ঢাকা, শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ২ ১৪২৮

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ০০:০১, ১ আগস্ট ২০২১
আপডেট: ১০:২০, ১ আগস্ট ২০২১

সমরজিৎ রায়: যে জীবন সঙ্গীতের

সমরজিৎ রায়।

সমরজিৎ রায়।

বাংলাদেশের সঙ্গীত জগতের অনন্য এক নাম সমরজিৎ রায়। এই সময়ের জনপ্রিয় ও গুণী সঙ্গীতশিল্পীদের মধ্যে তিনি অন্যতম। শিল্পীর আজ (১ আগস্ট) শুভ জন্মদিন। আই নিউজের পক্ষ থেকে সমরজিৎ রায়ের জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

সমরজিৎ রায়ের পুরো জীবনটাই সঙ্গীতের জন্য নিবেদিত। জন্মদিনে তাঁর সঙ্গীত জীবনের পথচলা আই নিউজ জানার চেষ্টা করেছে, যা পাঠকদের জন্য তুলে ধরা হলো।

পরিবার

পহেলা আগস্ট বাংলাদেশের কক্সবাজারে জন্ম নেওয়া শিল্পী সমরজিতের বাবা নেপাল চন্দ্র রায় একজন স্বনামধন্য গুণী শিক্ষক এবং মা রত্না রায় গৃহিণী। তাঁর বড় দুই ভাই বিশ্বজিৎ রায় ও সত্যজিৎ রায় পেশায় চিকিৎসক এবং ছোট বোন শর্মিলা রায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। 

গুরু ও সঙ্গীতশিক্ষা

সমরজিৎ এর সঙ্গীত জীবনের প্রথম গুরু হলেন চট্টগ্রাম আর্য্য সঙ্গীতের উপাধ্যক্ষ পন্ডিত নির্মলেন্দু চৌধুরী। এরপরে তিনি দিল্লীতে সঙ্গীত শিক্ষা লাভ করেন ভারতের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ পদ্মশ্রী পন্ডিত মধুপ মুদ্গল এবং পদ্মভূষণ পন্ডিত অজয় চক্রবর্তীর কাছে। তাছাড়া ভারতে বিভিন্ন সময়ে সঙ্গীতে তালিম নেন শ্রীমতি হৈমন্তী শুক্লা, শ্রীমতি পদ্মা দেবী, পন্ডিত সারদা প্রসন্ন আচার্য্য, পন্ডিত সুধাংশু বহুগুণা এবং শ্রী সন্দীপ শ্রীবাস্তবের কাছে।

ভারত সরকারের বৃত্তি নিয়ে দিল্লীর গান্ধর্ব মহাবিদ্যালয় থেকে সঙ্গীতে উচ্চতর ডিগ্রী লাভ করেন তিনি। তাছাড়া তিনি ভারতের চন্ডীগড়ের প্রাচীন কলাকেন্দ্র থেকেও তবলা এবং শাস্ত্রীয় সঙ্গীতের (কন্ঠ) উপর 'সঙ্গীত বিশারদ' ডিগ্রী প্রাপ্ত হন।

মায়ের সঙ্গে ছোট্ট সমরজিৎ

তাছাড়া দিল্লীর গান্ধর্ব মহাবিদ্যালয়ে বিভিন্ন সময়ে সঙ্গীতের ওয়ার্কশপে সঙ্গীত শিক্ষা লাভ করেছেন পন্ডিত যশবন্তবুয়া জোশী, পন্ডিত যশরাজ, পন্ডিত দিনকার কাইকিনী, পন্ডিত উল্লাস কশলকর, পূর্ণিমা চৌধুরী সহ অনেক গুণী শিল্পীদের কাছে। 

সঙ্গীতে প্রাপ্তি

সারা ভারতবর্ষের গান্ধর্ব মহাবিদ্যালয়ের সঙ্গীত বিশারদের চূড়ান্ত পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে তিনি অর্জন করেন বেশ কিছু সাম্মানিক এওয়ার্ড, যার মধ্যে উল্লেখযোগ্য হলো পন্ডিত ডি.বি পলুস্কর এওয়ার্ড, হরি ওম ট্রাস্ট এওয়ার্ড, সঙ্গীতা বসন্ত বেন্দ্রে এওয়ার্ড, সুশীলা এওয়ার্ড, বাসুদেব চিন্তামন এওয়ার্ড, নলিনী প্রতাপ কানবিন্দে এওয়ার্ড, সুখবর্ষা রায় এওয়ার্ড ইত্যাদি।

সমরজিৎ এর প্রথম হিন্দী এলবাম 'তেরা তসব্বুর' ২০১১ সালে ভারতের জিমা এওয়ার্ডে "সেরা জনপ্রিয় এলবাম" বিভাগে মনোনয়ন পায়। তাছাড়া বাংলাদেশে "আরটিভি স্টার এওয়ার্ড ২০১৫" এর সম্মান পান তিনি। 

সমরজিৎ বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তালিকাভুক্ত একজন নিয়মিত শিল্পী। তাছাড়া তিনি বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত সুরকারও বটে।

দুই দাদার সঙ্গে সঙ্গীত পরিবেশনরত ছোট্ট সমরজিৎ

গুণীদের সান্নিধ্যে সমরজিৎ

শিল্পী সমরজিৎ বিভিন্ন সময়ে যে সমস্ত গুণী সঙ্গীতজ্ঞদের সঙ্গে কাজ করার সুযোগ এবং একান্ত সান্নিধ্য পেয়েছেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মান্না দে, মৃণাল চক্রবর্তী, অনুপ জলোটা, পন্ডিত যশরাজ, পন্ডিত শিবকুমার শর্মা,পন্ডিত হরিপ্রসাদ চৌরাশিয়া, ওস্তাদ জাকির হোসেন, জগজিৎ সিং, হৈমন্তী শুক্লা, বটকৃষ্ণ দে, কবিতা কৃষ্ণমূর্তি, নির্মলা মিশ্র, অজয় দাস, শ্রাবন্তী মজুমদার প্রমুখ।

মায়ের কোলে ছোট বোনসহ সমরজিৎ

সিনেমার গানে সমরজিৎ

ভারতে মৈথিলী ভাষার একটি ছবিতে সমরজিৎ রায় প্রথম প্লেব্যাক করেন। সম্প্রতি ড. সোহানী হোসেনের প্রযোজনায় শাকিব খান অভিনীত "অন্তরাত্মা" শিরোনামের বাংলাদেশের একটি সিনেমায় তিনি প্লেব্যাক করেছেন। গানটিতে তাঁর সঙ্গে দ্বৈত কন্ঠ দিয়েছেন ন্যান্সি। "রাখি যত্নে সারাদিন" শিরোনামের এই গানটির সঙ্গীত পরিচালনা করেছেন কলকাতার প্রখ্যাত সঙ্গীত পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত।

গানের এলবাম ও মৌলিক গান

এই অব্দি সমরজিৎ রায় এর প্রায় ১১০ টি মৌলিক গান প্রকাশিত হয়েছে। হিন্দীতে প্রকাশিত এলবামগুলো হলো তেরা তসব্বুর, প্রতিধ্বনি, ফিকর। বাংলায় প্রকাশিত এলবামগুলো হলো অচেনা একটা দিন, রবি রঞ্জনী, এক চিলতে রোদ, জ্যোৎস্নারাতে, গোধূলিবেলা। উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী অনুপ জলোটা ও সমরজিৎ রায় এর দ্বৈত এলবাম "অচেনা একটা দিন' এ সমরজিতের সুর ও সঙ্গীত পরিচালনায় কিছু গান করেন শিল্পী অনুপ জলোটা। 

রবীন্দ্রসঙ্গীতের এলবাম "রবি রঞ্জনী", হিন্দী গানের এলবাম "প্রতিধ্বনি" ও "ফিকর" এই তিনটি এলবামের মোড়ক উন্মোচন করেন যথাক্রমে কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রখ্যাত সঙ্গীতশিল্পী অনুপ জলোটা এবং ঊষা উত্থুপ প্রমুখ। বিভিন্ন এলবামে সমরজিতের সঙ্গে দ্বৈত কন্ঠে গান করেন বলিউডের জনপ্রিয় শিল্পী অন্বেষা দত্তগুপ্ত, রূপরেখা ব্যানার্জী, সঞ্চিতা ভট্টাচার্য সহ অনেকেই।

সমরজিৎ এর সৌভাগ্য হয়েছে বাংলা গানের বেশ কিছু কিংবদন্তি গীতিকার ও সুরকারদের কথা ও সুরে মৌলিক গান গাওয়ার, যাঁদের অন্যতম হলেন পুলক বন্দোপাধ্যায়, বটকৃষ্ণ দে, মৃণাল চক্রবর্তী, হৈমন্তী শুক্লা, অজয় দাস এবং কুমার বিশ্বজিৎ প্রমুখ।

সমরজিৎ এর কথা, সুর ও সঙ্গীত পরিচালনায় কিংবদন্তি শিল্পী হৈমন্তী শুক্লার সঙ্গে গাওয়া তাঁর দ্বৈত কন্ঠের গান "তুমি ভোরের পাখির মতো" ভীষণ শ্রোতাপ্রিয় হয়। তাছাড়া তাঁর নিজের লেখা ও  হৈমন্তী শুক্লার সুরে প্রকাশিত হয় "কিছু কিছু রাত" শিরোনামে সমরজিৎ এর গাওয়া শততম মৌলিক গান, যা বাংলা গানের শ্রোতারা আজীবন মনে রাখবেন।

মায়ের সঙ্গে তবলায় সঙ্গতরত সমরজিৎ, পাশে শ্রোতা হিসেবে বাবা

বিশেষ অনুষ্ঠান

ভারতের দূরদর্শন এবং ডিডি ভারতী চ্যানেলে নিয়মিতভাবে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন সমরজিৎ রায়। জার্মানী, বেলজিয়াম, ভারত সহ অনেকগুলো দেশের বিভিন্ন সাম্মানিক অনুষ্ঠানে অংশগ্রহণ করার সুযোগ পান তিনি। দিল্লীর গান্ধর্ব কয়ারের অন্যতম সদস্য হিসেবে তিনি বেলজিয়ামে কাজ করার সুযোগ পেয়েছিলেন ইউরোপের প্রখ্যাত সঙ্গীত পরিচালক ডির্ক ব্রুসির সঙ্গে।

মহাত্মা গান্ধী, ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, চরণ সিং সহ ভারতের ভূতপূর্ব অনেক প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিদের জন্ম ও মৃত্যুবার্ষিকীতে সরকারিভাবে অনুষ্ঠিত বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিতভাবে অংশ নিতেন সমরজিৎ, যেসব অনুষ্ঠানে ভারতের বিভিন্ন সময়ের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি সহ অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিগণ উপস্থিত থাকতেন।

তাছাড়া দিল্লীর গান্ধর্ব কয়ারের পক্ষ থেকে ভারতের ভূতপূর্ব রাষ্ট্রপতি প্রয়াত আব্দুল কালামের আমন্ত্রণে বেশ কয়েকবার রাষ্ট্রপতি ভবনের সঙ্গীত আসরে এবং তাঁর সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেওয়ার সৌভাগ্য হয়েছে সমরজিতের।\

দিল্লীর স্বনামধন্য ক্লাসিক্যাল ব্যান্ড দল "সান্নিধ্য" তে মুখ্য গায়ক হিসেবে যুক্ত থেকে ভারতের বিভিন্ন জায়গায় অনুষ্ঠান করেছেন তিনি। তাছাড়া দিল্লীতে নিজের তৈরি করা শিক্ষার্থীদের নিয়ে "রাগিনী" নামের একটি সঙ্গীত দল গড়ে তুলেছিলেন তিনি এবং ভারতের বিভিন্ন জায়গায় অনুষ্ঠানে অংশ নিয়েছেন নিয়মিতভাবে।

শিক্ষকতায় সমরজিৎ

সমরজিৎ দীর্ঘ ১২ বছর দিল্লীর গান্ধর্ব মহাবিদ্যালয়ে উচ্চাঙ্গ সঙ্গীতের শিক্ষক হিসেবে নিয়োজিত থেকে তৈরি করেন অগণিত ছাত্র ছাত্রী।
বর্তমানে কিংবদন্তি সঙ্গীতশিল্পী হৈমন্তী শুক্লাকে সঙ্গে নিয়ে "সুরছায়া" নামের একটি অনলাইন ভিত্তিক সঙ্গীত পাঠশালা পরিচালনা করছেন শিল্পী সমরজিৎ রায়।

ছোট্ট সমরজিৎ

ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেইজ

সমরজিৎ রায় এর ইউটিউব চ্যানেল:  https://youtube.com/c/SamarjitRoyMusic
ভেরিফাইড ফেসবুক পেইজ: www.facebook.com/samarjitroy.music

সেরা ২৫ বাংলা মৌলিক গান

১. তুমি ভোরের পাখির মতো 
https://youtu.be/Itt4URbo6aE
২. কিছু কিছু রাত
https://youtu.be/nu14ofjEO9U
৩. ও যে আমায় মন্দ বলে
https://youtu.be/Ionjq377gNw
৪.বেহাগের সুরে
https://youtu.be/oYqkQy5lvFw
৫.এ ঘোর শ্রাবণে
https://youtu.be/78UlFEnww9M
৬.ভুলে যেতে বোলোনা
https://youtu.be/I0YIdgD60vo
৭.তোমার কাছে
https://youtu.be/sSKP8kUZ6Gs
৮.ভায়োলিনের শহর
https://youtu.be/4orsHJZ5O5Y
৯.টুপটুপ বৃষ্টি
https://youtu.be/RWOTa4LURUA
১০.আমার মা
https://youtu.be/KWBye2vYTzA
১১.ভালোবাসা মরে না
https://youtu.be/0HrR5zv-MJU
১২.সত্যি ভালোবাসি
https://youtu.be/OHM6gHvPTd0
১৩.বিষাদের গানের ভেলা
https://youtu.be/ExII34nE-E8
১৪.শহরতলী চুপ
https://youtu.be/0iv5AbyeHE0
১৫.মন কাঁদে চোখ কাঁদেনা
https://youtu.be/a49nFkPD5ZY
১৬.যদি কাঁদাতেই চেয়েছো
https://youtu.be/IPkg2UoBKZQ
১৭.এক কাপ চা
https://youtu.be/JzytRy6X-wk
১৮.ও রূপসী চাঁদ
https://youtu.be/0jjP-YwdAKQ
১৯.মেঘবালিকা
https://youtu.be/-JxQokfOCyk
২০.গাগরী ভরনে
https://youtu.be/WE7Ox1eSths
২১.রাখি যত্নে সারাদিন
২২.বলেছিলে আসবে তুমি
https://youtu.be/YjKNAmOcXaQ
২৩.এতদিনে বুঝিলাম (চট্টগ্রামের ভাষার গান)
https://youtu.be/q_c2BKZEInI
২৪.চণ্ডীদাস (চট্টগ্রামের ভাষার গান)
https://youtu.be/TNTP6rykos4
২৫.ইচ্ছে
https://youtu.be/foFwGauYFGo

সেরা ১০ হিন্দী মৌলিক গান

১.দেখ উনকো
https://youtu.be/W7jZffj9VQo
২.তুম বিন
https://youtu.be/02ydUpnIDTA
৩.দিল কা লগানা
https://youtu.be/M-GbZfwklmE
৪.রাত দিন
https://youtu.be/fd_-Tyb6E1E
৫.রঙ্গ লে
https://youtu.be/45-U-VV1QwU
৬.মেরা পেয়ার
https://youtu.be/hna0jdjfnmY
৭.ইশক মে তেরে
https://youtu.be/-M1iicbYULU
৮.বালম মোরে
https://youtu.be/Jo2LIqj-1rA
৯.তু হক হে মৌলা
https://youtu.be/kMggURUm9nw
১০.দিল কি খিড়কি
https://youtu.be/QW_TPhkefVg

এবারের জন্মদিনে প্রকাশিত গান

আজ ১ আগস্ট শিল্পীর জন্মদিনে প্রকাশিত হলো শ্রাবণের বিশেষ একটি গান। "টুপটুপ ভেজা মন" শিরোনামের এই গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন সমরজিৎ নিজেই। গানের কথা লিখেছেন উৎপল দাস। প্রোগ্রামিং করেছেন রণদীপ মানু, মিক্সিং ও মাস্টারিং করেছেন গৌতম বসু, শব্দগ্রহণে এ বি লিমন, ভিডিও ধারণে অদ্বিতীয় কাব্য ও প্রসেনজিৎ এবং ভিডিও সম্পাদনা করেছেন মুম্বাইয়ের প্রেম প্রকাশ কর্ণ। 

গানটি প্রকাশিত হয়েছে সমরজিৎ রায় এর ইউটিউব চ্যানেল (youtube.com/c/SamarjitRoyMusic) এবং তাঁর ভেরিফাইড ফেসবুক পেইজে (facebook.com/samarjitroy.music)।

সমরজিৎ এর শুভ জন্মদিন এবং নতুন গান প্রকাশনায় অগণিত ভক্তদের পাশাপাশি শুভেচ্ছা জানিয়েছেন উপমহাদেশের কিংবদন্তি সঙ্গীতশিল্পী হৈমন্তী শুক্লা ও কুমার বিশ্বজিৎ প্রমুখ।

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়