ঢাকা, রোববার   ১৮ এপ্রিল ২০২১,   বৈশাখ ৫ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক, সিলেট

প্রকাশিত: ২০:০৯, ১ মার্চ ২০২১

সিলেটে গান-কবিতা-নৃত্যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বরণ

গান-কবিতা-নৃত্যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বরণ। ছবি: আইনিউজ

গান-কবিতা-নৃত্যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বরণ। ছবি: আইনিউজ

সকলের হাতে একটি করে লাল সবুজের পতাকা। আর মাইকে চলছে জাতীয় সংগীত। এ যেন এক নতুন বাংলাদেশ। যেখানে উড়ছে নতুনের কেতন। যে নতুনের হাত ধরে আসবে নতুন এক বাংলাদেশ। যে বাংলাদেশের জন্ম রক্ত, জীবন আর সম্ভ্রমে। যার স্রষ্ঠা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাইতো মার্চের প্রথম দিনেই সিলেট শহিদ মিনার প্রাঙ্গণে এমন এক অনবদ্য আয়োজন করে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট।

সোমবার বিকেল ৪টায় শুরু হওয়া স্বাধীনতার সুবর্ণজয়ন্তী মাস বরণে শিশু, কিশোর, নারী-পুরুষ সকল বয়সের মানুষের মেলোবন্ধন হয়।

গান, কবিতা ও নৃতের মধ্য দিয়ে শুরু হওয়া মহান এ মাসের বরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন,হাজার বছরের শ্রেষ্ট বাঙালি, মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা শেখ মুজিবুর রহমান যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, সেই স্বপ্ন বাস্তবায়নে আজ বাংলাদেশ দৃঢ় প্রত্যয়ে বীরের মতো এগিয়ে যাচ্ছে।’

তারা বলেন, চেতনা ও মননের মুক্ত বুদ্ধিতেই স্বাধীনতার স্বার্থকতা রয়েছে। নতুন প্রজন্মকে স্বাধীনতার সঠিক ইতিহাস ও অর্জনকে ধারণ করে মহান মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যেতে হবে।

অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন নৃত্যশৈলী সিলেট, ছন্দ নৃত্যালয় সিলেট, সমবেত আবৃত্তি পরিবেশন করেন শ্রুতি সিলেট। এছাড়া সিলেটের স্বনামধন্য শিল্পীদের নেতৃত্বে সমবেত সঙ্গীত পরিবেশন করা হয়।

সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশুর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় সংক্ষিপ্ত আলোচনা পর্বে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, ভারতীয় হাই কমিশন, সিলেটের সহকারী ভারতীয় হাই কমিশনার নিরাজ কুমার জায়সওয়াল।

এ সময় মঞ্চে বিশিষ্ট রাজনীতিবিদ এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য্য, সম্মিলিত নাট্য পরিষদের প্রাক্তন প্রধান পরিচালকবিশিষ্ট রাজনীতিবিদ ব্যারিস্টার মোঃ আরশ আলী, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল-আজাদ, সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, প্রাক্তন সভাপতি নিরঞ্জন দে, সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি স্বর্ণলতা রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

সমবেত সঙ্গীতে নেতৃত্ব দেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী হিমাংশু বিশ্বাস, রানা কুমার সিনহা, প্রতীক এন্দ টনি, অনিমেষ বিজয় চৌধুরী। নৃত্য পরিচালনা করেন নিলাঞ্জনা যুঁই, বিপুল শর্ম্মা ও আবৃত্তি পরিচালনা করেন সুকান্ত গুপ্ত। জাতীয় সঙ্গীত সমবেত কণ্ঠে পরিবেশনার মধ্য দিয়ে সুবর্ণজয়ন্তী মাস বরণে সাংস্কৃতিক সমাবেশ সম্পন্ন হয়।

আইনিউজ/আরআর

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়