ঢাকা, বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২,   মাঘ ৭ ১৪২৮

প্রবাস ডেস্ক

প্রকাশিত: ১৭:২৬, ৩০ নভেম্বর ২০২১
আপডেট: ১৭:২৮, ৩০ নভেম্বর ২০২১

২০২২ এ তিনগুণ বেশি বাংলাদেশিরা পাবেন ইতালির ভিসা

চলতি ২০২১ সালে ইতালি দিয়েছে ৩০ হাজারের বেশি স্পন্সরশীপ ভিসা, তবে আগামী ২০২২ সালে এটি ৮০ হাজারে উন্নীত করা হচ্ছে। ২০২২ সালে ৮০ হাজারের বেশি স্পন্সরশীপ ভিসা দেবে ইতালি। যেসব দেশের নাগরিকরা এ ভিসা পাবেন তাঁর প্রাথমিক তালিকায় রয়েছে বাংলাদেশ। অর্থাৎ, ২০২১ এর তুলনায় ২০২২ সালে ৩ গুণ বেশি বাংলাদেশিরা পাবেন ইতালির ভিসা।

২০২১ সালে ৩০ হাজারের বেশি স্পন্সরশীপ ভিসা দিলেও আগামী বছর তা ৮০ হাজারে উন্নীত করেছে ইতালি। শিগগিরই ২০২২ সালের জন্য স্পন্সরশীপ ভিসা গেজেট প্রকাশ করবে ইতালি সরকার। ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী লুসিয়ানা লামরগেসে জানান, গতবছর ইতালিতে স্থায়ী ও অস্থায়ী ক্যাটাগরিতে ৩০,৮৫০ জন শ্রমিকের জন্য স্পন্সরশীপ ভিসা দেওয়া হলেও এ বছর তা বৃদ্ধি করে ৮০ হাজারে উন্নত করা হবে।

এ বছর সবচেয়ে বেশি গুরুত্ব পাবে কৃষি ও উৎপাদন খাত, পর্যটন ও হোটেল, সড়ক পরিবহন সেক্টর (লরী চালক) ও নির্মাণ শ্রমিক (রাজ মিস্ত্রী) সহ কয়েকটি খাত। প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী যে সকল দেশগুলোর নাম সুনির্দিষ্ট করে উল্লেখ করা হয় সেখানে বাংলাদেশও রয়েছে।

আগামী ২০২২ সালে ইতালি প্রবেশ করতে পারবেন গত বছরের তুলনায় তিনগুন বেশি বাংলাদেশি। তাঁরা পাবেন ইতালির ভিসা।

ইতালির প্রাথমিক তালিকা অনুযায়ী দেশগুলো হচ্ছে, আলবেনিয়া, আলজেরিয়া, বাংলাদেশ, আইভরি কোস্ট, মিশর, সালভাদর, বসনিয়া- হার্জেগোভিনা, কোরিয়া, তিউনিসিয়া। আরও কিছু দেশের নাম থাকবে চূড়ান্ত তালিকায়।

ইতালি সরকারের শ্রমমন্ত্রী আন্দ্রেয়া ওর্লান্দো বলেন, ইতালিতে অবৈধ প্রবেশ বন্ধ করার জন্য এবার বৈধভাবে প্রবেশের কোটা বৃদ্ধি করা হয়েছে।

আগামী সপ্তাহের মধ্যে স্পন্সরশীপ ভিসা চূড়ান্ত গেজেট প্রকাশ হবে বলে জানা গেছে। এদিকে ইতালিতে স্পন্সরশীপ ভিসা প্রথম আবেদন জমা করার জন্য, নাম মাত্র টাকা খরচ হয়। পরবর্তীতে স্পন্সরশীপ ভিসা নিশ্চিত হওয়ার পর,বিভিন্ন ক্ষেত্রে কিছু খরচ লাগবে। অনলাইনে বাংলাদেশিরা কোটার চেয়ে ৩০ বা ৪০ গুণ বেশি আবেদন করেন।

তবে এই ভিসার খপ্পরে পড়ে যাতে দালালদের মাধ্যমে আবেদন করে ক্ষতির সম্মুখীন না হন, সেই বিষয়েও আহ্বান জানিয়েছে দেশটি।

আইনিউজ/এসডি

 

আইনিউজ ভিডিও

বাংলাদেশের সাংস্কৃতিক উৎসবে মুগ্ধ বিদেশিনী

দু’সপ্তাহে সাতটি হাতির মৃত্যু, বাংলাদেশ থেকে বিলুপ্তির আশঙ্কা

পাকিস্তান দলকে সমর্থনকারী বাংলাদেশিদের বিরুদ্ধে নেওয়া হবে আইনি ব্যবস্থা

মাহমুদউল্লাহ রিয়াদের শেষ ওভারের রোমাঞ্চ, টানটান উত্তেজনাকর ম্যাচ

‘চোরাকারবারির বাড়ি’ সাইনবোর্ড অমানবিক : বিজিবির প্রতি ক্ষোভ ব্যারিস্টার সুমনের

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়