ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   মাঘ ১৩ ১৪২৮

খুলনা প্রতিনিধি

প্রকাশিত: ১৫:০৩, ১৪ জানুয়ারি ২০২২

সুন্দরবনে পর্যটকবাহী লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার

সুন্দরবন অঞ্চলে পর্যটকবাহী লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ। ফলে ছয়টি শর্তে সুন্দরবনে চলবে পর্যটকবাহী নৌযান। 

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাতে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সঙ্গে যৌথ সভা শেষে সীমিত সংখ্যক যাত্রী পরিবহনসহ কয়েকটি শর্তে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

বিআইডব্লিউটিএর শর্তে বলা হয়েছে, পর্যটকরা স্বাস্থ্যবিধি মেনে ভ্রমণ করবেন, প্রতিটি লঞ্চে ৭৫ জনের বেশি পর্যটক নেওয়া যাবে না, প্রত্যেক পর্যটক যাতে মাস্ক ব্যবহার করে তা লঞ্চ মালিকদের নিশ্চিত করতে হবে, প্রত্যেক পর্যটকের হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করতে হবে, নদীর মাঝপথে কোনো পর্যটক উঠানো যাবে না এবং অনুমতি ছাড়া কোনো লঞ্চে ভ্রমণে যাওয়া যাবে না।

আরও পড়ুন- শীতকালে সিলেটের দর্শনীয় স্থান ভ্রমণ

খুলনা নদীবন্দর ও পরিবহন বিভাগের উপ-পরিচালক আব্দুর রাজ্জাক বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক সুন্দরবনে নৌযান চলাচল সাময়িক বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে সুন্দরবনে ব্যবসায়ের সঙ্গে সংশ্লিষ্টদের সভা শেষে কোভিড স্বাস্থ্যবিধি মেনে ও সীমিত সংখ্যক যাত্রী নিয়ে চলাচলসহ আরও কিছু শর্ত দিয়ে সুন্দরবনে পর্যটন নৌযান চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। কোনো লঞ্চ মালিক এই শর্তগুলো ভঙ্গ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গত বুধবার সুন্দরবন ভ্রমণে নৌযান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে একটি চিঠি দেওয়া হয় সুন্দরবন ট্যুরিজম অ্যাসোসিয়েশনকে।  ওই চিঠিতে বলা হয়েছিল, করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় খুলনা থেকে সুন্দরবন ভ্রমণ, শিক্ষা সফর, বনভোজন, নৌ-ভ্রমণ ও নৌ-বিহারে ট্যুরিস্টবাহী নৌযান ও লঞ্চ চলাচল সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হলো। বৃহস্পতিবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

আরও পড়ুন- ভ্রমণ কেনো গুরুত্বপূর্ণ?

পরবর্তীতে সুন্দরবনের পর্যটন ব্যবসায়ের সঙ্গে সংশ্লিষ্ট ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের নেতৃবৃন্দ এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার রাত ৯টায় দুই সংগঠনের নেতাদের সঙ্গে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ খুলনা আঞ্চলিক অফিসে সভা করে। সভায় কোভিড স্বাস্থ্যবিধি মেনে ও সীমিত সংখ্যক যাত্রী নিয়ে চলাচলসহ বেশ কয়েকটি শর্তে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

আইনিউজ/এসডিপি 

আইনিউজ ভিডিও 

মৌলভীবাজারে ট্যুরিস্ট বাস চালু

যেসব দেশে যেতে বাংলাদেশিদের লাগবে না ভিসা

সাজেক: কখন-কীভাবে যাবেন, কী করবেন? জেনে নিন বিস্তারিত

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়