ঢাকা, বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২,   মাঘ ৭ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:০১, ২৮ নভেম্বর ২০২১
আপডেট: ১৭:৩৩, ৩০ নভেম্বর ২০২১

হাতির আক্রমণে হাতি হত্যা মামলার আসামির মৃত্যু

হাতির পাল। ফাইল ছবি

হাতির পাল। ফাইল ছবি

হাতি স্বল্প সময়ের জন্য তার ওপর হুমকি সৃষ্টিকারীকে চিনতে পারে। সে অনুযায়ী স্বগোত্রের কাউকে হত্যার প্রতিশোধ নিতে পারে হাতি।

সাম্প্রতিক সময়ে দেশে নির্বিচারে হত্যা করা হয়েছে হাতি। বৈদ্যুতিক শক দেওয়ার মতো মারাত্মক কষ্টের মৃত্যুর শিকার হয়েছে বন্যহাতি। বৈদ্যুতিক ফাঁদ পেতে হাতি হত্যায় অভিযুক্ত ছিলেন কক্সবাজারের চকরিয়া উপজেলার জানে আলম (৩৫) নামের এক ব্যক্তি। এবার তিনি মারা গেলেন হাতির আক্রমণেই।

কাকতালীয়ভাবে কি না তা জানা নেই, তবে এখানে যেন প্রকৃতির হাত রয়েছে। যেন নির্যাতন করে হাতি হত্যা করায় জানে আলমকে হত্যা করে প্রতিশোধ নিয়েছে হাতিরাই। গত ১৩ তারিখে চকরিয়া উপজেলার জঙ্গল হারবাং এলাকায় হাতি হত্যার ঘটনায় দায়ের মামলার ২ নম্বর আসামি জানে আলম।

নিহত জানে আলম যে বৈদ্যুতিক শক দিয়ে হাতি হত্যায় জড়িত, এ বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. শফিকুল ইসলাম।

তিনি গণমাধ্যমকে জানান, সম্প্রতি জঙ্গল হারবাং এলাকায় বৈদ্যুতিক ফাঁদ দিয়ে ১৫ বছর বয়সী এক পুরুষ হাতিকে হত্যা করা হয়। ময়নাতদন্তে বৈদ্যুতিক ফাঁদ দিয়ে হত্যার প্রমাণ পাওয়া গেছে। এ ঘটনায় দায়ের করা মামলার ৫ আসামির মধ্যে হারবাং ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের সামশুল আলমের ছেলে জানে আলম ২ নম্বর আসামি।

গতকাল শনিবার সন্ধ্যার দিকে জানে আলম জঙ্গল হারবাংয়ের এলাকায় প্রবেশ করেন। এসময় হাতির পাল তাঁকে দেখে আক্রমণ করে। ঘটনাস্থলেই প্রাণ হারান হাতি হত্যায় অভিযুক্ত সেই জানে আলম।

এ ঘটনায় যেন হাতিই নিয়েছে প্রতিশোধ, এটি কোনও দুর্ঘটনা নয়- এমনই মনে হচ্ছে। তবে হাতি কি সত্যিই প্রতিশোধ নিতে পারে? এ বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ জেনে নেওয়া উচিত। 

বন্যপ্রাণী বিশেষজ্ঞ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মনিরুল এইচ খান দেশের অন্যতম জনপ্রিয় গণমাধ্যম ডেইলিস্টারকে দেওয়া এক তথ্যে বলেন, হাতি স্বল্প সময়ের জন্য তার ওপর হুমকি সৃষ্টিকারীকে চিনতে পারে। সে অনুযায়ী স্বগোত্রের কাউকে হত্যার প্রতিশোধ নিতে পারে হাতি।

আইনিউজ/এসডি

আইনিউজে প্রাণ-প্রকৃতির ভিডিও

হাতির আক্রমণে হাতি হত্যা মামলার আসামির মৃত্যু 

মানুষ হত্যা করেছে মা হাতিকে, দুধের জন্য কাঁদছে বাচ্চা হাতিটি

লাউয়াছড়ায় ক্ষিপ্রগতির সাপখেকো শঙ্খিনী সাপ

ওঝা পিতার ঝাড়ফুঁক বাঁচাতে পারলো না ছেলেকে

জলময়ূরের সাথে একদিন | বাইক্কা বিল | ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি

শ্রীমঙ্গলে ১২ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার

বিষধর গোখরা সাপের ১৪টি ছানা লাউয়াছড়ায়

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়