ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭

শাহ শরীফ উদ্দিন, সিলেট

প্রকাশিত: ২৩:৪৭, ৮ মার্চ ২০২১
আপডেট: ২৩:৫৭, ৮ মার্চ ২০২১

যাদের জন্য দিবস, চলতি পথে তারা পেলেন গোলাপের শুভেচ্ছা

চলতি পথে ফুল আর চিরকুট পেয়ে আনন্দিত নারীরা

চলতি পথে ফুল আর চিরকুট পেয়ে আনন্দিত নারীরা

৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষে সকল স্থানে চলে নানান আয়োজন। কিন্তু পথে দাঁড়িয়ে নারীদের সম্মান কিংবা শুভেচ্ছা জানানোর মত কোনো আয়োজনের কথা অনেকেই শুনেন নি। সাথে আবার এক চিরকুট, যাতে লেখা নারী জাগরণের বিভিন্ন বাণী। আর রজনীগন্ধা বা গাঁদা নয় প্রত্যেক নারীদের হাতে তুলে দেয়া হলো রক্তিম গোলাপ। যে রক্তের সাথে গড়িয়ে পড়ে সন্তান জন্ম দেওয়ার ব্যথা। আর এরকমই একটি কাজ করেছে প্রথম আলো বন্ধুসভা সিলেট।

সোমবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবসের বিকেলে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার এলাকায় হাতে ফুল ও রঙিন কাগজের চিরকুট নিয়ে দাঁড়ান বন্ধুসভার কর্মীরা। দেখা যায়, পাশ দিয়ে যাওয়া পথচারী নারীদের ফুল ও রঙিন কাগজে হাতে লেখা চিরকুট দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন তাঁরা। বিভিন্ন পেশার নারীরাও তাঁদের এমন সম্মান সাদরে গ্রহণে করছেন। আর চলতি পথে ফুল আর চিরকুট হাতে পেয়ে আনন্দিত নারীরাও। ফুল হাতে পাওয়া নারীরাও কৃতজ্ঞতা জানিয়েছেন এই তরুণদের।

ফুল পাওয়া অনামিকা রানী নামের এক তরুণী নিজেকে সৌভাগ্যবান হিসেবে বিবেচনা করছেন। তিনি বলেন, 'নারী দিবস বলতে ফেসবুকের কিছু লেখালেখির বাইরে যে কিছু আছে তা বুঝতেই পারতাম না আজ বাসা থেকে বের না হলে। চলতি পথে বিশেষ একটি দিনে ফুলেল শুভেচ্ছা পেয়ে ভাগ্যবান মনে হচ্ছে। একই সাথে নারী হিসেবে আমারও অনেক কিছু করার দায়িত্ব আছে এবং ঘরে না থেকে এগিয়ে আসার সময় হয়েছে বলে মনে হচ্ছে।'

'করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব' এই স্লোগানে পালিত হয়েছে দেশব্যাপী আন্তর্জাতিক নারী দিবস। এ দিবসে সিলেটেও ছিল বেশ কিছু আয়োজন। কিন্তু মুগ্ধকরা এ আয়োজন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় নতুন কিছুর। 

প্রথম আলো বন্ধুসভা সিলেটের সভাপতি তামান্না ইসলাম বলেন,' আজ নারী দিবস। এ দিবসে আমরা নারীদের ক্ষমতায়ন, নারীর সম্মান, নারীর অধিকারের কথা বলছি। কিন্তু এসব কথা কি এক দিবসেই সীমাবদ্ধ থাকবে? নারী সম্মান পাবে ঘরে, বাইরে, কর্মক্ষেত্রে সকল স্থানে। দিবসের মাধ্যমে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। কিন্তু আমরা চাই আজকের দিনে নারীদের মাঝে নতুন এক বার্তা ছড়িয়ে পড়ুক। কিন্তু আমরাতো চাইলেই অনেক নারীকে এক করতে পারব না, আর পারলেও বিশেষ কয়েকজনকে এক করতে পারব। এজন্য পথে দাঁড়ালাম, ফুল দিলাম। চিরকুটের মাধ্যমে জানালাম জাগো নারী।'   

শহিদ মিনার এলাকায় সিলেট বন্ধুসভার সাধারণ সম্পাদক সৌরভ চন্দ্র দাস, সাংগঠনিক সম্পাদক, সাফায়েত হোসেন, শ্যাম, উপ সাংগঠনিক সম্পাদক মিহরাব আহমদ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক অন্তর শ্যাম, প্রচার সম্পাদক রাহিদুজ্জামান রাজীব, অর্থ সম্পাদক অনিক পাল, তথ্য ও প্রযুক্তি সম্পাদক লাবাহ্ সুন্নাহ রহমান, ক্রীড়া সম্পাদক তোফায়েল আহমেদ, সদস্য ফারিয়া খানম শ্রেয়া, শাম্মী আক্তার, রেজভী সিদ্দিকা, সৈয়দ সালমান হাসান, পারভেজ মোশাররফ, সমীর বৈষ্ণব, সাবাহ সুন্নাহ রহমানসহ এক ঝাঁক তরুণ-তরুণীরা ফুল ও চিরকুট দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন নারীদের।

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়