ঢাকা, শনিবার   ১৩ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৯ ১৪২৯

ইয়াসীন সেলিম

প্রকাশিত: ১৪:৪৮, ২৪ ফেব্রুয়ারি ২০২২
আপডেট: ২১:৫১, ২৪ ফেব্রুয়ারি ২০২২

ভ্রমণ কাহিনী: সবুজে ঘেরা শমসেরনগরের সৌন্দর্য সন্ধানে

মৌলভীবাজারের শমসেরনগরের পদ্মছড়া লেইক। ছবি- ইয়াসীন সেলিম

মৌলভীবাজারের শমসেরনগরের পদ্মছড়া লেইক। ছবি- ইয়াসীন সেলিম

প্রকৃতি এ দেশের আনাচেকানাচে কত যে সৌন্দর্য লুকিয়ে রেখেছে তার কয়টাই বা আমরা জানি। আমরা মূলত ঘুরতে যাই কক্সবাজার সমুদ্রসৈকত কিংবা পার্বত্য চট্টগ্রামে। এর বাইরে সিলেট বিভাগের অতিপরিচিত কিছু জায়গাতে আমাদের বিচরণ। কিন্তু এর বাইরেও দেশের অপ্রকাশিত অনেক সৌন্দর্য লুকিয়ে আছে, যা আমাদেরকে মুগ্ধ করবে, আমাদের চোখের তৃষ্ণাকে নিবারণ করবে দারুণভাবে। এমনই একটা জায়গা হলো মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমসেরনগর। সেদিন ভ্রমণে গিয়েছিলাম সেখানেই। ফিরেছি একরাশ মুগ্ধতা আর বিস্ময় নিয়ে। আজ সেই গল্পটাই বলবো।

১০ফেব্রুয়ারি সকাল সাতটা। ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থিত সিলেট বিভাগের প্রাণকেন্দ্রখ্যাত শেরপুর থেকে আমরা তিনজন ভ্রমণপ্রেমী মানুষ রওনা দিলাম মৌলভীবাজারের দিকে। উদ্দেশ্য কমলগঞ্জ উপজেলার শমসেরনগর। মৌলভীবাজার জেলার বেশিরভাগ ভ্রমণ গন্তব্যে বিভিন্ন সময় ভ্রমণ করা হলেও শমসের নগরে ভ্রমণের উদ্দেশ্যে যাইনি কখনো। দুয়েকবার গেলেও কাজে গিয়েছি, ঘুরতে যাওয়া হয়নি। ব্যাংকার বন্ধুবর জাকারিয়া কবিরের বাড়ি শামসেরনগরে। তিনি কয়েকবার আমন্ত্রণ জানিয়েছেন তার এলাকায় যাওয়ার জন্য। গত বছরতিনেক শুধু কথাই দিয়েছি, যাওয়া হয়নি আর। আসলে শমসেরনগরর সাধারণত পর্যটক খুব একটা যায় না। সবাই শ্রীমঙ্গল ও মাধবকুণ্ডে যেতে চায়। কিন্তু আমি নতুন জায়গা অনুসন্ধাম করতে ভালোবাসি বলে আমার আগ্রহ ছিল বরাবরই। শুধু সময় আর সুযোগ হচ্ছিল না। এবার একটু ফুরসত পেতেই বেরিয়ে পড়লাম। সাথে ছিলেন বন্ধু নোমান সাদী ও ট্রাভেলার জাকির হোসেন।

শেরপুর মুনলাইট রেস্টুরেন্টে সকালে চিকেন ভুনা খিচুড়ি দিয়ে নাশতা সেরে, গরম চায়ে চুমুক দিয়ে ভাড়া করা একটি প্রাইভেটকারে করে রওয়ানা দিলাম। আটটার মধ্যেই মৌলভীবাজার পৌঁছে গেলাম। সেখানে গিয়ে গাড়িতে সিএনজি লোড করতে হলো। এরপর শমসেরনগর রোড ধরে চলতে শুরু করলাম। মৌলভীবাজার-শমসেরনগর সড়কটি খুব একটা ভালো না। বিভিন্ন জায়গায় ভাঙাচোরা, অনেক জায়গায় গর্ত, কোথাও কোথাও কাজও চলমান। তাই গাড়ি ভালোভাবে চালানো যাচ্ছিল না। অনেক ধীরগতিতে চালিয়েও সকাল নয়টার দিকে পৌঁছে গেলাম শমসেরনগর বাজারে। সেখানেই অপেক্ষা করছিলেন জাকারিয়া ভাই। ওনাকে গাড়িতে নিয়ে নিলাম আমাদের সাথে। আজ আমরা ওনারই অতিথি। যেহেতু এলাকাটা তার চেনা, তার শৈশব-কৈশোর এখানেই কেটেছে, তার নির্দেশনাতেই তাই আজকে ঘোরাঘুরি চলবে সারাদিন।

আজকে দিনটা প্রচণ্ড কুয়াশাঘেরা, ঠাণ্ডাও প্রচুর। এত বেলা হলেও কোথাও রোদের সামান্যতম দেখাও নেই। সূর্যমামা কোথাও একটু উঁকিও দিচ্ছে না। কনকনে শীতে সবুজের সমারোহে আমরা প্রবেশ করলাম একটি চা-বাগানের রাস্তায়। যেখানে ছোটবড় অনেক টিলার মাঝখান দিয়ে রাস্তা চলে গেছে। চারপাশে সবুজ চায়ের গাছ, মাঝখান দিয়ে রাস্তা। একটা অন্যরকম অনুভূতি কাজ করছিল। আমাদের উদ্দেশ্য শমসেরনগর চা বাগানের মধ্যে একটা অচেনা, অদেখা লেইকের সৌন্দর্যে অবগাহন করা।

ক্যামেলিয়া লেইক

টিলা কেটে মাঝখান দিয়ে তৈরি করা হয়েছে রাস্তা। রাস্তার পাশে সবুজ চায়ের পাতাগুলো বাতাসে দোল খাচ্ছে। অদ্ভুত এক সৌন্দর্য উপভোগ করতে করতে আমরা এগিয়ে চলেছি ডানকান ব্রাদার্সের শমসেরনগর চা বাগানের ভেতর দিয়ে। উদ্দেশ্য 'বিসলার বান' বা ক্যামেলিয়া লেইক। এটিকে ক্যামেলিয়া বাঁধও বলা হয়। তবে এর মূল নাম ক্যামেলিয়া লেইক। যেহেতু এখানে আমরা নতুন, তাই জিজ্ঞেস করে করে যাচ্ছিলাম। চা শ্রমিক ও বাগানের কিছু কর্মচারী আন্তরিকতার সাথে আমাদের ক্যামেলিয়া লেইকে নিয়ে গেলো। চা বাগানের ভেতরে এত চমৎকার লেইক না দেখলে বিশ্বাস করতাম না।

শমসেরনগরের ক্যামেলিয়া লেইক। ছবি- ইয়াসীন সেলিম

লেইকের স্বচ্ছ জল আর দর্শনার্থীদের জন্য লেইকের ওপর পাকা স্থাপনা, লেইকে নামার জন্য ঘাট, লেইকের পাড়ে বসার জন্য ছাউনি ও বেঞ্চগুলো দেখে দারুণ লাগল। জলে নামার প্রস্তুতি ছিল না, তার ওপর কনকনে ঠাণ্ডা। বাগানের ভেতরে তো আরও বেশি ঠাণ্ডা। তাই জলে নামার সাহস করলাম না। সারাদিন বসে থাকার মতো একটি লেইক। কিন্তু আজকে সময় কম। ঘন্টাখানেক লেইকে কাটিয়ে সুন্দর সহযোগিতার জন্য বাগানের শ্রমিকদের কৃতজ্ঞতা জানিয়ে চলে এলাম।

ক্যামেলিয়া হাসপাতাল

চা বাগানের শ্রমিক ও আশপাশের বাসিন্দাদের চিকিৎসার জন্য ১৯৯৪সালে ডানকান ব্রাদার্স ফাউন্ডেশন ক্যামেলিয়া হাসপাতাল নামে একটি চমৎকার হাসপাতাল প্রতিষ্ঠা করেছে। সেই হাসপাতাল এলাকার সৌন্দর্য দারুণ মুগ্ধ করার মতো।

হাসপাতালটির নামকরণ করা হয়েছে ডানকান ব্রাদার্সের মাদার কোম্পানি ক্যামেলিয়া পিএলসির নামানুসারে। ক্যামেলিয়া পিএলসি লন্ডন স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত একটি প্রতিষ্ঠান। পৃথিবীব্যাপী তাদের কর্মীসংখ্যা ৭৫হাজারের বেশি। আর বাংলাদেশে তাদের কর্মী সংখ্যা ২০হাজারের মতো। সেই হাসপাতাল দেখতেই ক্যামেলিয়া লেইক থেকে বের হয়ে ফিরতি পথ ধরলাম। থামলাম গিয়ে হাসপাতালের গেটের সামনে। গেটে গিয়ে দেখি নোটিশ ঝুলছে- 'করোনার জন্য দর্শনার্থীদের প্রবেশ নিষেধ ও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ছবি তোলা ও ভিডিও করা নিষেধ'। কিন্তু আমরাও দমে যাবার পাত্র নই। সিকিউরিটি গার্ডকে বলে ভেতরে গেলাম অনুমতি নিতে। আন্তরিকভাবে বলতেই অনুমতি পেয়ে গেলাম। শুধু মূল হাসপাতাল বিল্ডিং বাদে পুরো এলাকার ছবি ও ভিডিও নেয়া যাবে।

ক্যামেলিয়া হাসপাতালের সামনে থেকে তোলা ছবি।

হাসপাতাল বিল্ডিং চমৎকারভাবে নির্মিত। চারপাশে সবুজের সমারোহ আর ফুলের বাগান। ভেতরে ডাক্তার, নার্স ও রোগীদের আনাগোনায় মুখর থাকলেও বাইরে অনেকটাই নির্জন। পুষ্পশোভিত, সবুজ ঘাসের গালিচায় আচ্ছাদিত হাসপাতাল এলাকাটি দেখে মনেই হয় না এটি হাসপাতাল। মনে হয় এটিও একটি পর্যটনকেন্দ্র। পরিস্কার-পরিচ্ছন্ন এই পরিবেশ এতটাই মুগ্ধ করেছে যে মনেই হয়নি এটা আমাদের দেশে অবস্থিত। একটা বিদেশ বিদেশ অনুভূতি হচ্ছিল সারাক্ষণ। পৌনে একঘন্টা সময় কীভাবে চলে গেলো টেরই পেলাম না। আমাদেরকে সুযোগ দেয়ার জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বেরিয়ে এলাম হাসপাতাল থেকে।

শমসেরনগর গলফ ক্লাব

চা অধ্যুষিত শমসেরনগরের পুরো এলাকাটাই যেন চা বাগান। যে রাস্তাতেই উঠি সেটাই মুগ্ধ করে। সেই মুগ্ধতা দেখতে দেখতে এবার চলে গেলাম শমসেরনগর গলফ ক্লাবে। সুন্দর ও বিশালাকার গলফ মাঠটিতে যেন কেউ ঘাসের গালিচা বিছিয়ে রেখেছে। কয়েকটা টিলার ওপর বসার ছাউনি, গলফের বিভিন্ন নির্দেশনা আর চারপাশে চা বাগান। গলফ মাঠ ও চা বাগানের মাঝখানে বিশাল বটবৃক্ষ চোখে পড়ল। বটগাছের সাথে লাগোয়া কিছু মূর্তি চোখে পড়ল। হয়তো এখানে শ্রমিকেরা পূজো দেয়, তাই মূর্তিগুলো রেখে দিয়েছে। পুরো এলাকাটা ঘুরলাম, তবে অনুমতি নিতে হলো এখানেও। এখানকার দায়িত্বে থাকা লোক নিজেই সবকিছু ঘুরিয়ে দেখাল আমাদের।

শমসেরনগর গলফ ক্লাব। ছবি- ইয়াসীন সেলিম

গলফ অভিজাতদের খেলা, সাধারণ লোকজন বুঝে খুবই কম। শুকনো মৌসুমে ঘাসগুলো লালচে হয়ে যাচ্ছে। অনেক জায়গায় তাই গোবর দিয়ে জল দেয়া হচ্ছে যাতে ঘাসগুলো সবুজ হয়। এখন খেলা চলছে না, তাই পুরো গলফ কোর্সটিই খালি। স্থানীয় বাচ্চারা এদিক-ওদিক ছুটোছুটি করছে শুধু। কেউ কেউ ঘুড়ি ওড়াচ্ছে, আবার অনেকে ক্রিকেট-ফুটবল খেলছে। এসব দেখতে দেখতে হঠাৎ জাকারিয়া ভাই বললেন সামনে একটা কাঠের সুন্দর সেতু আছে। সেই সেতু দেখতে তাই চলে গেলাম। শমসেরনগর ও আলীনগর টি এস্টেটকে আলাদা করেছে সেতুটি। 'ফ্রেন্ডশিপ ব্রিজ' নামের সেই সেতুটি দেখে ভালোই লাগল। ছবি তুললাম সেখানেও। এরপর ধরলাম ফেরার পথ। এবার গন্তব্য শমসেরনগর বাজার।

শমসেরনগর বিমানবন্দর

শমসেরনগর ঐতিহাসিক একটি এলাকা। স্থানীয় পর্যায়ে এটি ইউনিয়ন হলেও কমলগঞ্জ উপজেলার সবচেয়ে বড় বাজার বা শহর এটি। দুপুর একটার দিকে বাজারে গেলাম। সেখানকার একটা হোটেলে চা, ডালপুরি খেলাম। এরপর চলে গেলাম শমসেরনগর এয়ারপোর্ট দেখতে। এয়ারপোর্টের রাস্তা দিয়ে ঢুকতেই একটা স্কুল চোখে পড়ল। বিএএফ শাহীন স্কুল ও কলেজ নামের স্কুলটি স্থানীয় পর্যায়ে সেরা স্কুল হিসেবে প্রতিষ্ঠিত। পরিবেশ দেখে অবাক হলাম। এত সুন্দর স্কুল অনেক বড় শহরেও দেখা যায় না। করোনার জন্য বন্ধ থাকায় ভেতরে যাওয়া হলো না। এরপর গেলাম শমসেরনগর এয়ারপোর্টের গেটে। সেখানেও করোনার বিধিনিষেধ ও নিরাপত্তাজনিত কারণে প্রবেশ করা গেলো না। অনুমতি চেয়ে পাওয়া যায়নি। এয়ারফোর্সের সদস্যদের সাথে কথা বলে জানা গেলো শুধু মেলার সময় ওখানে সাধারণ্যের প্রবেশাধিকার থাকে। নইলে বিশেষ কারণ ছাড়া ঢোকার কোনো সুযোগ নেই। অগত্যা বাইরে থেকে কিছু ছবি নিয়ে ফিরে এলাম।

শমসেরনগর বিমানবন্দর।

উল্লেখ্য, "১৯৪৫সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান, মিয়ানমার, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় অভিযান চালানোর জন্য ব্রিটিশ সরকার মৌলভীবাজারের শমশেরনগর চা বাগানের ৬২২একর ভূমি অধিগ্রহণ করে একটি বিমানবন্দর গড়ে তোলে। ব্রিটিশ আমলে ওই বিমানবন্দরটি ‘দিলজান্দ বন্দর’ নামেই পরিচিত ছিল। বিমানবন্দরটিতে ৬হাজার ফুট দীর্ঘ ও ৭৫ফুট প্রশস্ত রানওয়ে রয়েছে। ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্তির পর বিমানবন্দরটির নতুন নামকরণ করা হয় ‘শমসেরনগর বিমানবন্দর’। সব ধরনের অবকাঠামোগত সুবিধা থাকায় বিমানবন্দরে স্বাধীনতা পূর্ববর্তী সময় পর্যন্ত বিমান ওঠানামা করেছে। কিন্তু স্বাধীনতা-উত্তর বিমানবন্দরটিতে যাত্রীবাহী বিমান ওঠানামা বন্ধ হয়ে যায়।

১৯৯৫ সালে শমসেরনগর বিমানবন্দর থেকে এ্যারোবেঙ্গল এয়ার সার্ভিসের ফ্লাইট চালু করা হয়। কিন্তু পর্যাপ্ত সুযোগ সুবিধা না থাকায় এ ফ্লাইট সার্ভিসটি যাত্রীদের আকৃষ্ট করতে পারেনি। ফলে এটিও বন্ধ হয়ে যায়। এরপর নানা সময়ে এটি চালুর কথা শুনলেও আজও কোনো উদ্যোগ আলোর মুখ দেখেনি।

এখানে বিমানবাহিনীর রিক্রুটমেন্ট অফিস খোলা হয়েছে। সংস্কার করা হয়েছে রানওয়ের অল্প কিছু অংশও। বিমানবন্দরটিতে প্রতিবছর বাংলাদেশ বিমানবাহিনীর জাতীয় ক্যাডেট কোর বিমান শাখার সদস্যদের অগ্নিনির্বাপণ, প্রাথমিক চিকিৎসা, রাডার নিরাপত্তা, ফায়ারিংসহ অন্যান্য প্রয়োজনীয় বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। বিমানবন্দরটি পুনরায় চালুর সকল অবকাঠামো রয়েছে। এটি চালু হলে ও অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনা করলে প্রবাসী-অধ্যুষিত মৌলভীবাজারের পুরো জেলাবাসীই এর সুবিধা পেত।"

শমসেরনগর বধ্যভূমি

এয়ারপোর্টের সীমানা পেরিয়েই একটা বধ্যভূমি আছে। একাত্তরের গণহত্যার শিকার কিছু স্বাধীনতাকামী মানুষের গণকবর দেখতে ও তাদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানাতে সেখানে গেলাম। কিন্তু গিয়ে অবাক হলাম খুব। একটা বধ্যভূমিকে চিহ্নিত করে সেটাকে সংরক্ষণ করা হয়েছে, শহিদদের নামের তালিকা টাঙানো হয়েছে, কিন্তু সেখানকার ইতিহাস কোথাও খুঁজে পেলাম না। জানতে পারলাম না এখানে আসলে কী ঘটেছিল, কেন এতগুলো মানুষকে মেরে এখানে জড়ো করা হয়েছিল। গুগল ঘেঁটেও কোনো নির্ভরযোগ্য তথ্য পাওয়া গেল না!

শমসেরনগর বধ্যভূমি। ছবি- ইয়াসীন সেলিম

অপরিচ্ছন্ন, জঞ্জালঘেরা সংরক্ষিত স্থানটি অনেকদিন পরিস্কার করে না কেউ। ভুল বানানে লেখা নামফলকে যাদের নাম পেলাম তারা হলেন পিযুষ পাল–সোনাপুর গ্রাম , প্রতাপ পাল-সোনাপুর গ্রাম, মোঃ রুস্তম মিয়া–কেছ্লুটি গ্রাম, মোঃ আমজদ আলী-শমশেরনগর বাজার, মো. মবশ্বীর আলী-সোনাপুর গ্রাম, আব্দুল হাই–শিংরাউলী গ্রাম, মরহুমা জহুরা হাই-শিংরাউলী গ্রাম, মোতাহির আলী–শিংরাউলী গ্রাম, হাজী সাদ উল্ল্যা-ভাদাইরদেউল গ্রাম, ডা. হোসেন আহমদ-ভাদাইরদেউল গ্রাম।

যাদের ত্যাগে, যাদের বুকের তাজা রক্তে, যাদের মহামূল্যবান প্রাণের বিনিময়ে এই দেশ, স্বাধীনতা তারা এমন অবহেলায় পড়ে আছেন এটা খুব কষ্ট দিলো আমাদেরকে। বিনম্র শ্রদ্ধায় তাদেরকে স্মরণ করে ফেরার পথ ধরলাম।

শমসেরনগর বাজার ও মিনি শহর

শমসেরনগর বাজারে ফেরার পথে একটা ফলের বাগানে থামলাম। সেখান থেকে মাত্রই পেড়ে আনা ফ্রেশ কুলবরই কিনলাম বাসার জন্য, খেলাম নিজেরাও। আমাদের পাঁচজনের জন্য মোট দশকেজি বরই গাড়ির ভ্যানে ঢুকিয়ে চলে এলাম শমসেরনগর বাজার তথা মিনি শহরে। এখানে রেললাইন আছে; আছে স্টেশনও। সেই স্টেশনে কিছুটা সময় কাটানোর ইচ্ছে জাগল৷ অনেক পুরোনো স্টেশন। তবে নিয়মিত ট্রেন থামে। ঢাকা-সিলেট রেললাইনের একটি অন্যতম স্টেশন এই শমসেরনগর। স্টেশনের আশপাশে ঘুরলাম কিছুক্ষণ। শুনলাম এই স্টেশনসহ সিলেটের বেশকিছু স্টেশন আধুনিকায়ন করার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। আশা করি শিগগিরই কাজ শুরু হবে।

শমসেরনগর বাজারে পাওয়া যায় এরকম মালাই চা।

স্টেশন থেকে বেরিয়ে বাজারের ভেতরে একটা চায়ের দোকানে চা খাওয়ার অফার করলেন জাকারিয়া ভাই। আমরা তিনজন তাকে অনুসরণ করলাম। বাজারের বিভিন্ন গলি ধরে একদম ভেতরের দিকে সেই চা স্টল, নাম- সুজন টি স্টল। নানা ধরনের চা পাওয়া যায়। তার মধ্যে মালাই চা খেতে ইচ্ছে হলো। মালাই চা-ও কয়েক ধরনের। মালাই চা, চকলেট মালাই চা, স্পেশাল মালাই চা ইত্যাদি। সাথে দুধ চা, রং চা, গ্রিন চাসহ অনেক প্রকারের চায়ের সমাহার। আমরা নিলাম স্পেশাল মালাই চা। দাম ত্রিশ টাকা। খেতে বেশ ভালো। অতি সাধারণ একটি দোকান। কিন্তু বেশ পরিচ্ছন্ন। আট বছর ধরে এই দোকান চলছে। দূর-দূরান্ত থেকে লোকে চা খেতে ছুটে আসে।

চায়ের স্বাদ মুখে নিয়ে এবার জাকারিয়া ভাইয়ের বাসার উদ্দেশে রওনা হলাম। শমসেরনগর এসেছি আর ওনার বাসায় যাব না এটা উনি মেনে নিতে রাজি নন, তাই যেতেই হলো। গিয়ে দেখি দুপুরের খাবারের জন্য এলাহি কাণ্ড করে বসেছেন। নানা পদের আইটেম রান্না করিয়ে উনি রেখে দিয়েছেন আমরা খাব বলে। পেটপুরে খেলাম। রেস্টুরেন্টে খেয়ে এত তৃপ্তি পেতাম না বোধহয়। খালা, ভাবি (জাকারিয়া ভাইয়ের স্ত্রী) এত কষ্ট করে এত সুস্বাদু রান্না করেছেন, এজন্য ওনাদের মন থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে, ওনার সদ্যোজাত বাচ্চাকে অনেক আদর জানিয়ে বের হয়ে এলাম।

পদ্মছড়া লেইক

বিকেল ঘনিয়ে আসছে। সারাদিনে রোদের দেখা নেই একটুও। তার ওপর শুরু হলো ফোঁটা ফোঁটা বৃষ্টি। তার মধ্যেই আমরা রওনা হলাম কমলগঞ্জের মাধবপুরে অবস্থিত পদ্মছড়া লেইকের দিকে। আদমপুর, মাধবপুর মূলত মণিপুরী অধ্যুষিত দুটো এলাকা। বাংলাদেশে মণিপুরী নৃগোষ্ঠীর প্রায় সবাই মৌলভীবাজার জেলার বাসিন্দা। শ্রীমঙ্গল-কমলগঞ্জেই বেশি বাস করেন তারা। মাধবপুর ও আদমপুরে মণিপুরীদের মহারাসলীলা অনেক বিখ্যাত। প্রতি বছর হাজার হাজার লোক সারাদেশ থেকে এই উৎসবে আসেন। মৌলভীবাজারের কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের শিব বাজারে নির্মাণাধীন মণিপুরী ললিতকলা অ্যাকাডেমির প্রশিক্ষণ সেন্টার, প্রশাসনিক ভবন, গেস্ট হাউজ ও ডর্মিটরি বিল্ডিং রয়েছে। কার্তিক-অগ্রহায়ণ মাসের পূর্ণিমা তিথিতে মনিপুরী সম্প্রদায় জাঁকজমকভাবে রাস উৎসব পালন করে। মণিপুরী সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব এই মহারাসলীলা।

শমসেরনগর থেকে ভানুগাছ বাজার অতিক্রম করে আমরা কমলগঞ্জের মাধবপুরের মণিপুরী ললিতকলা অ্যাকাডেমি হয়ে পদ্মছড়া লেইকের দিকে এগোলাম। ভানুগাছ বাজার থেকে দক্ষিণে শহিদ বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান সড়ক ধরে পদ্মছড়া ভাষানীগাঁও রোডে গিয়ে পদ্মছড়া চা বাগানের ভেতরে এই পদ্মছড়া লেইক। এটি মাধবপুর চা বাগানের ফাঁড়ি পদ্মছড়া বাগানের ৬নাম্বার সেকশনে অবস্থিত। মাধবপুর লেইক থেকে প্রায় ৪/৫ কিলোমিটার দূরে সবুজে ঘেরা চা বাগানের মাঝখানে বিশাল এই লেইক। বাগানের প্রবেশপথে গাড়ি রেখে হেঁটেই রওনা দিলাম। যদিও গাড়ি নিয়েও যাওয়া যেত, তবু হেঁটে হেঁটেই লেইকের পাড়ে গেলাম। চা বাগানের মধ্য দিয়ে আঁকাবাঁকা রাস্তা, পাশে মসজিদ, স্কুল, বাসিন্দাদের বাড়িঘর। বিভিন্ন টিলার চূড়ায় অনেক বাড়িঘর দেখলাম। সেগুলো দেখে অন্যরকম একটা অনুভূতি হলো। দু'পাশে টিলা, মাঝে রাস্তা। কয়েক মিনিট হাঁটতেই পদ্মছড়া লেইক পেয়ে গেলাম। লেইকের চারপাশে পাহাড়ের মতো উঁচু সব টিলা এক অদ্ভুত সৌন্দর্যের সৃষ্টি করেছে। পুরো লেইকটাই মুগ্ধতায় আচ্ছন্ন করে দেবে যে কোনো সৌন্দর্য-পিপাসুকেও।

ঘুরে ঘুরে লেইক দেখলাম। মূল লেইকের পাশে পুকুরের মতো ছোট একটা লেইকে পদ্মেরও দেখা মিলল। তাতে লেইকের সার্থকতাটাই ফুটে উঠল।

সন্ধ্যা হয়ে আসছে, তাই বেশিক্ষণ না থাকলেও লেইকটির প্রতি ভালোলাগা ছিল অবিরাম। লেইকটির কথা এখনও অনেকে জানে না। তাই এটি নিরিবিলি ও ভালো পরিবেশ বিরাজ করছে। সবাই যেতে শুরু করলে কী হবে সেটা আগাম না জানলেও আন্দাজ করা কঠিন নয়। যাই হোক, এখানে আবারও আসার প্রত্যয় ব্যক্ত করে লেইক থেকে বেরিয়ে এলাম। গাড়িতে উঠতে উঠতে সন্ধ্যা ঘনিয়ে রাত নেমে এলো। কনকনে ঠাণ্ডা বেড়ে গেলো অনেক। কিন্তু গাড়িতে সেটা অনুভব করার সুযোগ নেই।

অতঃপর ফেরা

রাতের আঁধারে মাধবপুর থেকে বেরিয়ে শ্রীমঙ্গল রোড ধরলাম আমরা। লাউয়াছড়া জাতীয় উদ্যানের মাঝ দিয়ে মসৃণ, পিচঢালা রাস্তায় উঠতেই একটা অপার্থিব সৌন্দর্যে আচ্ছন্ন হলাম। বনের মাঝখানে এই রাস্তাটি ধরে চলাচল করলে মনেই হয় না দেশে আছি!

শ্রীমঙ্গলে এসে আদি নীলকণ্ঠ চা কেবিনে চা খেতে গেলাম। চমৎকার স্বাদের গ্রিন টি খেয়ে শীতের রাতে দারুণ উষ্ণতা অনুভব করলাম। নীলকণ্ঠ থেকে বেরিয়ে সোজা ফেরার পথ ধরলাম। সারাদিনের এক আনন্দঘেরা, স্মৃতিময় ঘোরাঘুরির পর ঘোরলাগা এক সন্ধ্যায় যার যার গন্তব্যের দিকে রওনা দিলাম। শমসেরনগর অভিযানের এই সুন্দর দিনটা সারাজীবন স্মৃতির পাতায় অমলিন হয়ে থাকবে এটা বলে দেয়াই যায়।

শমসেরনগরে যেভাবে যাবেন

ট্রেনে কিংবা বাসে শমসেরনগর যাওয়া যায়। ঢাকা থেকে শমসেরনগর স্টেশনে নিয়মিত বিভিন্ন অন্তঃনগর ও লোকাল ট্রেন থামে। বাসে যেতে হলে মৌলভীবাজার অথবা শ্রীমঙ্গলে সরাসরি বাসে এসে সেখান থেকে সিএনজি, কার কিংবা মাইক্রোবাস ভাড়া করে পুরো শমসেরনগর ঘুরে দেখা যাবে।

শমসেরনগরে যেখানে থাকবেন

শমসেরনগর এয়ারপোর্টের পাশেই সুইস ভ্যালি রিসোর্ট নামে একটা নান্দনিক রিসোর্ট আছে। সেখানে থাকা যাবে। শ্রীমঙ্গলেও চাইলে থাকা যায়। অসংখ্য ছোট, বড়, মাঝারি রিসোর্ট আছে। পাঁচ তারকা মান থেকে একদম সাধারণমানের হোটেলও আছে শ্রীমঙ্গলে। বাজেট অনুযায়ী থাকতে চাইলে শ্রীমঙ্গলেই থাকা উচিত।

শমসেরনগরে যেখানে খাবেন

শমসের নগরে লোকাল অনেক রেস্টুরেন্ট আছে। সেখানে খেতে না চাইলে শ্রীমঙ্গলে পানসী রেস্টুরেন্টসহ বেশকিছু ভালো রেস্টুরেন্ট আছে। মৌলভীবাজার হয়ে ফিরলেও সেখানে ভালোমানের প্রচুর রেস্টুরেন্ট আছে। নিজের রুচি অনুযায়ী যে কোনো রেস্টুরেন্টেই খাওয়া যায়।

আইনিউজ/এসডি

ভ্রমণ বিষয়ক আর্টিকেল পড়তে ভিজিট করুন আইনিউজের ভ্রমণ ক্যাটাগরি (https://www.eyenews.news/travel/)

আইনিউজে দেখুন আরও ভিডিও খবর

আইনিউজ ভ্রমণ ভিডিও

হাইল হাওরের বাইক্কাবিলে পর্যটক আর পদ্মটুনার ভিডিও ভাইরাল

নীলাদ্রি লেক আমাদের এক টুকরো কাশ্মীর | পাখির চোখে নীলাদ্রি

এছাড়াও যে কোনও ভিডিও সংবাদের জন্য ভিজিট করুন আইনিউজের ভিডিও আর্কাইভস

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়

শিরোনাম

শিরোনামনৌযান বানিয়ে এলাকায় আলোড়ন সৃষ্টি করেছেন ছোট কিশোর হাকিমুল শিরোনামকাউয়াদীঘি হাওরের জলাবদ্ধতা নিরসনে জেলা প্রশাসকের জরুরি বৈঠক শিরোনামবাংলাদেশে গম রপ্তানি করতে আগ্রহী রাশিয়া শিরোনামকোকাকোলার সাথে দুধ মিশালে তা পানির মত স্বচ্ছ দেখায় কেন? শিরোনামকাশিমপুর পাম্প হাউজ সচল রাখার দাবিতে মৌলভীবাজারে কৃষক সমাবেশ শিরোনামকেন তেলের দাম বৃদ্ধি- ব্যাখ্যার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী শিরোনামশিক্ষা সপ্তাহে মৌলভীবাজারে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ শিরোনামমৌলভীবাজারে করোনা প্রতিরোধ বিষয়ক কর্মশালা ও মতবিনিময় সভা শিরোনামসাকিব-পাপনের সম্পর্কে ফাটল, প্রসঙ্গে বেটিং কোম্পানির সাথে চুক্তি শিরোনামবঙ্গবন্ধু হত্যাকাণ্ডে মার্কিন যোগসাজশ শীর্ষক আলোচনা সভা শিরোনামমালিতে সন্ত্রাসী হামলায় ৪২ সেনার মৃত্যু শিরোনাম১০০ বোতল ফেন্সিডিল-গাঁজা নিয়ে নারীসহ একজন আটক শিরোনামরাশিয়া-ইউক্রেন যুদ্ধের কলকাঠি নাড়ছে যুক্তরাষ্ট্র! শিরোনামবাংলাদেশি বন্দর হয়ে কলকাতা থেকে আসা প্রথম চালান গেলো মেঘালয়ে শিরোনামহোটেল রুমে পাওয়া গেলো নারী ডাক্তারের মৃতদেহ শিরোনামশ্রীমঙ্গলে মাদকাসক্ত ছেলেকে জেল হাজতে দিলেন মা শিরোনামশুদ্ধাচারে মৌলভীবাজারে শ্রেষ্ঠ যুব উন্নয়ন কর্মকর্তা অমলেন্দু দাশ শিরোনামসান্তনাদায়ক জয় পেলো বাংলাদেশ শিরোনামসেন্সর বোর্ড আমাদের দেশে ফাঁসির রজ্জুর মতো: জয়া আহসান শিরোনামনবীগঞ্জে পরিমাপে কম দেয়ায় একাধিক ফিলিং স্টেশনকে জরিমানা শিরোনামসংস্কারের অভাব, নবীগঞ্জ-মার্কুলী সড়কের দুর্ভোগ চরমে শিরোনামকুলাউড়ায় কলেজ ক্যাম্পাসে ঢুকে ভিডিও বানানোর সময় ২ ‘টিকটকার’ আটক শিরোনামভাড়া বৃদ্ধি হওয়ায় সিলেটের রেল স্টেশনগুলোতে বেড়েছে যাত্রীর চাপ শিরোনামডলারের বাজারে আগুন, বর্তমান দাম ১১৯ টাকা শিরোনামমৌলভীবাজারে কোন রুটে বাস ভাড়া কত? শিরোনামস্বেচ্ছায় রক্তদানের চেয়ে মহৎ কিছু হতে পারে না: মোস্তাফা জব্বার শিরোনাম২৫৬ রানের টার্গেট দিয়ে শুরুতেই ২ উইকেট তোলে নিলো টাইগাররা শিরোনামনব নির্মিত ব্রিজটি যেন হাজার মানুষের মরণ ফাঁদ! শিরোনামডলার সঙ্কট: খোলা বাজারে রাজস্ব ফাঁকি দিয়ে উঁচু দরে চলছে কেনাবেচা শিরোনামজাদরেল বাবার দুই মেয়ে অপহরণের নাটকীয় কাহিনী শিরোনামরাতের আঁধারে রোহিঙ্গা ক্যাম্পগুলো নিয়ন্ত্রণ করে কারা? শিরোনামবিআরটিতে মোটা বেতনে চাকরির সুযোগ! শিরোনামসরকারের রাজস্ব ফাঁকি; মৌলভীবাজারে অবাধে চলছে ডলার-পাউন্ড কেনাবেচা শিরোনামমান বাঁচানোর ম্যাচ বাংলাদেশ একাদশে ২ পরিবর্তন শিরোনামলোডশেডিং বাড়ছে লন্ডনেও শিরোনামসন্তান দেওয়ার কথা বলে নিঃসন্তান ভক্তকে ধর্ষণ করলেন ভণ্ড গুরু শিরোনামমেজোমামা খুব বোকা শিরোনামফের উত্তপ্ত রোহিঙ্গা ক্যাম্প, সন্ত্রাসীর গুলিতে ২ জনের মৃত্যু শিরোনামজেনে নিন বিশ্বের কোন দেশে জ্বালানির দাম কত? শিরোনাম‘স্মৃতির আঙিনায়’ জয়া আহসানের সাথে গল্পে মাতলেন বার্জার শিরোনামঅবৈধ পথে ইতালি স্বপ্নের যাত্রা, মৃত্যুর শোকে কাতর স্বজনরা শিরোনামবড়লেখায় বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত শিরোনামঠাকুরগাঁওয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত শিরোনামযাত্রীবাহী লঞ্চ ও বাল্কহেড সংঘর্ষ; নিখোঁজ এক শ্রমিকের লাশ উদ্ধার শিরোনামশ্রীমঙ্গলে বর্ণাঢ্য আয়োজনে আদিবাসী দিবস পালিত শিরোনামসিলেটে ৫ পেট্রল পাম্পকে লাখ টাকা জরিমানা শিরোনামমজুরি বৃদ্ধির দাবিতে ৪২ চা বাগানে চা শ্রমিকদের কর্মবিরতি শিরোনামভয়াবহ সেশনজটের কবলে কুবির বিভিন্ন বিভাগ শিরোনামযাত্রীবাহী বাসে ডাকাতি-ধর্ষণ: মূলহোতাসহ ১০ আসামি ডিবির হাতে শিরোনামহঠাৎ ট্রাম্পের বাড়িতে এফবিআই`র হানা, সিন্দুক ভাংচুর শিরোনাম৫ম শ্রেণী পাশ, নেই কোনো ডিগ্রি, তবু তিনি ডিগ্রিধারী ডাক্তার শিরোনামমৌলভীবাজারে গাছ রোপনের শর্তে দুই আসামীকে মুক্তি দিলেন আদালত শিরোনামসিলেটে বিভাগীয় বিতর্কে চ্যাম্পিয়ন মৌলভীবাজার ডিবেটিং সোসাইটি শিরোনামদুঃসংবাদ দিলো ফেসবুক, বন্ধ হচ্ছে লাইভে পণ্য বিক্রি শিরোনামদেশে করোনা শনাক্তের হার ৫ দশমিকের নিচে, ৩ জনের মৃত্যু শিরোনামআত্মপ্রত্যয়ী, অতুলনীয় ব্যক্তিত্বের অধিকারী বঙ্গমাতা: পরিবেশমন্ত্রী শিরোনামবঙ্গবন্ধু হত্যাকান্ড : প্রত্যক্ষদর্শীর স্মৃতিচারণ শিরোনামগাজা ইসরায়েলের যুদ্ধবিরতি পর ৪৪ ফিলিস্তিনির প্রাণহানি শিরোনামবঙ্গমাতার জন্মদিনে মৌলভীবাজারে দুস্থ নারীদের চেক ও সেলাই মেশিন বিতরণ শিরোনামমৌলভীবাজারসহ সাত জেলায় বইছে তাপপ্রবাহ শিরোনামওজনে কম দেওয়ায় কুলাউড়ার পেট্রল পাম্পকে ৫০ হাজার টাকা জরিমানা শিরোনামসৌদিতে নির্যাতনের শিকার; দেশে ফেরার আকুতি হবিগঞ্জের তরুণীর শিরোনামকলেজছাত্রীর সঙ্গে স্কুলছাত্রের প্রেম, মামলা করলেন মেয়ের বাবা শিরোনামমুক্তিযোদ্ধার বাড়ি দখলের অভিযোগ: হাইকোর্টের নজরে আনলেন সুমন শিরোনামবঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক পেলেন ৫ নারী শিরোনামকবির শহর শিলচরে আন্তর্জাতিক গুণীজন সংবর্ধনা শিরোনাম‘মাদক বিজ্ঞানী’ সাঈদ কারাগারে শিরোনামমৌলভীবাজারে যুবলীগের প্রতিবাদ মিছিল শিরোনামঅভিজ্ঞতা ছাড়াই চাকরির সুযোগ! শিরোনামদেশে ফিরেছেন ৫৭ হাজার ৯শ হাজি শিরোনামবঙ্গমতা ফজিলাতুন নেছা মুজিব: দ্য ফার্স্ট লেডি অব বাংলাদেশ শিরোনাম`আটটা বাজলেই বাত্তি অফ করি দেই` শিরোনামবিরোধের জেরে পুকুরে বিষ ঢেলে লক্ষাধিক টাকার মাছ নিধনের অভিযোগ শিরোনামরাজনগরে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত শিরোনামসিলেটে মা-মেয়েকে ধর্ষণের অভিযোগ আটক দুই শিরোনামঢাকায় শো করতে আসছে বিটিএস! শিরোনামএবার সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব শিরোনামএবার ট্রেনের ভাড়াও বাড়ানোর ইঙ্গিত রেলমন্ত্রীর শিরোনামসেপ্টেম্বর থেকে লোডশেডিং কমবে, আশা প্রতিমন্ত্রীর শিরোনামকরোনার কিট সাশ্রয়ী মূল্যে তৈরি করলো বাংলাদেশ শিরোনামলিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারের ক্লাস ১০ আগস্ট শুরু শিরোনামফেসবুকে পিস্তলের ছবি আপলোড, যুবক আটক শিরোনামমৌলভীবাজারে ওজনে ডিজেল কম, ফিলিং স্টেশনকে জরিমানা শিরোনামতামিম বাহিনীর সামনে আজ সিরিজ বাঁচানোর মিশন শিরোনামবন্ধু দিবস আজ, কাছে আছে কী আপনার বন্ধুরা? শিরোনামএশিয়া কাপের দল ঘোষণার জন্য তিনদিন বেশি সময় পেলো বাংলাদেশ শিরোনামহিরো আলমকে ‘টিউনলেস’ বাংলাদেশি স্টার বললো আরব নিউজ শিরোনামসোমবার থেকে চীনের ভিসা পাবে বাংলাদেশী শিক্ষার্থীরা শিরোনামসোমবার বরুণা মাদরাসায় আসছেন আওলাদে রাসুল সাইয়্যেদ আসজাদ মাদানী শিরোনামজ্বালানি তেলের উত্তাপ সবজি বাজারে শিরোনামদেশে আগে কখনো স্বর্ণের এতো দাম দেখেনি মানুষ! শিরোনামওসমানীনগরে তরুনীকে সংবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৩ শিরোনামবড়লেখায় নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ, দুই ব্যবসায়ীকে জরিমানা শিরোনামকানাডায় সড়ক দুর্ঘটনায় দুই প্রবাসী বাংলাদেশীর মৃত্যু শিরোনামমানবতাই শ্রেষ্ঠদান সমাজকল্যাণ সংস্থা’র ফ্রি ব্লাড ক্যাম্পেইন অনুষ্ঠিত শিরোনামকাবুলে আইএসের হামলায় নিহত ৮ শিরোনামজ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে সারাদেশে প্রতিবাদ শিরোনামবিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম শিরোনামসরকার আজ দানবে পরিণত : মির্জা ফখরুল শিরোনামজ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: সিলেট-সুনামগঞ্জ রুটে ভাড়া বেড়ে ১৪০ টাকা শিরোনামকাপ্তাই লেকের পানিতে নেমে পর্যটকের মৃত্যু শিরোনামজ্বালানী তেলের দামের সাথে কমলগঞ্জে কাঁচা মরিচের দাম আকাশচুম্বী শিরোনামকরোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২, শনাক্ত ২২০ শিরোনামপুলিশ পরিচয়ে ছিনতাই, যুবলীগ নেতা আটক শিরোনামজ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নির্দয় ও নজীরবিহীন: জিএম কাদের শিরোনামঅনেক দেশের তুলনায় দেশে জ্বালানির দাম কম: তথ্যমন্ত্রী শিরোনামজ্বালানির দামবৃদ্ধি, নতুন ভাড়া নির্ধারণে বৈঠকে পরিবহন নেতারা শিরোনামহাওরে জলাবদ্ধতা নিরসন ও অপরিকল্পিত সেতু অপসারণের দাবিতে মানববন্ধন শিরোনামতেল না পেয়ে বিক্ষোভ, সিলেটে সড়ক অবরোধ শিরোনামসিলেট রেলস্টেশনে হঠাৎ এবার সেই রনি শিরোনামজ্বালানী তেলের দাম বৃদ্ধি: সিলেটে পরিবহন সঙ্কট, ভোগান্তি শিরোনামজবি সোশ্যাল ওয়ার্ক ডিবেটিং ক্লাবের নেতৃত্বে আল-আমিন ও আসিফ শিরোনামআরেক দফা বাড়লো জ্বালানী তেলের দাম শিরোনামমৌলভীবাজারের লুৎফর রহমান বাংলাদেশ ছাত্রলীগের সহ-সম্পাদক শিরোনামতারাকান্দায় শেখ কামালের জন্মবার্ষিকীতে পুস্তবক অর্পণ শিরোনামবানারীপাড়ায় শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত শিরোনামকুলাউড়ায় শতকোটি টাকার সেতুতে উঠতে লাগে বাঁশের মই! শিরোনামচীনকে ‘দুষ্ট প্রতিবেশী’ বললেন তাইওয়ানের প্রধানমন্ত্রী শিরোনাম‘শেখ কামালের নীতি অনুসরণ করে যুব সমাজ নিজেদেরকে গড়ে তুলবে’ শিরোনামজুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বদরুল হোসেন আর নেই শিরোনামহিরো আলমকে নিয়ে আরব নিউজের প্রতিবেদন শিরোনামওয়ানডেতে ৮ হাজার রান পূর্ণ করলেন তামিম ইকবাল শিরোনামচার ব্যাটসম্যানের ফিফটিতে টাইগারদের সংগ্রহ তিনশোর বেশি শিরোনামশেখ কামালের জন্মদিনে মৌলভীবাজারে সাইকেল ও গাছের চারা বিতরণ শিরোনামবাসটিতে তাঁকে ছয়বার ধর্ষণ করা হয়েছিল, জানালেন ভুক্তভোগী নারী শিরোনামরাতে স্ত্রীর সঙ্গে ঝগড়া, সকালে স্বামীর মরদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারের যুবকের কৌশল উদ্ভাবন রেললাইন থেকে বিদ্যুৎ উৎপাদন শিরোনামসিলেটে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে বাবা-মেয়ে নিহত শিরোনামরাজনগরে যুক্তরাষ্ট্রের কাউন্সিলম্যানের সাথে সাংবাদিকদের মতবিনিময় শিরোনামমানি লন্ডারিং করে টাকার পাহাড় গড়েছেন সাবেক মন্ত্রীর এপিএস শিরোনাম‘সিলেট সাইট’ নামে ভয়ঙ্কর প্রতারণা, আটক ৩ শিরোনামডলারে অস্থিরতার সুযোগে অনিয়ম সিলেটে, বাংলাদেশ ব্যাংকের অভিযান শিরোনামসাংবাদিকের সাথে প্রধান শিক্ষকের অশালীন আচরণের অভিযোগ শিরোনামতাইওয়ানে ক্ষেপণাস্ত্র ছুড়ল ক্ষিপ্ত চীন শিরোনামআবারও মক্কায় কালো পাথর স্পর্শ-চুম্বনের সুযোগ পাচ্ছেন মুসল্লিরা শিরোনামশুক্রবার ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে শিরোনামকর্তৃপক্ষের আশ্বাসে কাজে ফিরলেন ওসমানীর ইন্টার্ন চিকিৎসকরা শিরোনামঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২১ ঘন্টা পর নদী থেকে শিক্ষকের মরদেহ উদ্ধার শিরোনামলুঙ্গি পরায় দেওয়া হয়নি সিনেপ্লেক্সের টিকেট, সেই বৃদ্ধকে খুঁজছেন নায়ক-নায়িকা শিরোনামপ্রেমের টানে বরিশালে, ‘দেশি প্রেমিকের’ হাতে মার খেয়ে পালালেন ভারতীয় প্রেমকান্ত শিরোনামচলন্ত বাসে দলবদ্ধ ধর্ষণ ও ডাকাতি: ভয়ঙ্কর সেই রাতের বর্ণনা শিরোনামড্রাইভিং লাইসেন্স করার নিয়ম শিরোনামমালয়েশিয়া পাঠানোর মতো পর্যাপ্ত কর্মী পাচ্ছে না বাংলাদেশ শিরোনাম২৪ ঘণ্টায় করোনায় দুজনের মৃত্যু, দুজনই সিলেটের শিরোনামপঞ্চাশ বছরে বিশ্বের অবনতি অনেক শিরোনামবন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারে মাঝে বিসিএস শিক্ষা ফোরামের অর্থ সহায়তা শিরোনামসাংবাদিককে হুমকি, জবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে জিডি শিরোনামবয়োবৃদ্ধকে কুপিয়ে হত্যাচেষ্টা, ইউপি সদস্য কারাগারে শিরোনামস্বামীর পরকীয়ার বলি অন্তঃসত্ত্বা স্ত্রী শিরোনামরাজনগর পুলিশের অভিযানে ৪ জুয়াড়িসহ আটক ৭ শিরোনামপিতা-পুত্রের অস্বাভাবিক মৃত্যু: ১০ দিনেও ফেরেনি মেয়ের জ্ঞান শিরোনামবাংলাদেশিরা যেভাবে গ্রিসে বৈধ হবেন শিরোনামমৌলভীবাজারে ছাত্রদলের মশাল মিছিল শিরোনামওসমানী মেডিকেলে দুই শিক্ষার্থীর ওপর হামলা: প্রধান আসামি গ্রেপ্তার শিরোনামসাপ্তাহিক চাকরির খবর শিরোনামমৌলভীবাজার সড়ক ব্যবহার করে জ্বালানি তেল-গ্যাস নেবে ভারত শিরোনামদেশে ফিরেছেন অর্ধ লক্ষ হাজি শিরোনামমৌলভীবাজারে ৬৭৮ জনকে ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স’, তোলপাড়! শিরোনামযাত্রীবাহী বাস জিম্মি করে ডাকাতি, নারী যাত্রীকে ধর্ষণ! শিরোনামকমলগঞ্জে ছড়া থেকে বৃদ্ধার লাশ উদ্ধার শিরোনামফের বাড়লো সোনার দাম শিরোনামকমলগঞ্জে ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে বখাটে গ্রেফতার শিরোনামচুয়াডাঙ্গা সীমান্ত থেকে ৮০ হাজার ইউএস ডলার উদ্ধার শিরোনামনবীগঞ্জে বাল্যবিবাহ বন্ধ করলেন এসিল্যান্ড শিরোনামআমিরাতে সড়ক দুর্ঘটনায় প্রবাসী বাংলাদেশি নিহত শিরোনাম‘সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না’ শিরোনামরাস্তা দখল করে গড়ে ওঠেছে সার কারখানা, দুর্ভোগে এলাকাবাসী শিরোনামওসমানীতে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত শিরোনাম‘নির্বাচন এসে গেছে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরাতে হবে’ শিরোনামপ্রবল উৎসাহে বৃক্ষমেলায় বিক্রি হচ্ছে পরিবেশের শত্রু ইউক্যালিপটাস গাছ শিরোনামপ্রয়াণ দিবসে গানে গানে কবিগুরুকে স্মরণ করবে মৌলভীবাজার শিরোনামরেফারিকে ঘুষি মারায় আজীবনের জন্য নিষিদ্ধ আর্জেন্টিনার ফুটবলার শিরোনাম২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৭৭ জন হাসপাতালে শিরোনামবিদ্যুৎ সাশ্রয়ে দেশের সব মাদ্রাসাকে ৮ নির্দেশনা শিরোনামমৌলভীবাজারে রেড ক্রিসেন্ট সোসাইটি’র খাদ্যসামগ্রী বিতরণ শিরোনামঅজ্ঞান পার্টির খপ্পরে খোদ পুলিশ কর্মকর্তা শিরোনাম২৪ ঘণ্টায় বাড়েনি মৃত্যু, কমেছে সংক্রমণ শিরোনামজাবিতে ৮ ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে সাংবাদিক নির্যাতনের অভিযোগ শিরোনামবন্যার পর এবার সুনামগঞ্জবাসীর দুর্ভোগ বাড়াচ্ছে নদীভাঙন শিরোনামপাকিস্তানের গণমাধ্যম বলছে- ‘শেখ হাসিনার থেকে শিখুন’ শিরোনামছিনতাইয়ের ১১ দিন পর উদ্ধার হলো জবির ছাত্রীর মোবাইল, আটক ৩ শিরোনামদেশের প্রথম মেট্রোরেলের চালক হবেন নোবিপ্রবির মরিয়ম আফিজা শিরোনামওয়াশিং মেসিনের ভেতরে মিলল শিশুর লাশ! শিরোনামতুরস্কের সীমানায় পৌঁছালো ইউক্রেনের প্রথম শস্যবাহী জাহাজ শিরোনামওসমানী মেডিকেলে শিক্ষার্থীদের ওপর হামলা, আন্দোলনে ইন্টার্ন চিকিৎসক ও শিক্ষার্থীরা শিরোনামমৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ শিরোনামসন্তানের আগমনের অপেক্ষায় রাজ ও পরীমণি শিরোনামমাদককাণ্ডে ধরা পড়ে বাংলাদেশি কূটনৈতিক প্রত্যাহার ‘বিব্রতকর’: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শিরোনামনারীদের অন্তর্বাস তৈরি করতে ২ কোটি ৮০ লাখ ডলার বিনিয়োগ শিরোনাম১০ রানের জন্য সিরিজ হারের লজ্জা বাংলাদেশের শিরোনামকমলগঞ্জে সাংবাদিকের বাড়িতে দুর্ধর্ষ চুরি শিরোনামবিএনপিকে সঙ্গে রাখলেও তাদের হাতে ক্ষমতা দেওয়া যাবে না: নুর শিরোনামস্বজনদের চাপে ‘পদ্মা ও সেতু’র নাম বদলে রাখা হলো ইসলামিক নাম শিরোনামনামাজ পড়ার শর্তে ৩ বছরের জেল থেকে পরিত্রাণ শিরোনামরোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীর গুলিতে পুলিশ আহত শিরোনামমাদককাণ্ডে ধরা পড়ে জাকার্তা থেকে ফেরত আসলেন বাংলাদেশি কূটনীতিক শিরোনামআলী আমজদ প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন শিরোনামচিরদিন আমি থাকবো না, কিন্তু অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে : প্রধানমন্ত্রী শিরোনামগ্রুপসেরা হয়ে ফাইনালে বাংলাদেশ শিরোনামকমলগঞ্জে চার ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তার জরিমানা শিরোনামএলপি গ্যাসের দাম কমেছে শিরোনামশেষ টি-টোয়েন্টির নেতৃত্ব মোসাদ্দেকের কাঁধে শিরোনামকর্মীরা চান হরতাল, ফখরুল বলেন, ‘আগে দখল করো’ শিরোনামযে কারণে শ্রীলঙ্কা হবে না বাংলাদেশ শিরোনামশুশুক বাঁচলে বেঁচে যায় গোটা জলজ জীবন চক্র শিরোনামমাশরুম চাষ শিখতে বিদেশ যাবেন ৩০ কর্মকর্তা, ব্যয় হবে ১ কোটি ২০ লাখ শিরোনাম‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেল বাংলাদেশ শিরোনামএকমাসে সড়কে প্রাণ গেলো ১৯০ জন শিক্ষার্থীর শিরোনামশোকাবহ আগস্টের দ্বিতীয় দিন আজ শিরোনামসিআইএ-র হামলায় শীর্ষ জঙ্গী নেতার মৃত্যু শিরোনামদ্য কনসার্ট ফর বাংলাদেশ: ইতিহাসে ভিন্নরকম এক সঙ্গীতায়োজন শিরোনামকমলগঞ্জে চক্ষু হাসপাতালের শুভ উদ্বোধন শিরোনামজুলাই মাসেই সড়ক খাতে ক্ষতি ৬৫৩ কোটি টাকা, ৮৭১ প্রাণহানি শিরোনামচালু হলো কুসুমবাগের গ্যাস পাম্প শিরোনামবাড়ি থেকে পালানো দুই ছাত্রী ১১ দিন পর নারায়ণগঞ্জ থেকে উদ্ধার শিরোনাম‘তারা নিজেরাই সন্তান পয়দা দিতে থাকুক, আমাদের আপত্তি নাই’ শিরোনামগোপনে খবর পেয়ে সাপুড়িয়ার কাছ থেকে ৪টি সাপ উদ্ধার শিরোনামরাণীশংকৈলে চাঞ্চল্যকর শিশু নিহতের ঘটনা শিরোনামএমসির গণধর্ষণ মামলার বিচার ট্রাইব্যুনালে নিতে উচ্চ আদালতে রিট শিরোনামবিশ্ববিদ্যালয়ের হল থেকে একের পর এক বেরিয়ে এলো সাপ! শিরোনামবৃষ্টিতে লুঙ্গি পরেই বানভাসিদের ঘর বাধার কাজে নামলেন তাসরিফ শিরোনামমৌলভীবাজারে ফেন্সিডিল ও গাঁজাসহ আটক ৩ শিরোনামদেশের বাজারে সারের দাম বেড়েছে আরও ৬ টাকা শিরোনামকুলাউড়া উপজেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা শিরোনামবিরল রেকর্ড করে সাকিবের পাশে নাম লেখালেন সোফি শিরোনামফেঞ্চুগঞ্জ উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমিটি ঘোষণা শিরোনামহবিগঞ্জে ড্রেস ছাড়া স্কুলে আসায় ছাত্রীকে শাস্তি, বরখাস্ত শিক্ষিকা শিরোনাম‘মানুষ ফ্যাসিবাদি আওয়ামী সরকারকে ভয় করবে না’ শিরোনামপ্রেমিকাকে খুশি করতে এটিএম বুথে চুরির চেষ্টা! শিরোনাম‘বিএনপি নেতারা হারিকেন নিয়ে আন্দোলন করছে’ শিরোনামভারতে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু, বাংলাদেশে শঙ্কা শিরোনামশুরু হলো বাঙালীর শোকের মাস আগস্ট শিরোনামচোট পাওয়ায় জিম্বাবুয়ে সফর শেষ সোহানের শিরোনামশাবির ৭২ টি সিসি ক্যামেরার মধ্যে ৫৩ টিই বিকল শিরোনামমৌলভীবাজারে মাদক নিয়ন্ত্রণে মহাপরিকল্পনা শিরোনামলোডশেডিংয়ের প্রতিবাদে মৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল শিরোনামগুণী শিল্পী সমরজিৎ রায়ের জন্মদিন পহেলা আগস্ট শিরোনামচলতি বছরের সেপ্টেম্বরেই উদ্বোধন হবে রামপাল বিদ্যুৎকেন্দ্রের শিরোনামসমতায় ফেরার ম্যাচে টাইগারদের সামনে ১৩৬ রানের ছোট লক্ষ্য শিরোনামকুলাউড়ায় চোলাইমদসহ মাদক কারবারি আটক শিরোনামপুলিশ পরিচয়ে মালবাহী ট্রাকে চাঁদাবাজি, আটক ২ শিরোনামএসএসসি ও সমমান পরীক্ষার সংশোধিত রুটিন শিরোনামছাত্রীনিবাসে পলিটেকনিক ছাত্রীর মরদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারের রোমানা বেগম, জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান ভেনেজুয়েলা! শিরোনামঅষ্টম শ্রেণী পাসে আকিজ গ্রুপে চাকরির সুযোগ! শিরোনামমোসাদ্দেকের ঘূর্ণিতে ধুঁকছে জিম্বাবুয়ে শিরোনামমৌলভীবাজারে টিকটক লাইভ করে মরে গেলেন নরসুন্দর শিরোনামভোলায় পুলিশ-বিএনপি সংঘর্ষে ১ জনের মৃত্যু, অর্ধশতাধিক আহত শিরোনামকুলাউড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু শিরোনামমৌলভীবাজারে বৃক্ষমেলার উদ্বোধন, চলবে ৬ আগষ্ট পর্যন্ত শিরোনামনয় বছর পর সিকৃবি ছাত্রলীগের কমিটি গঠন শিরোনামদুই ঘণ্টায় ১ ভোট, ঘুমিয়ে পড়লেন পোলিং অফিসার শিরোনাম১ বছরে আওয়ামী লীগের আয় ২১ কোটি ২৩ লাখ, ব্যয় ৬ কোটি শিরোনামসঙ্গীত শিল্পী নির্মলা মিশ্রের প্রয়াণ শিরোনামগাজীপুরে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ, ৫ জনের মৃত্যু শিরোনামরেকর্ড অষ্টমবার কোপার শিরোপা ঘরে তোললো ব্রাজিল শিরোনামগুচ্ছভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু শিরোনামফের করোনায় আক্রান্ত বাইডেন শিরোনামমৌলভীবাজার পৌর এলাকা থেকে লজ্জাবতী বানর উদ্ধার শিরোনামহার দিয়ে ক্যাপ্টেন্সি শুরু নুরুলের শিরোনামআড়াই বছরে রেলক্রসিংয়ে ১১৬ দুর্ঘটনায় ২১৯ জনের মৃত্যু শিরোনামকমলগঞ্জে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন শিরোনামএবার মাল্টার ভিসা পাওয়া যাবে ঢাকা থেকেই! শিরোনামবাংলালিংকে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি শিরোনামমৌলভীবাজারে যন্ত্রসঙ্গীত উৎসবে সুরের মুর্ছনায় মাতলেন দর্শক শিরোনামঠাকুরগাঁওয়ে কবরস্থান থেকে ১৯ টি কঙ্কাল চুরি, আতঙ্কে এলাকাবাসী শিরোনামমক্কার রীতি ভেঙে কাবার গিলাফ পরিবর্তন হচ্ছে আজ শিরোনামকোম্পানিগঞ্জের আখলিমা বেগমের লাশ মিললো কুলাউড়ায় শিরোনামপাকিস্তান পুলিশের শীর্ষপদে প্রথম হিন্দু নারী মনীষা শিরোনামডেঙ্গুতে আরও ১ মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৮৫ জন শিরোনাম‘ভালো শিল্পীর সুর থাকতে হয়, ডিবিরও মনুষ্যত্ব থাকতে হয়’ শিরোনামনুরুলের বাংলাদেশকে ২০৬ রানের লক্ষ্য দিল জিম্বাবুয়ে শিরোনামডিসেম্বরে উন্মুক্ত হবে বঙ্গবন্ধু টানেল শিরোনামদুলাভাইয়ের ধর্ষণের শিকার শ্যালিকা শিরোনামনিরাপদ রেলে মৃত্যুর মিছিল ও রনির আন্দোলন শিরোনামকুলাউড়ায় অজ্ঞাত নারীর মৃতদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামন্টের ফাইনাল অনুষ্ঠিত শিরোনামকুলাউড়ায় মুসলিম প্রেমিকের হাত ধরে হিন্দু গৃহবধূর উধাও শিরোনাম২৪ ঘণ্টায় প্রায় সাড়ে তিনশো আক্রান্ত, মৃত্যু ৩ শিরোনাম৭ মাসে অবহেলায় ১০৫২ টি দুর্ঘটনা, ১৭৮ প্রাণহানি শিরোনামটস হেরে অধিনায়কের যাত্রা শুরু হলো সোহানের শিরোনামবাংলাদেশেও প্রবেশ করতে পারে মাঙ্কিপক্স ভাইরাস শিরোনামএই বাস্তুচ্যুত নাগরিকরা আমাদের বোঝা হয়ে দাঁড়াচ্ছে শিরোনামকেন্দ্রের নির্দেশনা না মেনে ফোন নিয়ে প্রবেশ শিক্ষার্থীদের শিরোনামপোর্টিয়াস উচ্চ বিদ্যালয়ের ৮৮ ব্যাচের প্রাক্তন শিক্ষক সম্মাননা শিরোনামযুদ্ধবন্দী কারাগারে বোমা হামলা, পরস্পরকে দোষছে রাশিয়া-ইউক্রেন শিরোনামটাই পরা বাদ দিয়ে জ্বালানি সাশ্রয় করতে চান স্পেনের প্রধানমন্ত্রী শিরোনামমিরাজুলের হ্যাট্রিকে তুলোধোনো অবস্থায় হারলো মালদ্বীপ শিরোনাম‘গেটম্যান নামাজে ছিলেন’ : গেটম্যান সাদ্দামকে আসামি করে মামলা শিরোনামবঙ্গোপসাগরে ২৬টি মাছ ধরা ট্রলারে দুর্ধর্ষ ডাকাতি শিরোনামআইএফআইসি ব্যাংকের আছিরগঞ্জ বাজার উপশাখার উদ্বোধন শিরোনামসাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহতের ডাক শিরোনামসিলেটের ১১ থানায় চালু হচ্ছে অনলাইন জিডি শিরোনামঅনেকেই জানেন না, সিগারেটের বাংলা অর্থ কী? শিরোনামশাবিপ্রবি শিক্ষার্থী বুলবুল হত্যায় দু্ইজনের স্বীকারোক্তি শিরোনাম‘হাওয়া’ দেখতে দর্শকদের ভিড়, খোদ নায়িকা সিঁড়িতে বসে দেখলেন সিনেমা শিরোনামনায়েক সফিকে পিপিএম পদক পড়িয়ে দিলেন পুলিশ কমিশনার নিশারুল আরিফ শিরোনামডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ৬৫ জন শিরোনামবাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা শিরোনামইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ৪০ ইউক্রেনীয় নিহত: রাশিয়া শিরোনামট্রেনের ধাক্কায় ১১ পর্যটকের মৃত্যু, ছিলেন না সিগন্যাল-লাইনম্যান শিরোনামআরও একজনের মৃত্যু, শনাক্ত ৩৫৫ শিরোনামসেই প্রবাসী পরিবার রাতে বার্গার ও জুস খেয়ে ছিলো শিরোনামঢাকার লোকেরা সাদাসিধে হয়: মৌলভীবাজারে স্বরাষ্ট্রমন্ত্রী শিরোনামইভিএম বাতিল ও নিরপেক্ষ সরকার চায় গণফোরাম শিরোনামআরেক দফা বাড়লো স্বর্ণের দাম শিরোনাম২০৩৩ সালে পৃথিবীতে মঙ্গল গ্রহের পাথর নিয়ে আসতে চায় নাসা শিরোনামমৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জের ২৮০৩ মুক্তিযোদ্ধা পাচ্ছেন স্মার্ট আইডি কার্ড শিরোনামশ্রীলঙ্কা থেকে সরে গেলো এশিয়া কাপ শিরোনামনবীগঞ্জ-হবিগঞ্জ আঞ্চলিক সড়কে ১৫দিন ধরে বাস চলাচল বন্ধ শিরোনামআবারও চলন্ত বাসে ছাত্রীকে শ্লীলতাহানি, চালক আটক শিরোনামআ.লীগের অভ্যন্তরীণ কোন্দলে নড়াইলে সাম্প্রদায়িক হামলা: বিএনপি শিরোনামপ্রতিপক্ষের ছাগল জবাই করে গ্রেপ্তার আওয়ামী লীগ নেতা শিরোনামএবার ‘হাওয়া’ সিনেমা নিয়ে কথা বললেন অনন্ত জলিল শিরোনামডলার মজুতকারীদের বিরুদ্ধে অভিযানে নামবে ডিবি শিরোনামএক বছরে আয়ের চেয়ে ব্যয় বেশি করেছে বিএনপি শিরোনামওয়ান ব্যাংকে চাকরির সুযোগ শিরোনামতুর্কি থেকে গ্রিসে অনুপ্রবেশ: দুর্ঘটনায় সিলেটের যুবক নিহত শিরোনামআমাদের চাহিদার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদনের ক্যাপাসিটি আছে : স্বরাষ্ট্রমন্ত্রী শিরোনামপুলিশের গুলিতে মায়ের কোলেই ৯ মাসের শিশুর মৃত্যু শিরোনামসিলেটে যৌথ পরিবার টিকে থাকলেও নেই ঢাকায় শিরোনামদেশে ২৪ ঘণ্টায় কমেছে করোনায় মৃত্যু-সংক্রমণ শিরোনামজীববৈচিত্র্য সংরক্ষণে উদ্ভিদ প্রজাতির জরিপ করছে সরকার : পরিবেশমন্ত্রী শিরোনামছাতকে বজ্রপাতে ১ জনের মৃত্যু শিরোনামফুটবল খেলা থেকে বাদ পড়তে পারে ‘হেড’ দেওয়া শিরোনামমাঙ্কিপক্স ঠেকাতে পুরুষদের সেক্স পার্টনার কমানোর পরামর্শ শিরোনামএই যুদ্ধ শুধু অস্ত্র উৎপাদনকারীদের লাভবান করছে শিরোনামদেশের বেশিরভাগ অবিবাহিত সিলেটে, ডিভোর্সে এগিয়ে রাজশাহী শিরোনামনেইমারকে ডেকেছেন স্প্যানিশ আদালত, হতে পারে জেলও শিরোনামঅনুমতি ছাড়া আর পুলিশের পোশাক পরবেন না হিরো আলম শিরোনামবৈদেশিক মুদ্রা অর্জনে মনোযোগী হতে হবে শিরোনামবিশ্ব হেপাটাইটিস দিবস আজ শিরোনামমানবতাবিরোধী অপরাধে খুলনার ৬ আসামীর মৃত্যুদণ্ড শিরোনামমানবতাবিরোধী অপরাধে খুলনার ৬ আসামীর মৃত্যুদণ্ড শিরোনামদুটি সিএনজি স্টেশন চালু হলেও মৌলভীবাজারে কমেনি সিএনজি-টমটম ভাড়া শিরোনামদারিদ্রতার দেয়াল ডিঙিয়ে বুয়েটে মৌলভীবাজারের মাহি শিরোনামশুক্রবার মৌলভীবাজারে হবে যন্ত্রসঙ্গীত উৎসব শিরোনামস্কুল মাঠে আ.লীগের সম্মেলন, বিব্রত শিক্ষামন্ত্রী