ঢাকা, রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

সোহেল তাজ

প্রকাশিত: ০১:০৯, ১৬ নভেম্বর ২০২০

‘আমি অনুপ্রেরণা পাই খেটে খাওয়া কৃষক, রিকশাচালকের কাছ থেকে’

আমাকে আপনারা অনেকেই প্রশ্ন করেছেন আমার ফিটনেস এর রহস্য : বা সিক্রেট কি। এই প্রশ্নোর উত্তর যদি দিতেই হয় তাহলে আমি বলবো যে আমি আমার ইনস্পিরেশন বা অনুপ্রেরণা পাই বাংলাদেশের খেটে খাওয়া কৃষক, শ্রমিক বা একজন রিকশাচালকের কাছ থেকে। 

তাদেরকে দিনভর পরিশ্রম করে উপার্জন করতে হয় কিন্তু এই পরিশ্রমের বিনিময়ে তারা জীবনের সবচেয়ে মূল্যবান উপহার পায়- যেটা হচ্ছে সুস্বাস্থ্য। একজন কৃষক ডায়াবেটিস বা হৃদরোগ কি তা সে জানেওনা- আর আমি চ্যালেঞ্জ করে বলছি যে কোনো খেটে খাওয়া মানুষ পাওয়া যাবে না যারা মোটা বা এইসব রোগে আক্রান্ত।

যেহেতু আমাদের সমাজ বাবস্থার পরিবর্তন হয়েছে আমরা অনেকেই এখন কোনো পরিশ্রম করি না বা করতে হয় না। কিন্ত এর একটা নেগেটিভ দিক আছে ঠিক যেমন একটা গাড়ি যদি বহুদিন পরে থাকে তাহলে সেই গাড়ি অচল হয়ে যাবে। একইভাবে মানুষকে তৈরী করা হয়েছে সচল থাকার জন্য। আর আমরা সচল না থাকলে সেই গাড়ির মতো অকেজো হয়ে যাবো। আর নানা ধরণের রোগ আর ব্যাধিতে আক্রান্ত হতে হবে। 

একটা রিসার্চে (গবেষণায়) দেখা গিয়েছে যে, বাংলাদেশে আজ থেকে ৫০ বছর আগে একজন মানুষ প্রতিদিন গড়ে ১৫ কিলোমিটার হাটতো আর এখন সেটা নেমে এসেছে ১ কিলোমিটারেরও কম।

সোহেল তাজ, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, জাতীয় নেতা তাজ উদ্দীন আহমদের ছেলে

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়