ঢাকা, সোমবার   ১৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ২ ১৪২৯

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত: ১৪:৪২, ৪ জানুয়ারি ২০২২

তিন চাকার প্যাডেলেই চলেছে জীবন

রিকশাচালক বদরুল ইসলাম

রিকশাচালক বদরুল ইসলাম

'বয়স হইছে বাক্কা, গায়ে আগের মতোন শক্তি আর পাইনা, এরপরও তো বাঁচা লাগবো।' -এমন আক্ষেপের সুরে কথা গুলো বলেন, বদরুল ইসলাম। 

চারদিকে আচ্ছন্ন কুয়াশায়। ভোরের কনকনে শীত উপেক্ষা করে জীবনযাপনের তাগিদে বের হচ্ছেন মানুষজন। বিশেষ করে নিম্ন আয়ের মানুষের সংখ্যাই বেশি। উপরে আকাশ পায়ের নিচে তিন চাকার প্যাডেল। শীতের সকালে এরকম একজন সত্তরোর্ধ্ব রিকশাচালকের দেখা মেলে।

রোববার (২ জানুয়ারি) ভোরে, মৌলভীবাজার জেলা শহরের চৌমোহনা এলাকায় দেখা যায় সেই চালকের। চালাচ্ছেন রিকশা মাথা নুয়ে হাঁপিয়ে হাঁপিয়ে প্যাডেল চেপে। রিকশা থামানোর অনুরোধ করতেই দেরি করেননি ব্রেক কষতে। চালক জানালেন তার নাম বদরুল ইসলাম।

আরও পড়ুন- মৌলভীবাজার : সাবেক কাউন্সিলর সৈয়দ হেদায়েতুল্লাহ বেলাল আর নেই

এক একটি পায়ের চাপে চলে তার রিকশা। বয়স সত্তর পেরিয়েছে। প্রায় ৩৫ বছর ধরে রিকশা চালিয়ে যাচ্ছেন। এ বয়সে নতুন করে আর কিছু করতে পারবেন না, তাই এ পেশায়ই থাকবেন, জানান বদরুল ইসলাম।

কথা প্রসঙ্গ তিনি জানান, স্ত্রী-দুই ছেলে নিয়ে চারজনের পরিবার। বড় ছেলে দিনমজুর, ছোট ছেলে আছে লেখাপড়ায়। তার গ্রামের বাড়ি মৌলভীবাজারের কমলগঞ্জে। তবে বহু বছর ধরে থাকেন সদর উপজেলার চাঁদনীঘাট এলাকায়।

তিনি বলেন, 'খেতেও পারি না ঠিকমতো। শীতের কাপড়ের অভাবে প্রতিবছরই শীত আসলে কষ্ট করতে হয়। কষ্ট নিয়েই আমাদের বেঁচে থাকতে হয়।'

(তিনি বলেন, 'আগের মতো খাইতাম পারিনা। গরম কাপড়ের অভাবে শীত আইলে বড় কষ্ট হয়।' )

আরও পড়ুন- স্বাধীনতার পর সবচেয়ে কম অর্জন ট্রাফিক আইন বাস্তবায়নে

সরকারি কোনো সহায়তা পাননি বলে জানান। তবে গত বছর পেয়েছিলেন একটা পাতলা কম্বল, সেগুলো দিয়ে ঠিকমতো শীত নিবারণ হয়না।

আলাপকালে বদরুল ইসলাম আরও জানান, তার প্রতিদিনের আয় গড়ে ৩০০ টাকা। ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত তিনি রিকশা চালান। বয়সের কারণে যাত্রী পরিবহনে কিছুটা কষ্ট হয়। তার উপর বয়সের ভার দেখে এখন আর রিকশায় যাত্রীরা তেমন উঠতে চায় না। রিকশা চালিয়ে আয় থেকে বাড়ি ভাড়া মাসে তিন হাজার টাকা দেন। স্থানীয় একটি সমিতির কিস্তি দিতে হয় দৈনিক ১০০ টাকা। বাকি টাকায় সংসারের ব্যয় নির্বাহ করেন।

জীবনের পড়ন্ত বেলায় এসেও সংসারের স্বচ্ছলতা ফেরাতে ও নিজেকে সুস্থ রাখতে এ পেশাকে আমরণ আগলে রাখতে চান বলে জানান বদরুল ইসলাম।

আইনিউজ ভিডিও

ওমিক্রন এক চেনা উদ্বেগ, করোনাভাইরাসের `ভয়াবহ` ভ্যারিয়েন্ট

মৌলভীবাজারে সাতদিনব্যাপী নাট্য উৎসব

১৫ হাজার টাকার মধ্যে বাজারের সেরা ৫ ফোন

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়