ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০,   আষাঢ় ২৫ ১৪২৭

বিশ্ব

প্রকাশিত: ২২:২৯, ২৯ জুন ২০২০

ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ইরানের

ইরানের বিল্পবী রক্ষীবাহিনীর কম্যান্ডার জেনারেল কাশেম সোলায়মানি হত্যার নির্দেশদাতা হিসেবে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করছে ইরান। তাকে গ্রেপ্তারে ইন্টারপোলের সাহায্য চাওয়া হয়েছে বলেও জানিয়েছেন দেশটির একজন সরকারি আইনজীবী।

আলী আলঘাসিমেহের নামের এ আইনজীবীর বরাতে রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানায়, গত ৩ জানুয়ারি জেনারেল কাশেম সোলায়মানিকে হত্যার ঘটনায় ট্রাম্পসহ তার আরও ৩৫ জন সহযোগীর বিরুদ্ধে আন্তর্জাতিক 'রেড এলার্ট' ওয়ারেন্ট জারির নির্দেশ দিয়েছেন রাজধানী তেহরানের একটি আদালত। খবর দ্য ইন্ডিপেন্ডেন্টের। 

তিনি আরও জানান, হত্যায় জড়িত ৩৬ জনকে চিহ্নিত করা হয়েছে। এদের মধ্যে যুক্তরাষ্ট্র এবং আরও কয়েকটি দেশের কয়েকজন রাজনৈতিক নেতা এবং সামরিক কর্মকর্তা রয়েছেন। ইরানের বিচার বিভাগ তাদের গ্রেপ্তারের লক্ষ্যে ইন্টারপোলের কাছে আন্তর্জাতিক 'রেড অ্যালার্ট' জারির আহ্বান জানিয়েছে। 

এই আহ্বানের প্রেক্ষিতে ইন্টারপোল কোনো সাড়া দেবে না এমন সম্ভবনাই বেশি। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের আগ্রাসী পররাষ্ট্রনীতির অংশ হিসেবেই সোলাইমানিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। 

চলতি বছরের গোড়ার দিকে ইরাক সফরকালে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে কাশেম সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। ওই ঘটনার পরপরই ইরাকে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিগুলো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এতে সেসময় মধ্যপ্রাচ্যে একটি পূর্ণমাত্রার যুদ্ধ শুরুর সম্ভাবনা দেখা দিয়েছিল। 

 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়