ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:৫০, ১৫ অক্টোবর ২০২১
আপডেট: ২৩:৩২, ১৫ অক্টোবর ২০২১

ছুরিকাঘাতে মারা গেলেন ব্রিটিশ এমপি

ডেভিড অ্যামস

ডেভিড অ্যামস

ছুরিকাঘাতে আহত যুক্তরাজ্যে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সংসদ সদস্য (এমপি) স্যার ডেভিড অ্যামস মারা গেছেন। এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে বিবিসি।

শুক্রবার দুপুরের দিকে ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় জেলা এসেক্সের একটি গির্জার সামনে ছুরি হামলার শিকার ডেভিড অ্যামেস হামলার কয়েক ঘন্টার মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

হামলায় সংশ্লিষ্টাতার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে যুক্তরাজ্যের পুলিশ, হামলায় ব্যবহৃত ছুরিটিও উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।

এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার এসেক্সের একটি গির্জায় প্রার্থনা করতে গিয়েছিলেন অ্যামেস। প্রার্থনা শেষে গির্জার সামনে দলের নেতা-কর্মী ও সমর্থকদের সঙ্গে কথা বলছিলেন তিনি। সে সময়ই ছুরি হাতে তার ওপর ঝাঁপিয়ে পড়ে হামলাকারী।

ঘটনাস্থলে উপস্থিত একজন স্থানীয় কাউন্সিলর (জনপ্রতিনিধি) জন ল্যাম্ব রয়টার্সকে বলেন, ‘হামলাকারী অ্যামেসকে পর পর কয়েকটি আঘাত করেছে। আমরা ঠিক নিশ্চিত নই যে আঘাতগুলো কতখানি গুরুতর ছিল, কিন্তু নিঃসন্দেহে এটি ছিল ভয়াবহ।’

এই ঘটনার কিছু সময় পর, স্থানীয় সময় দুপুর পৌনে ১ টার দিকে সন্দেহভাজন ওই হামলাকারীকে গ্রেফতার করা হয়। তবে ওই ব্যক্তির নাম-পরিচয় প্রকাশ করেনি ব্রিটিশ পুলিশ।

ঠিক কী কারণে তার ওপর হামলা হলো- তা এখনও স্পষ্ট হয়নি বলে জানিয়েছেন যুক্তরাজ্যের আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।

১৯৮৩ সাল থেকে যুক্তরাজ্যের পার্লামেন্ট হাউস অব কমন্সের জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়ে আসছিলেন অ্যামেস। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও ৫ সন্তানের জনক। দেশটির ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির একজন নেতা ছিলেন তিনি।

রাজনীতির পাশাপাশি বন্য প্রাণী সংরক্ষণের বিষয়েও ঝোঁক ছিল তার। উদ্বাস্তু বা শরণার্থীদের অধিকার নিয়েও সরব ছিলেন তিনি।

৬৯ বছর বয়সী এই জনপ্রতিনিধির অনাকাঙ্ক্ষিত মৃত্যুতে শোক জানিয়েছে তার দল। কনজারভেটিভ পার্টির অন্যতম নেতা ও যুক্তরাজ্যের শিক্ষামন্ত্রী নাদিম জাহাউই এক টুইটবার্তায় বলেন, ‘শান্তিতে বিশ্রাম নিন স্যার ডেভিড। বন্যপ্রাণী সংরক্ষণ, ভাগ্যাহত মানুষের অধিকার ও এসেক্সের জনগণের প্রতি ভালবাসার জন্য সবসময় আপনি আমাদের হৃদয়ে থাকবেন।’

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়