার কণ্ঠে কী আছে আমি কী করে বলি! গান শুনে খালি মনে হয় কোন দিক থেকে তরল সোনা গলে গলে পড়ছে। তাতে প্রেম অভিমান কান্না কটাক্ষ চিৎকার রাগ সব অলঙ্কারের কাজ করছে। রেকর্ডিং এর মেশিনের কাটা জানে অ্যান্ড্রু কিশোরের ভার ও ধার কী। ভয়ঙ্কর! যেন আস্ত নায়াগ্রা জলপ্রপাত একই সঙ্গে ভয়ঙ্কর ও সুন্দর"।

সোমবার, ৬ জুলাই ২০২০, ২৩:১৫

আহমদ ছফা: সাহস আর সৃজনশীলতার প্রতীক

আহমদ ছফা: সাহস আর সৃজনশীলতার প্রতীক

মঙ্গলবার, ৩০ জুন ২০২০, ২২:০৮

দিন দিন প্রতিদিন

দিন দিন প্রতিদিন

শনিবার, ২৭ জুন ২০২০, ১৭:৫২

কামাল লোহানী: বিরল বাতিঘর

কামাল লোহানী: বিরল বাতিঘর

রোববার, ২১ জুন ২০২০, ০৩:১৯

কারাগার নয়; চাই সংশোধনকেন্দ্র

কারাগার নয়; চাই সংশোধনকেন্দ্র

বুধবার, ১৭ জুন ২০২০, ১৫:৪১

"থ্রি ইডিয়েটস" এর "অল ইজ ওয়েল" দর্শন

মঙ্গলবার, ১৬ জুন ২০২০, ১৭:৪১

সংকট থেকে মহাসংকটে হাতি

সংকট থেকে মহাসংকটে হাতি

সোমবার, ১৫ জুন ২০২০, ২২:৩৬

স্বপ্নের দেশ, দুঃস্বপ্নের দেশ

স্বপ্নের দেশ, দুঃস্বপ্নের দেশ

শনিবার, ১৩ জুন ২০২০, ১৭:২৯

সর্বশেষ
জনপ্রিয়