ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: ২০:০৬, ২৮ মে ২০২১
আপডেট: ২০:৪৫, ২৮ মে ২০২১

তাহিরপুরের একজন মানবিক ইউএনওর বদলি

সদ্য বিদায়ী সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ

সদ্য বিদায়ী সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ

হাওর পাড়ের কৃষক, অস্বচ্ছল মুক্তিযোদ্ধা, মানসিক ও শারীরিক প্রতিবন্ধী, শিক্ষার্থীসহ অসহায় মানুষের বিপদের বন্ধু ছিলেন সদ্য বিদায়ী সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ। কর্মস্থলে অসংখ্য গরিব-দুঃখী ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন তিনি।

দক্ষতা ও সুনামের সাথে প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি সুযোগ পেলেই অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। খবরের কাগজ বা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো অসহায় মানুষের খবর আসলে ছুটে গিয়েছেন তাদের বাড়ি বা ডেকে এনেছেন তার কার্যালয়ে।

প্রশাসনিক উদ্যোগের পাশাপাশি অনেক সময় ব্যক্তিগত উদ্যোগ এবং নিজের অর্থে অনেকের পাশে থেকেছেন। একাধিক দরিদ্র  শিক্ষার্থীকে অর্থনৈতিক সহযোগিতা করে লেখাপড়া করার সুযোগ সৃষ্টি করে দিয়েছেন তিনি।

দীর্ঘ ১১ মাস দায়িত্ব পালনকালে  তাহিরপুর উপজেলায় পাহাড়ি ঢলে পরপর তিনবার অকাল বন্যা সৃষ্টি  হয়। এ সময় বন্যায় আক্রান্ত অসহায়দের পাশে প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তা সামগ্রী নিয়ে গ্রামে গ্রামে ছুটে যান তিনি। 

অপরদিকে হাওর বেষ্টিত এ উপজেলার মানুষজনের সারা বছর জীবিকা নির্বাহের একমাত্র মাধ্যম হাওরের বোরো ফসল রক্ষায় রাতদিন পরিশ্রম করে গেছেন তিনি। স্বচ্ছতার সহিত পিআইসি গঠন সহ ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজ তদারকিতে সার্বক্ষণিক ব্যাস্ত থাকা এ কর্মকর্তা উপজেলার ছোট বড় ২৩টি হাওরে প্রতিনিয়ত ছুটে গিয়েছিলেন। সবশেষে ধান কাটা উৎসবের মধ্যে দিয়ে চলতি বছর প্রায় শতভাগ ধান কৃষক ঘরে তুলতে পেরেছেন। 

তাহিরপুর উপজেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় যাদুকাটা নদীর পাড় কেটে অবৈধভাবে বালি-পাথর উত্তোলন বন্ধে কঠোর ভুমিকায় ছিলেন তিনি। স্থানীয় প্রভাবশালী নেতা ও বালুখেকোদের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়ে সপ্তাহে সপ্তাহে টাস্ক ফোর্সের অভিযান পরিচালনা করে প্রায় দু,কোটি টাকা সরকারি কোষাগারে জমা রেখে গেছেন পরিশ্রমী এ কর্মকর্তা । 

এ ছাড়াও যাদুকাটা নদীর তীরবর্তী বৃহৎ শিমুল বাগানের পাশে নির্মিত অসহায় গৃহহীনদের জন্য মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার ৭০টি ঘর নির্মাণ কাজের জন্য সর্বমহলের পাশাপাশি উচ্চপদস্থ কর্মকর্তাদের কাছেও প্রশংসিত হন সদ্য বিদায়ী এ নির্বাহী কর্মকর্তা। 

তাহিরপুর উপজেলার সদর ইউনিয়নের উজান তাহিরপুর গ্রামের বাসিন্দা সত্তোর্ধ মুক্তিযোদ্ধা মো: ছুরতজামান বলেন, স্ত্রী ও ৪ সন্তানের পরিবারে উপার্জনক্ষম কোনো ব্যক্তি না থাকায় অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করে আসছিলাম। ইউএনও স্যার খবর পেয়ে প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তা নিয়ে আমার বাড়িতে এসে ছোট একটি দোকানের ব্যবস্থা করে দেন। আমি এই দোকান দিয়ে আমার পরিবারকে এখন চালিয়ে যেতে পারছি।

মেডিকেলে চান্স পাওয়া দরিদ্র ছাত্র প্রনয় বর্মন জানান, পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ভর্তি হওয়ার টাকা নিয়ে দুঃশ্চিন্তায় ছিলাম। ইউএনও স্যার খবর পেয়ে আমার পাশে দাঁড়িয়েছেন।

উপজেলার বড়দল গ্রামের মোশায়েক শাহ বলেন, কিছুদিন পুর্বে আমাদের গ্রাম্য বিরোধকে কেন্দ্র করে দু,টি পক্ষের মধ্যে বড় ধরনের সংঘর্ষ হওয়ার সম্ভাবনা ছিল। তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা  তাৎক্ষণিকভাবে আমাদের গ্রামে এসে সবাইকে নিয়ে বসে বিষয়টি সমাধান করে দেন।

সোনাপুর গ্রামের গৃহহীন মোতালেব মিয়া জানান, আমি স্যারের কাছে গিয়ে আমার ঘর না থাকার কথা জানালে, তিনি আমাাকে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের একটি ঘরের ব্যবস্থা করে দেন। বর্তমানে আমি পরিবার নিয়ে সেখানে বসবাস করছি।

তাহিরপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আবুল হোসেন খাঁন বলেন, বর্তমান সরকারের  বিভিন্ন সেবা সর্বসাধারণের দুয়ারে পৌছিয়ে দিতে নিজেকে ব্যস্ত রেখেছেন তিনি। বিভিন্ন কর্মের দ্বারা উপজেলার সর্বস্তরের মানুষের মন জয় করেছেন। বিশেষ করে করোনা মহামারির ভীতিকর পরিস্তিতিতেও তিনি উপজেলার এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত ছুটে গেছেন সরকারি সাহায্য নিয়ে। বাড়িয়ে দিয়েছেন মানুষের প্রতি মানবিকতার হাত।

সদ্য বিদায়ী তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ বলেন, প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি মানবসেবা করাটাও আমি দায়িত্ব মনে করি। ভালো কাজ করলে সবাই সহযোগিতা করেন যতটুকু পেরেছি নিজ থেকেই অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছি। বদলিজনিত কারনে হয়তো চলে যাচ্ছি কিন্তু এ উপজেলার মানুষজনের ভালবাসার কাছে আমি ঋণী হয়ে রইলাম। তাহিরপুরবাসীর প্রতি আমার সম্মান ও ভালবাসা থাকবে সবসময়।

উল্লেখ্য, ২০২০ সালের জুন মাসে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেছিলেন তিনি। দায়িত্ব পালন শেষে সম্প্রতি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেন (ইউএনও) পদ্মাসন সিংহ।

আইনিউজ/রাজন চন্দ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়