ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৭ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৫, ২২ নভেম্বর ২০২১
আপডেট: ২২:৫২, ২২ নভেম্বর ২০২১

হাতির করিডোর সংরক্ষণ ও হত্যা বন্ধে হাইকোর্টের রুল জারি

গত বেশ কিছুদিন থেকে দেশে অবাধে হাতি হত্যা বেড়ে গিয়েছিলো।  বৈদ্যুতিক শক দেওয়ার মতো মারাত্মক কষ্টের মৃত্যুর শিকার হচ্ছে বন্যহাতি। অবশেষে হাতির করিডোর সংরক্ষণ এবং হাতি হত্যা বন্ধে পদক্ষেপ গ্রহণের রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার (২২ নভেম্বর) বিচারপতি এন এনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোট বেঞ্চ এ শুনানি দেন।

এর আগে হাতি হত্যা বন্ধে রিট দায়ের করেন ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার ও অভিনেতা আদনান আজাদ, ফারজানা ইয়াসমিন (রিক্তা) ও খান ফাতিম হাসান। রিট পরিচালনা করেন ব্যরিস্টার খান খালিদ আদনান।

ব্যারিস্টার খান খালিদ আদনান বলেন, ‘হাতি নির্বিঘ্ন চলাচল নিশ্চিত করতে ১২টি করিডোর সংরক্ষণ করার নির্দেশ চেয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটটি শুনানির জন্য দাখিল করা হয়েছিল। ওই বেঞ্চের কার্যতালিকা অনুসারে আজ রিটের শুনানি শেষে বিজ্ঞ বিচারকবৃন্দ রুল জারি করেছেন। রিটে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, আইন সচিব, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষকসহ ২০ জনকে বিবাদী করা হয়।

রিটে বন অধিদপ্তর চিহ্নিত হাতি চলাচলের জন্য নির্ধারিত ১২টি করিডোরকে বন্যপ্রাণি (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ মোতাবেক সরকারি গেজেট দ্বারা সংরক্ষিত করিডোর হিসেবে ঘোষণা না করা এবং এ কারণে ক্রমাগত হাতি হত্যার ঘটনা ঘটার জন্য বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না- সে মর্মে রুল জারিরও আদেশ চাওয়া হয়েছিল।

আইনিউজ/এসডি

আইনিউজে প্রাণ-প্রকৃতির ভিডিও

মানুষ হত্যা করেছে মা হাতিকে, দুধের জন্য কাঁদছে বাচ্চা হাতিটি

লাউয়াছড়ায় ক্ষিপ্রগতির সাপখেকো শঙ্খিনী সাপ

ওঝা পিতার ঝাড়ফুঁক বাঁচাতে পারলো না ছেলেকে

জলময়ূরের সাথে একদিন | বাইক্কা বিল | ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি

শ্রীমঙ্গলে ১২ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার

বিষধর গোখরা সাপের ১৪টি ছানা লাউয়াছড়ায়

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়