ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১,   বৈশাখ ৩০ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৮, ১০ এপ্রিল ২০২১
আপডেট: ১৮:৩৪, ১০ এপ্রিল ২০২১

করোনা: এক সপ্তাহের ব্যবধানে মৃত্যু বেড়েছে ৩০.২৩ শতাংশ

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বাংলাদেশে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নমুনা পরীক্ষা, শনাক্ত, মৃত্যু এবং সুস্থতার হার বেড়েছে। পরিসংখ্যানে দেখা গেছে, গত এক সপ্তাহের ব্যবধানে করোনায় মৃত্যু বেড়েছে ৩০ দশমিক ২৩ শতাংশ।

শনিবার (১০ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই সকল তথ্য জানানো হয়েছে।

এপিডেমিওলজিক্যাল ১৩তম সপ্তাহের (২৮ মার্চ থেকে ৩ এপ্রিল) সঙ্গে এপিডেমিওলজিক্যাল ১৪তম সপ্তাহের (৪ এপ্রিল থেকে ১০ এপ্রিল) তুলনামূলক বিশ্লেষণে দেখা গেছে, এই সময়ে নমুনা পরীক্ষা বেড়েছে ১৮ দশমিক ৭৫ শতাংশ, নতুন রোগী শনাক্ত বেড়েছে ২৬ দশমিক ৪৮ শতাংশ এবং  সুস্থতা বেড়েছে ৪২ দশমিক ৫৮ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এপিডেমিওলজিক্যাল ১৩ তম সপ্তাহে ১ লাখ ৮৫ হাজার ৯৬৭টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময়ে ৩৮ হাজার ৪৭১ জন নতুন রোগী শনাক্ত, ১৫ হাজার ৮৫৩ জন সুস্থ এবং ৩৩৪ জনের মৃত্যু হয়।

তবে এপিডেমিওলজিক্যাল ১৪তম সপ্তাহে গিয়ে তা বেড়ে যায়। ওই সপ্তাহে ২ লাখ ২০ হাজার ৮২৮টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময়ে ৪৮ হাজার ৬৬০ জন নতুন করোনা রোগী শনাক্ত, ২২ হাজার ৬০৩ জন সুস্থ এবং ৪৪৮ জন করোনা আক্রান্ত হয়ে মারা যান।

দেশের করোনা পরিস্থিতি  

দেশে গত ২৪ ঘণ্টায় ২৬ হাজার ৭৭ টি নমুনা পরীক্ষায় ৫ হাজার ৩৪৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছেন ৭৭ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হা ২০ দশমিক ৪৯ শতাংশ। 

একদিনে আরও ৩ হাজার ৮৩৭ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৫ লাখ ৭২ হাজার ৩৭৮ জনে দাঁড়িয়েছে।

এদিকে সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামী ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন শুক্রবার গণমাধ্যমকে এই তথ্যটি জানিয়েছেন।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়