ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৩:০১, ১৮ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ১৭:৫৫, ১৮ সেপ্টেম্বর ২০২১

সৌন্দর্য চর্চায় বরফ

ব্যস্ততার কারণে অনেকেই ত্বকের যত্ন নিতে পারেন না। সেসকল মানুষের জন্য ঘরোয়া টোটকা হতে পারে বরফ। সৌন্দর্য চর্চায় এক টুকরো বরফেরও আছে নানা গুণ। 

ত্বকের উজ্জ্বলতায়

একটি পাতলা পরিষ্কার সুতির কাপড়ে এক টুকরো বরফ রেখে ঘড়ির কাঁটার বিপরীত দিকে মুখে আলতো করে ঘষলে ত্বকে রক্তসঞ্চালন বাড়ে। এতে ত্বকে অক্সিজেন পৌঁছায় বেশি। যাতে ত্বকের উজ্জ্বলতা বাড়ে ও টানটান ভাব ফিরে আসে। ভালো ফলাফল পেতে বরফের সঙ্গে যোগ করতে পারেন গ্রিন টি।

মেকআপ ধরে রাখতে

গরমে মেকআপ বেশিক্ষণ ধরে রাখা কষ্টকর। আবার গরমে মুখে মেকআপ ঠিকমতো বসেও না। এক্ষেত্রেও ম্যাজিকের কাজ করবে বরফ। মেকআপ নেওয়ার আগে দুই টুকরো বরফ মুখে ঘষে নিন। এ ছাড়াও মুখে কোনও মাস্ক, সিরাম বা ক্রিম লাগানোর পর বরফ ব্যবহারের ফলেও ওইসব পণ্যের উপকার পাওয়া যায় বেশি।

রোদেপোড়া ভাব কমাতে

রোদে ত্বক যেন তামাটে না হয় সেজন্য ত্বকে কয়েক মিনিট বরফ ঘষতে পারেন। এতে পোড়াটে ভাব দূর হবে। স্বস্তিও মিলবে বেশ।
 
ব্রণ দূর করতে

রাতারাতি ব্রণ কমাতে বরফ থেরাপির জুড়ি মেলা ভার। ত্বকের লোমকূপে অতিরিক্ত তৈলাক্ত পদার্থ নিঃসরণ ও ময়লা আটকে ব্যাকটেরিয়ার সংক্রমণে ত্বকে ব্রণের প্রকোপ দেখা দেয়। বরফ ব্যবহারে লোমকূপ পরিষ্কার হয় এবং ছিদ্রগুলো সংকুচিত হয়। এতে ব্রণের ফোলাভাব কমে যায়। বরফ ব্যবহারে ত্বকের রক্তসঞ্চালন বেড়ে যাওয়ায় ব্রণের দাগও কমতে থাকে। দ্রুত ফল পেতে বরফের সঙ্গে দুফোঁটা টি ট্রি অয়েল কিংবা গোলাপজল মেশানো যেতে পারে।

চোখের সৌন্দর্যে

চোখের নিচে কালো দাগ ও চোখের ফোলাভাব কমাতেও বরফ কাজে আসে। শসা বা আলুর রসকে বরফ করে চোখের চারদিকে আলতো করে গোলাকারভাবে ঘষলে ভালো ফল পাওয়া যায়।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়